রাবিতে নারী দিবস উদযাপন, সীমন্তিনী পদক-২১ প্রদান

প্রকাশিত: মার্চ ৮, ২০২১; সময়: ৩:৫৩ pm |

নিজস্ব প্রতিবেদক, রাবি : ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে সমতার বিশ্ব’ প্রতিপাদ্যে দিনব্যাপী নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে নারী সংগঠন ‘সীমন্তিনী’। সোমবার বেলা ১২ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় দিবসটি উপলক্ষে এক উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করে সংগঠনটি।

আলোচনা সভায় সীমন্তিনীর সদস্য সানজিন আরা হক তিথীর সঞ্চালনায় সংগঠনটির প্রতিষ্ঠাতা ড. ফরিদা পারভীন কেয়া বলেন, সীমন্তিনী নারীর অপর একটি নাম, এক অনন্য শক্তি। সীমন্তিনী সূর্যের উজ্বল এক রশ্মির ন্যায়, যাকে চাইলেও ঢেকে রাখা যায় না। আপন মহিমায় সে আলোকিত হবেই হবে।

তিনি আরও বলেন, সীমন্তিনী এমন এক প্লাটফর্ম যেখানে নারীরা পাখির মত উড়বে, সমুদ্রের মত বিশাল হবে, পাহাড়ের মত অটল থাকবে, ময়ূরের মতো পেখম তুলে নাচবে এবং যখন খুশি কণ্ঠ ছেড়ে গাইবে। রোজনামচার ঝাঁপির বাইরে একটা আলাদা জায়গায় নিজেকে প্রকাশ করে মেলে ধরার নাম সীমন্তিনী।

আলোচনা সভায় অন্যদের মধ্যে নারী দিবস সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন সংগঠনটির সদস্য ড. মোবাররা সিদ্দিকা, ড. সেলিনা আফরোজ এবং ডা. নাদিরা বেগম। সভায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সীমন্তিনী পদক-২১ ঘোষণা করেন সংগঠনটি। এবছর গণমাধ্যম বিশ্লেষক আমিনা খাতুনকে তাঁর কঠিন জীবনযুদ্ধের স্বীকৃতি স্বরূপ সীমন্তিনী পদকে ভূষিত করা হয়।

এদিন পোল্যান্ডে বসবাসরত সীমন্তিনী’র অন্যতম মডারেটর স্বাথী ভৌমিকের পরিচালনায় অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধ্বে সংগঠনের সদস্যবৃন্দ ও শিশুদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

এর আগে বিশ্বব্যাপী নারীদের নিয়ে কাজ করার উদ্দেশ্যে ২০২০ সালের ৮ জুলাই ‘আমরা নারী, সব পারি’ স্লোগানকে ধারণ করে প্রতিষ্ঠিত হয় নারী সংগঠন সীমন্তিনী। সংগঠনটিতে বর্তমানে সদস্য সংখ্যা প্রায় ১ হাজার ৪০০। যেখানে একজন নারী তার আবেগ, অনুভূতি, নিজস্ব সৃজনশীলতার পাশাপাশি যেকোন সমস্যার কথা তুলে ধরে আসছেন।

  • 10
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে