ভাইরাস ঠেকাতে রাজশাহী সীমান্তে সতর্ক বিজিবি

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১; সময়: ১১:৪১ pm |

নিজস্ব প্রতিবেদক : ভারতজুড়ে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। এই পরিস্থিতিতে বাংলাদেশে সংক্রমণ এড়াতে রাজশাহী সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভারতে অনুপ্রবেশ এমনকি ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ তৎপর বিজিবি। তবুও লুকিয়ে চুরিয়ে সীমান্ত পাড়ি দিচ্ছেন এই অঞ্চলের চোরাচালানিরা বলেও জানা গেছে।

তবে বিজিবি বলছে, গত ১ জানুয়ারি থেকে ২৪ এপ্রিল পর্যন্ত রাজশাহী ব্যাটালিয়ন (বিজিবি-১) এর আওতাধীন সীমান্ত এলাকায় অবৈধ অনুপ্রবেশ নেই। করোনা পরিস্থিতির কারণে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ কঠোর অবস্থানে রযেছে বিজিবি-বিএসএফ। এই সময়ের মধ্যে সীমান্তে ঘটেনি কোন হত্যাকাণ্ড। তবে লুকিয়ে চুরিয়ে আসছে কিছু মাদক। বিজিবির নজরদারি গলিয়ে যাচ্ছে-আসছে চোরাচালানিরাও।

বিজিবির রাজশাহী ব্যাটালিয়ন সূত্র জানিয়েছে, ১ জানুয়ারি থেকে ২৪ এপ্রিল পর্যন্ত রাজশাহী সীমান্তে ৬ হাজার ৬০১ বোতল ফেনসিডিল, ৬ বোতল মদ, ৩৫ কেজি ৪ গ্রাম গাঁজা, ৪ হাজার ৮৩০ পিস ইয়াবা এবং ৫৯৫ গ্রাম হেরোইন উদ্ধার করেছে বিজিবি। যার আনুমানিক মূল্য প্রায় ৫২ লাখ ৮৮ হাজার ৪০০ টাকা। এ ছাড়া ২ কোটি ৭ লাখ ৬২ হাজার ৫৪০ টাকা মূল্যের বিভিন্ন মালামাল উদ্ধার করেছে বিজিবি।

সীমান্তে অপরাধ দমনে নিজেদের কঠোর অবস্থানের কথা জানান রাজশাহী ১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদ। তিনি বলেন, বিএসএফের সঙ্গে দিনে ও রাতে সমন্বিত টহল চলছে সীমান্তে। নিয়মিত পতাকা বৈঠক ও সৌজন্য সাক্ষাৎ করছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী। এ ছাড়া স্থানীয় জনসাধারণের সঙ্গে মতবিনিময় সভা করা হয়েছে। লোকজন আগের চেয়ে এখন অনেক বেশি সচেতন। এতে সীমান্ত অপরাধ অনেকাংশে হ্রাস পেয়েছে। ভবিষ্যতেও সীমান্ত অপরাধ দমনে উদ্যোগ অব্যাহত থাকবে।

এদিকে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, রাজশাহী বিভাগের আট জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩১ হাজার ৪৫৯ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা ধরা পড়েছে ১২৯ জনের। গত ২৪ ঘণ্টায় পাবনায় ৪১ জনের করোনা ধরা পড়েছে। এ ছাড়া বগুড়ায় ৩৩, সিরাজগঞ্জে ২৪, চাঁপাইনবাবগঞ্জে ১৫, রাজশাহীতে ১০, নাটোরে ৩, নওগাঁয় ২ এবং জয়পুরহাটে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

এ সময় চাঁপাইনবাবগঞ্জ ও পাবনায় একজন করে মারা গেছেন। এ নিয়ে বিভাগে করোনায় প্রাণহানি দাঁড়াল ৪৭৩ জনে। এ পর্যন্ত বিভাগে করোনা জয় করেছেন ২৭ হাজার ৩৮৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৩৩ জন। করোনা নিয়ে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রয়েছেন ৩ হাজার ৭২২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ জন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে