বায়ায় ২৪ ঘন্টায় ব্রীজ নির্মাণ, সন্ধ্যায় চলাচল শুরু

প্রকাশিত: মার্চ ১৯, ২০২১; সময়: ৫:০৬ pm |

নিজস্ব প্রতিবেদক : নগরীর উপকন্ঠে রাজশাহী-নওগাঁ মহাসড়কের বায়া ব্রীজের দক্ষিণ পাশের রাস্তার ভাঙন ধরেছে। তবে ভাঙন স্থানে ২৪ ঘন্টার মধ্যেই নির্মাণ করা হয়েছে বেইলি ব্রীজ। শুক্রবার সন্ধ্যায় যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে।

জানা গেছে, রাজশাহী-নওগাঁ মহাসড়ক প্রশস্তকরণের কাজ চলছে। বায়া ব্রীজটি পুরাতন ও সুরু হওয়ায় একই স্থানে ব্রীজ না ভেঙ্গে নতুন ব্রিজ নির্মাণের কাজ চলছে। তবে পুরাতন ব্রিজের ওপর দিয়েই যানবাহন যাতায়াত করছে। বৃহস্পতিবার সকালে নতুন ব্রীজের কাজের জন্য পুরাতন ব্রীজের দক্ষিন পাশের পূর্বের উইং ওয়াল (মাটি রক্ষায় হাতল) সরিয়ে ফেলা হয়। উইং ওয়াল সরিয়ে ফেলাই ব্রীজের দক্ষিণ পাশের সড়কে ফাটল ও মাটি ধ্বসে পড়ে। কর্তৃপক্ষ জানমালের নিরাপত্তায় ওই ব্রীজের উপর দিয়ে সকাল থেকে সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

এতে যানবাহন ও পথচারিরা চরম ভোগান্তির মধ্যে পড়ে। বিশেষ করে মাল বোঝাই ট্রাক ও যাত্রীবাহি বাস বিপাকে পড়ে। বিকল্প পথে যানবাহন করলেও সরু রাস্তায় এসব বড় যানবাহনগুলো যেতে পারছিল না। যাত্রীরা প্রায় এক কিলোমিটার হেটে অন্য যানবাহনে গন্তব্যে পৌছেছেন। তবে চরম বিপাকে পড়ে আলু বোঝাই ট্রাক। সরকার, হিমালয়, পদ্মা কোল্ড স্টোরেজে ওই রাস্তা দিয়ে যেতে হয়।

এই একদিন এক রাত যানবাহন (বাস- ট্রাক) বায়া-দুয়ারি- নওহাটা কলেজ মোড় দিয়ে চলাচল করেছে। এছাড়া হালকা যানবাহন চলাচল করছে বায়া স্কুল এন্ড কলেজের (বায়া হাট) পাশ দিয়ে। তবে রাস্তা সুরু হওয়ায় গাড়ি পারাপারে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে।

রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামসুজ্জোহা বলেন, বায়া ব্রীজের দক্ষিণ পাশের পূর্ব দিকের মাটি ধ্বসে পড়ায় সেটি বন্ধ করে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। পাশের ব্রীজ দিয়ে যানবাহন ও পথচারী চলাচল শুরু হবে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, এই রাস্তায় সরাসরি চলাচলের জন্য বেইলীব্রীজ নির্মান করা হয়েছে। তবে ব্রিজটি ওপর যাতায়াত ওয়ান ওয়ে হওয়ায় কিছুটা অসুবিধা হবে।

আরএমপি এয়ারপোর্ট থানা অফিসার্স ইনচার্জ নূর-ঈ-আলম সিদ্দিকী বলেন, মাটি ধ্বসে যাওয়া সড়কে বেইলী ব্রীজ নির্মাণ করা হয়েছে। এই ওয়ান ওয়ে ব্রীজের ওপর দিয়ে ধীরে ধীরে যানবাহন চলাচল করবে।

  • 1K
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে