রাজশাহীতে নিষেধাজ্ঞার অমান্য করে ভবন নির্মাণ অব্যহত

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১; সময়: ৮:১৪ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর বহরমপুর মোড়ে এলাকায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের ও রাজপাড়া থানা পুলিশের নিষেধাজ্ঞা ভঙ্গ করে রাস্তার উপরে ভবন নির্মানের কারি কে এই মাস্টার। রাস্তার উপরে পিলার দিয়ে ভবন নির্মান করছেন নজরুল ইসলাম নামের এক মাস্টার।

তার বাড়ি গোদাগাড়ীতে হলেও তিনি বহরমপুর মোড়ে এসে বাড়ি নির্মান করেছেন। তার নির্মানকৃত ভবনটি আরডিএর নিয়ম নিতি মালা ভঙ্গ করে করেছেন। এর পরে নতুন করে বাড়ির সামনে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের ও রাজপাড়া থানা পুলিশের নিষেধাজ্ঞা ভঙ্গ করে ভবন নির্মানের কাজ অব্যহত রেখেছেন।

ঘটনা সূত্রে জানা গেছে, রাজশাহী নগরীর বহরমপুর মোড় থেকে উত্তর দিকে ১০০ গজ সামনে গিয়ে বাম দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক কর্মচারি লালটুর বাড়ির উত্তর পাস দিয়ে একটি ৬ ফিট রাস্তা পশ্চিম দিকে পাড়ার ভেতরে যায়। লালটুর বাড়ির উত্তর পাসে ৬ ফিট রাস্তার ডান পাসে নতুন একটি ভবন নির্মান করছেন নজরুল ইসলাম নামের এক ব্যক্তি। নিয়ম নিতি না মেনে ভবনের পিলার ৬ ফিট রাস্তার উপরে নির্মান করছে। এতে রাস্তাটি ৩ ফিট সরু হয়ে চলা চলের সমস্যা হচ্ছে।

এ বিষয় আরডিএর অভিযোগ দিলে আরডিএর আরিফুল ইসলাম ঘটনা স্থলে গিয়ে নির্মান কাজ বন্ধের নির্দেশ দেন। পরে আরডিএ থেকে ওই ভবন নির্মান কাজ বন্ধে নোটিশ প্রদান করেন ওই নির্মানকৃত ভবন মালিক নজরুল ইসলাম কে। নোটিশের অনুলিপি রাজপাড়া থানা অফিসার ইনচার্জ বরাবর ইসু করা হয়েছে বলে জানান আরডিএর কর্মকর্তা আরিফুল ইসলাম।

আরডিএর কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা ভঙ্গ করে তারা ভবন নির্মান কাজ করছেন জোর পূর্বক। এছাড়া তার নির্মানকৃত বাড়ির প্রাচীর রাস্তার তিন ফিট উপরে নির্মান করেছেন বহু দিন আগেই জোর পূর্বক। সেই প্রাচীর না ভাঙ্গলে ওই রাস্তা ৬ ফিট কর হবে না। এ জন্য তার নতুন নির্মানকৃত বাড়ির কাজ বন্ধের নিদের্শ দিয়েছে আরডিএ কর্তৃপক্ষ।

জানান গেছে, আরডিএ ইমারত নির্মান নীতি মালা অনুপাতে ভবনের সীমানা প্রাচীর নির্মানে ২ থেকে ৩ ফিট যায়গা ছেড়ে সীমানা প্রাচীর নির্মান করা। সে খানে যায়গা ছাড়াতো দুরের কথা ৬ ফিট রাস্তার মধ্যে ৩ ফিট রাস্তার উপরে ভবনের পিলার নির্মান করছেন। এতে এলাকাবাসী বাধা দিলে ভবন নির্মান মালিক মাস্তান দিয়ে হুমকির মুখে রেখেছে এলাকাবাসীদের বলে অভিযোগ করেন স্থানিয়রা।

নির্মাকৃত ভবনের পেছনের বাড়ির মালিক ফারুক হোসেন জানান, পশ্চিম দিকে রাস্তাটি ৬ ফিট। বহরমপুর মৌজার নকশাতে উল্লেখ রয়েছে ৬ ফিট রাস্তা। রাস্তার দক্ষিন দিকে শিক্ষা বোর্ডের সাবেক কর্মচারী লালটু বাড়ি নির্মান করার সময় ২ ফিট রাস্তার উপরে তার সিলিং দিয়েছে।

এতে রাস্তা ৬ ফিট থেকে ২ ফিট সরু হয়ে গেছে। এখন উত্তর পাসে নজরুল ইসলাম যে ভবন নির্মান করছে সে রাস্তার ২ ফিট উপরে ভবনের পিলার নির্মান করছে। এতে রাস্তা তিন ফিট হয়ে গেছে। এছাড়া তার নির্মানকৃত বাড়ি বেলকুনি বারান্দা রাস্তার তিনফিট উপরে নির্মান করেন জোর পূর্বক অনেক আগেই। সেই বারান্দা না ভাঙ্গলে রাস্তা ৬ ফিট হবে না বলে জানান তিনি।

এ বিষয় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, নজরুল ইসলাম কে ভবন নির্মানে নিষেজ্ঞা করে একটি নোটিশ প্রদান করা হয়েছে। সেই নোটিশ রাজপাড়া থানা ওসি বরাবর ইসু করা হয়েছে। তার পরেও যদি তিনি ভবন নির্মানের কাজ অব্যহত রাখেন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে আরডিএর পক্ষ থেকে।

এ বিষয় রাজপাড়া থানা অফিসার ইনচার্জ মাঝারুল ইসলাম জানান, আরডিএর কর্তৃপক্ষে বেশ কিছু চিঠি থানায় রয়েছে। প্রতিটি নোটিশ দেখে ওই সব ভবন নির্মান মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য থানার অফিসার কে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি। তার পরেও যদি তিনি ভবন নির্মান করেন তাহলে থানা পুলিশ গিয়ে কাজ বন্ধ করে দিবে।

  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে