রাজশাহীতে সিনেপ্লেক্স সুবিধাসহ হচ্ছে আধুনিক তথ্য কমপ্লেক্স

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২১; সময়: ১২:৪৪ pm |

পদ্মাটাইমস ডেস্ক : সিনেপ্লেক্স সুবিধাসহ জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স হচ্ছে। প্রাথমিকভাবে রাজধানী ব্যতীত সাতটি বিভাগীয় শহর ও ১৯টি জেলায় এ তথ্য কমপ্লেক্স নির্মিত হচ্ছে। মঙ্গলবার (৫ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক’র বৈঠকে জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ (প্রথম পর্যায়) প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এক হাজার ১০৩ কোটি ৬৬ লাখ টাকার এ প্রকল্পের পুরো অর্থায়নই বাংলাদেশ সরকারের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সভাপতিত্বে করেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় অংশ নেন। প্রকল্পটির উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, ভৌত অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে নির্ভরযোগ্য ব্যয় সাশ্রয়ী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর তথ্যকেন্দ্র (হাব) প্রতিষ্ঠা করা হবে। এর মাধ্যমে গণযোগাযোগ অধিদফতরের জেলা তথ্য অফিসের সেবা প্রদানের সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করা, তথ্য কমপ্লেক্সে নির্মিতব্য ডিজিটাল মাল্টিপারপাস সিনেমা হলে জনগণের মাঝে সুস্থ ধারার চলচ্চিত্র দেখার অভ্যাস গঠনের মাধ্যমে চলচ্চিত্র শিল্পের উন্নয়ন সাধন করা হবে।

সর্বস্তরের জনগণের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির প্রসার ঘটানোর মাধ্যমে উদ্বুদ্ধ ও উজ্জীবিত করে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা এবং উন্নয়ন কার্যক্রমে জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করা, তথ্য কমপ্লেক্সটিকে পরামর্শ কেন্দ্রে পরিণত করে সরকারি/বেসরকারি গণমাধ্যম, স্থানীয় প্রেসক্লাব, কমিউনিটি রেডিও ইত্যাদি পরস্পরের মাঝে তথ্য আদান- প্রদানের ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠা করা এবং জাতীয় গুরুত্বপূর্ণ দলিলপত্র, রাষ্ট্রের উন্নয়ন সম্পর্কিত তথ্যাবলী সংরক্ষণের জন্য ডিজিটাল লাইব্রেরি, ডিজিটাল আর্কাইভ ইত্যাদি নির্মাণ করা।

প্রকল্প এলাকা

চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগীয় শহর এবং গোপালগঞ্জ, টাঙ্গাইল, কক্সবাজার, কুমিল্লা রাঙ্গামাটি, বান্দরবান, নোয়াখালী, দিনাজপুর, পঞ্চগড়, পাবনা, সিরাজগঞ্জ, জয়পুরহাট, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, বাগেরহাট, সুনামগঞ্জ, শেরপুর ও জামালপুরে এই তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত জেলা তথ্য কমপ্লেক্স কর্মকর্তা-কর্মচারীদের অফিস সংকুলানসহ গণমাধ্যমকর্মী, চলচ্চিত্রপ্রেমীদের মেলবন্ধন হিসেবে কাজ করবে। ফলে উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারে আরও গতি আসবে। তথ্য কমপ্লেক্স একটি উন্নয়ন কেন্দ্র হিসেবে পরিচিতি পাবে। তথ্য কমপ্লেক্স ভবনে অবস্থিত সিনেপ্লেক্সে বাংলাদেশের অভ্যুদয়, ইতিহাস, মুক্তিযুদ্ধবিষয়ক চলচ্চিত্র ও ডকুমেন্টারি, বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি চলচ্চিত্র ও ডকুমেন্টারি, বর্তমান

সরকারের উন্নয়ন কার্যক্রম বিষয়ক চলচ্চিত্র ও ডকুমেন্টারি, শিশু-কিশোরদের উপযোগী চলচ্চিত্র বিনামূল্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রদর্শন করা হবে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে। একইসঙ্গে তাদের মধ্যে সুস্থ ধারার চলচ্চিত্র দেখার অভ্যাস তৈরি হবে।

  • 241
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে