গৌরবের দশম বছরে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১; সময়: ৬:০৪ অপরাহ্ণ |
গৌরবের দশম বছরে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি

নিজস্ব প্রতিবেদক : সত্য, সংগ্রাম, ঐতিহ্য ও ঐক্যের বলে বলীয়ান হয়ে এক পা দু পা করে প্রতিষ্ঠার দশম বছরে পদার্পণ করেছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। বৃহস্পতিবার (৮ এপ্রিল) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক যৌথ বিবৃতিতে আরসিআরইউ সভাপতি এম ওবাইদুল্লাহ ও সাধারণ সম্পাদক মোফাজ্জল বিদ্যুৎ সংগঠনের সকল অংশীজন ও শুভানুধ্যায়ীকে শুভেচ্ছা জানিয়েছেন।

ইতিহাস-ঐতিহ্যের ধারক ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাজশাহী কলেজে গড়ে ওঠা সংগঠনটি ৯ বছরের পথচলায় শিক্ষক-শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা এবং যৌক্তিক দাবিসমূহ সততা, সাহসিকতা ও নিষ্ঠার সাথে সমাজের কাছে তুলে ধরেছে। পাশাপাশি রাজশাহী কলেজের ইতিহাস ও ঐতিহ্যের কথা বিশ্বের কাছে তুলে ধরার মধ্য দিয়ে রাজশাহীবাসীর হৃদয়ে স্থান করে নিতে সক্ষম হয়েছে।

একটা সময় পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বাইরে সাংবাদিকতা বিভাগ না থাকায় সাংবাদিকতায় আগ্রহী হলেও সাংবাদিকতা চর্চা অনেকটাই কষ্টসাধ্য ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে সাংবাদিকতা করা বা শেখার কোন সুযোগ ছিল না বললেই চলে। স্বভাবতই কলেজ ক্যাম্পাসগুলোর সংবাদ সংগ্রহ করতেন ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকার সাংবাদিকরা। গত এক দশকে সেই অবস্থার আমূল পরিবর্তন ঘটেছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজেও ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা হচ্ছে। আর এ চর্চার অন্যতম অগ্রদূত সংগঠন আরসিআরইউ।

শুধু তাই নয়, রাজশাহী কলেজ শিক্ষা মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় উভয় র‌্যাংকিংয়ে টানা চারবার দেশসেরা কলেজ নির্বাচিত হয়েছে। পাশাপাশি পেয়েছে মডেল কলেজের স্বীকৃতি। এই অর্জনের পেছনে একটি বড় অবদান রয়েছে গণমাধ্যমের। আর এটার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আরসিআরইউ।

২০১২ সালের ৮ এপ্রিল ‘সত্যের সন্ধানে’ শ্লোগানকে সামনে রেখে ১১ জন কার্যকরী সদস্যের হাত ধরে কলেজের কৃষ্ণচূড়া গাছের তলায় প্রতিষ্ঠা লাভ করে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী সংগঠনটি।

প্রতিষ্ঠালগ্নে নির্দিষ্ট কার্যালয় না থাকায় সংগঠনটির কার্যক্রম পরিচালনা হত গাছতলায়। প্রবল ইচ্ছাশক্তি, প্রচন্ড কর্মস্পৃহা, কঠোর সাধনা, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ আর দক্ষ নেতৃত্বের সম্মিলিত প্রচেষ্টায় ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে সকলের আস্থা ও বিশ্বাসের প্রতীক হিসেবে পরিচিতি লাভ করেছে আরসিআরইউ। প্রতিষ্ঠার অল্প সময়েই বেশ কিছু গণমাধ্যমকর্মী তৈরী করতে সক্ষম হয়েছে সংগঠনটি। যারা মেধা, শ্রম, কর্মদক্ষতা ও যোগ্যতা দিয়ে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে সুনামের সাথে কাজ করছেন।

ঐক্য, ভালোবাসা ও ভ্রাতৃত্বের বন্ধনে চলমান সংগঠনটি প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটিকে স্মরণীয় করে রাখতে বিভিন্ন আয়োজন করলেও করোনা মহামারীর কারণে নবম প্রতিষ্ঠাবার্ষিকীতে কোন আয়োজন রাখা হয়নি।

এ বিষয়ে আরসিআরইউ সভাপতি এম ওবাইদুল্লাহ বলেন, পরিকল্পনা থাকলেও করোনা পরিস্থিতিতে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির নবম বর্ষপূর্তি উদযাপন করা সম্ভব হচ্ছে না। আশা করি, শীঘ্রই পরিবেশ স্বাভাবিক হলে আমরা প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করব।

এসময় তিনি ৯ম বর্ষপূর্তি ও ১০ম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে ইউনিটির সকল নির্বাহী সদস্য, সদস্য, সহযোগী সদস্য, উপদেষ্টামন্ডলী, কলেজ প্রশাসন, বিভিন্ন ছাত্র সংগঠন, রাজশাহী কলেজের সকল সহশিক্ষা সংগঠন, শিক্ষার্থী, শুভাকাঙ্খী ও সাংবাদিকবৃন্দকে রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে শুভেচ্ছা জানান।

ইউনিটির সাধারণ সম্পাদক মোফাজ্জল বিদ্যুৎ বলেন, ৯ বছর পেরিয়ে ১০ বছরে পা রাখলো প্রাণপ্রিয় সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। সবার সহযোগিতায় এই স্বল্প সময়ে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আরসিআরইউ নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে। যাদের শ্রম, মেধা ও কর্মদক্ষতায় আরসিআরইউ আজকের অবস্থানে এসেছে তাদের সকলের প্রতি জানাচ্ছি কৃতজ্ঞতা।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানসহ কলেজ প্রশাসনকে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, তাদের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতা ও অনুপ্রেরণায় রিপোর্টার্স ইউনিটি আজ সমৃদ্ধি লাভ করেছে। তাদের সহযোগিতা ছাড়া এতটা সম্ভব হতো না।

 

  • 145
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে