রাজশাহীতে ৪০৬২ কোটি টাকায় পানি শোধনাগার নির্মাণ করবে চীনা প্রতিষ্ঠান

প্রকাশিত: মার্চ ২১, ২০২১; সময়: ১০:১৮ pm |

নিজস্ব প্রতিবেদক : ভূ-উপরিস্থ পানি শোধন করে সরবরাহের জন্য রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ ও চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের মধ্যে চুক্তি হয়েছে। রোববার দুপুর ১২টায় রাজধানীর একটি হোটেলে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও চায়নার হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড প্রতিনিধির মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকার বেশি। এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৭৪৮ কোটি ও হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার গ্রুপ কোম্পানি লিমিটেড ২ হাজার ৩১৩ কোটি টাকা অর্থায়ন করবে। প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে চার বছর।

প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজশাহীতে প্রতিদিন দুইশ মিলিয়ন লিটার পানি সরবরাহ সম্ভব হবে। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে ওই অঞ্চলে পানি সরবরাহ শতভাগ কাভারেজের আওতায় আসবে।

রোববার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের সঙ্গে চায়নার ঐতিহাসিকভাবে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সহযোগী হিসেবে অবদান রাখায় গত এক দশকে এ সম্পর্ক আরো নতুন মাত্রা পেয়েছে।’

বাংলাদেশ এবং চায়না বিশ্ব পরিমণ্ডলে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে একত্রে কাজ করবে বলেও জানান তিনি। মন্ত্রী জানান, রাজশাহী ওয়াসা ও চায়নার হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এর মধ্যে যে চুক্তি হয়েছে তা সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়িত হবে।

তিনি আরও জানান, বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠান বিভিন্ন প্রকল্পে অনেক সময় সময়সীমা বাড়ানো হয়ে থাকে। তবে এই প্রকল্পের ক্ষেত্রে টাইম লাইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করেন তিনি।

ভূগর্ভস্থ পানির উপর নির্ভরতা কমিয়ে ভূপরিস্থ পানির সরবরাহ বৃদ্ধিতে গুরুত্ব দিয়ে এসডিজি-২০৩০ এর লক্ষ্যমাত্রা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা।

এ ছাড়া, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র, রাজশাহী ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, চায়নার হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড প্রতিনিধি ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

  • 841
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে