পুঠিয়ায় গণবিজ্ঞপ্তি দিয়ে অবৈধ ফুটপাত উচ্ছেদ

প্রকাশিত: মে ২৭, ২০২১; সময়: ৩:৫৪ pm |

নিজস্ব প্রতিবেদক, পুঠিয়া : রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে ফুটপাত দখল করে রাস্তার উপর যারা মালামাল রেখেছে তাদেরকে গত ২৩ তারিখে গণবিজ্ঞপ্তি দিয়ে ২৪ মের মধ্যে ফুটপাত দখল মুক্ত করতে নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন ।

গণবিজ্ঞপ্তি থেকে জানাযায়, জাতীয় মহাসড়কের উভয় পাশে ৪(ফিট)+৪(ফিট)=০৮ ফিট সরকারি ফুটপাত রয়েছে। অনেক দোকানদার বা দোকানের মালিক ফুটপাত/জনসাধারণের চলাচলের জায়গা দখল করে দোকান দিয়েছেন বা দোকান বর্ধিত করেছেন। অনেকে সরকারি জায়গা অবৈধভাবে দখল করে দোকান তুলেছেন। আপনারা জানেন, বানেশ্বর বাজারের রাস্তা জাতীয় মহাসড়ক হওয়ায় এই রাস্তায় দ্রুত গতির যানবাহন চলাচল করে। এই মহাসড়কের ফুটপাত দখলের কারণে জনসাধারণের চলাচলের জায়গা থাকছে না, ফলে জনসাধারণ জাতীয় মহাসড়কে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছেন। এছাড়াও, বানেশ্বর হাটে ক্রয়-বিক্রয়ের জন্য প্রতিদিন অনেক ছোট যানবাহন আসে। মহাসড়কের পাশে জায়গা না থাকায়, ছোট যানগুলো রাস্তার উপর দাঁড়ায়। যার ফলে, প্রতিদিনিই রাস্তায় ব্যাপক যানযট সৃষ্টি হচ্ছে ও অনেক সড়ক দূর্ঘটনা ঘটছে।

যেহেতু, আপনারা ফুটপাত/জনসাধারণের চলাচলের জায়গা দখল করে দোকান দিয়ে জনদূর্ভোগ সৃষ্টি করেছেন, সেহেতু আপনাদেরকে আগামী ২৪ মে, ২০২১ তারিখের মধ্যে ফুটপাত/জনসাধারণের চলাচলের জায়গা ছেড়ে দেওয়ার জন্য বলা হলো। এই আদেশ অমান্য করলে সংশ্লিষ্ট ব্যক্তিগণের বিরুদ্ধে প্যানেল কোর্ট ১৮৬০ এর ২৯১ ধারার বিধান মোতাবেক ০৬ (ছয়) মাস পর্যন্ত জেল বা অনির্দিষ্ট পরিমাণ অর্থদণ্ড বা উভয় দন্ডে দণ্ডিত করা হবে বা অন্যান্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
এরই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার (২৭ মে) বেলা ১১ টার দিকে বানেশ্বর বাজারে ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে ফুটপাত দখল করে যারা দোকানের মাল রাস্তার ধারে ডিসপ্লে করে রেখেছিলো তা উচ্ছেদ করা হয়েছে।

 

এই উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ এবং সঙ্গে ছিলেন পুঠিয়া থানার ফোর্স।

এব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ বলেন, উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাস স্যারের নির্দেশে যারা অবৈধভাবে ফুটপাত দখল করে আছে, তাদের কারণে কৃষক মূল সড়কের উপর কৃষিপণ্য উঠা নামা করাতে বাধ্য হয়। বিশেষ করে আমের সময় এই ফুটপাত দখল করে রাখায় বানেশ্বর বাজারে যানজটের সৃষ্টি হয়। আমরা ফুটপাত দখলমুক্ত করার অভিযান শুরু করেছি এবং এ অভিযান অব্যাহত থাকবে। যারা জন দুর্ভোগ ঘটাবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • 298
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে