সেই বিমান দেখতে ভীড়, বসেছে খাবার দোকান

প্রকাশিত: মার্চ ১৭, ২০২১; সময়: ৯:২৮ pm |

সাইদ সাজু, তানোর : বাংলাদেশ ফ্লাইং একাডেমির ছেচনা-১৫২ নামের একটি প্রশিক্ষণ বিমান মঙ্গলবার (১৬ মার্চ) উড্ডয়নরত অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে রাজশাহী তানোর উপজেলার দেবীপুর গ্রামের একটি আলুক্ষেতে পড়ে যায়।

দুর্ঘটনায় পড়ে থাকা বিমানটি উদ্ধারে তৎপরতা চালাচ্ছে রাজশাহী বিমান বন্দর কর্তৃপক্ষ। তবে এরইমাঝে শত শত মানুষ ভিড় জমিয়েছেন ওই ঘটনাস্থলে। এ সুযোগে সেখানে বসেছে অস্থায়ী মুখোরচক খাবার দোকানও।

প্রশিক্ষণ বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দুই সদস্যের একটি কমিটি গঠনের কথাও জানিয়েছে রাজশাহী বিমান কর্তৃপক্ষ। বুধবার (১৭ মার্চ) ঢাকা থেকে দুই সদস্যের একটি টিম রাজশাহীতে এসেছে বলে জানা গেছে।

এদিকে সরেজমিন গিয়ে দেখা যায়, তানোর উপজেলার দেবীপুর গ্রামের আলুর ক্ষেতে দুর্ঘটনায় কবলিত বিমানের আশপাশ ঘিরে রাখা হয়েছে সুতা দিয়ে। তার অদূরেই বসেছে বিভিন্ন মুখরোচক খাবারের দোকান। বিমানটি দেখতে ভিড় করছেন শত শত লোকজন।

তারা দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন। দর্শনার্থীদের কাছে অস্থায়ী খাবারের দোকানগুলো বিক্রি করছে বারোভাজা, চিপস ও কমল পানীয়সহ নানান পণ্য। অনেকে বিমানটির সঙ্গে ছবি, সেলফি তুলে পোস্ট করছেন নিজ নিজ ফেসবুক প্রোফাইলে।

বিমানটি রক্ষায় পাহারায় আছে পুলিশ। পুলিশি পাহারায় যত দ্রুত সম্ভব বিমানটি সরিয়ে নেয়ার প্রস্তুতিও চলছে বলে জানিয়েছে রাজশাহী বিমানবন্দর কর্তৃপক্ষ।

ঘটনাস্থলে উপস্থিত তানোর থানার উপপরিদর্শক (এসআই) সানোয়ার বলেন, ‘বিকেল ৪টার দিকে তানোর উপজেলার দেবীপুর গ্রামে প্রথম দফায় রাজশাহী বিমান কর্তৃপক্ষের তিনজন অফিসার আসেন পরিদর্শনে।

পরবর্তীতে ঘটনাস্থলে আরও ৪-৫ জন টেকনিশিয়ান আসেন। তারা এসে দুর্ঘটনায় কবলিত বিমানের বিভিন্ন অংশ খুলে খুলে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। শুনেছি বিমানের দুটি পাখা খুলে গাড়িতে করে নিয়ে যাবেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক রাজশাহী বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, ‘বিমানটির নিরাপত্তার জন্য পুলিশি সহায়তা নেয়া হয়েছে। আজ (বুধবার) বিকেল ৪টার দিকে টেকনিশিয়ান দিয়ে বিমানের যন্ত্রাংশ পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে।

বিমানের দুটি পাখা খোলার কাজ অব্যাহত রয়েছে। কয়েকটি অংশ খুলে বড় গাড়িতে করে বিমানবন্দরে নেয়া হবে।’

তিনি বলেন, ‘কতক্ষণ সময় লাগবে তা বলা সম্ভব হচ্ছে না। তবে আজকের মধ্যেই বিমানটি রাজশাহী বিমানবন্দরে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।’

এদিকে প্রশিক্ষণ বিমান উদ্ধার ও তদন্ত কমিটির বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিমানবন্দর ব্যবস্থাপক দিলারা পারভীন বলেন, ‘এখন আমি খুব ব্যস্ত আছি। এসব বিষয়ে আমি কিছুই বলতে পারব না। পরে কথা হবে।’

উল্লেখ্য, এর আগেও তিনি ব্যস্ততার অজুহাতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলতে অনীহা দেখান এবং তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন।

  • 484
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে