বন্ধই থাকছে সিল্কসিটি ও ধূমকেতু

প্রকাশিত: মে ২৩, ২০২১; সময়: ১১:৩৭ pm |

নিজস্ব প্রতিবেদক : কঠোর লকডাউন জারির পর গত ৫ এপ্রিল থেকে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। সরকারের নতুন নির্দেশনায় আগামীকাল ২৪ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে আবারও ট্রেন চলাচল শুরু হবে। তবে চালু থাকবে মাত্র ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন। পঞ্চাশ ভাগ আসন ফাঁকা রেখে অর্ধেক টিকিট বিক্রি হবে।

রাজশাহী-ঢাকা রুটেও চালু হচ্ছে ট্রেন চলাচল। তবে এই রুটে আন্তঃনগর ট্রেন সিল্কসিটি ও ধূমকেতু এক্সপ্রেস বন্ধ থাকবে। আর সোমবার থেকে ট্রেন চালু হলেও পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত রেলওয়ে স্টেশনের কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। সব টিকিট বিক্রি হবে অনলাইনেই।

পশ্চিমাঞ্চল রেলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া জানান, পূর্বের নিয়মে এবং নির্ধারিত সময়ে চলাচল করবে সকল ট্রেন। রাজশাহী রেলওয়ে স্টেশনসহ পশ্চিমাঞ্চলের সকল রেলস্টেশনে যাত্রীদের সচেতন করতে কাজ করবে স্বেচ্ছাসেবক দল। মাস্ক ছাড়া কাউকে রেলওয়ে স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। এছাড়া মাস্ক ছাড়া ট্রেনেও উঠতে দেওয়া হবে না। এছাড়া রেলওয়ে স্টেশনের ভেতরে টিকিট ছাড়া মানুষে চলাচল নিষিদ্ধ থাকবে।

এদিকে, আগামীকাল থেকে ট্রেন চলাচল নিয়ে রাজশাহী রেলস্টেশনসহ পশ্চিমাঞ্চল রেলওয়ের সব স্টেশনেই চলছে শেষ মুহূর্তের ধোয়ামোছা এবং জীবাণুমুক্তের কাজ।

রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার আব্দুল করিম জানান, রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে পশ্চিমাঞ্চলের মোট ১৩ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করে। এছাড়া মেইল ট্রেন চলে তিন জোড়া এবং কমিউটার ট্রেন চলে দুই জোড়া৷ তবে আপাতত রাজশাহী-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেন সিল্কসিটি ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন বন্ধ থাকবে।

আব্দুল করিম আরও জানান, ট্রেন চালানোর সকল প্রস্তুতি শেষ। তারা শুধুমাত্র নির্দেশের অপেক্ষায় ছিলেন। দীর্ঘদিন বন্ধ থাকায় তারা রেলের ট্রাক, ইঞ্জিন ও বৈদ্যুতিক পাওয়ারকার পরীক্ষা করে নিচ্ছেন। এরইমধ্যে বন্ধ ট্রেনের ট্রায়াল রান করানো হয়েছে। ইঞ্জিনগুলো ঘনঘন চালু করা হচ্ছে যাতে পথের মধ্যে কোনো ইঞ্জিন বিকল না হয়। সবঠিক থাকলে আগামীকাল থেকে ট্রেন চলাচল শুরু হবে বলেও জানান স্টেশন ম্যানেজার।

  • 127
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে