বাগমারায় কৃষকের পানবরজ কেটে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০; সময়: ৪:৫৬ অপরাহ্ণ |
বাগমারায় কৃষকের পানবরজ কেটে জোরপূর্বক জমি দখলের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় সুলতান মাহমুদ নামের এক নিরীহ কৃষকের পানবরজ ও বাগান কেটে জোরপূর্বক জমি দখলের অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। ওই ঘটনায় সুলতান মাহামুদ নিজেই বাদী হয়ে গতকাল রোববার সন্ধ্যায় পাঁচ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১৫/২০ জনের নামে থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। পুলিশ ঘটনাস্থল পরির্দশন করে সত্যতা পেয়েছে।

পুলিশ ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর গ্রামের সুলতান মাহমুদ তার ভোগ দখলীয় জমিতে পানবরজসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করে ভোগদখল করে আসছিল। গত ২৮ নভেম্বর শনিবার সকালে একই গ্রামের কফিল উদ্দীন,তার ছেলে উজ্বল হোসেন (২০) ভাই তোফাজ্জল হোসেন (৪৫), সাইফুল ইসলাম (৩৮) সহ বহিরাগত ১৫/২০ জনের সন্ত্রাসী বাহিনী দেশীয় অস্ত্র সজ্জিত হয়ে তার ভোগদখলী জমির রোপিত গাছ ও পানবরজ কেটে ব্যাপক ক্ষতি করে।

খবর পেয়ে কৃষক সুলতানের পরিবারের লোকজন তাদের বাঁধা দিলে প্রতিপক্ষ কফিল উদ্দীনের ভাড়াটে সন্ত্রাসী বাহিনী সুলতান মাহমুদসহ তার পরিবারকে দেশীয় অস্ত্র দিয়ে ধাওয়া করে। অভিযোগকারী সুলতান মাহমুদ জানান, প্রতিপক্ষ কফিল উদ্দিন ও তার ছেলে উজ্বল গত কয়েক দিন ধরে পথে ঘাটে তাকে ভয়ভীতি দেখাচ্ছে।

তাকে প্রাণ নাশের হুমকিতে সে নিরাপত্তাহীনতায় রয়েছেন। একই গ্রামের আব্দুর রশিদ, আব্দুল মতিন, মুনসুর রহমান, সাবের আলীসহ প্রত্যক্ষদর্শীরা জানান, এলাকায় এধরনের জমি দখল তারা কখনও দেখেননি। প্রকাশ্যে দিনে-দুপুরে বহিরাগত সন্ত্রাসীদের ভয়ে স্থানীয়রা কোন মুখ খুলতে পারেনি।

ঘটনার সময় দেখে মনে হয় সিনেমার দৃশ্যর মত। তারা ছিল অধিকাংশ মদ্যপায়ী সন্ত্রাসী উগ্র। বাধাঁ দিলে এলাকায় রক্তের বন্যা বয়ে যেত। তাই স্থানীয়রা বাগমারা থানার পুলিশকে অবহিত করলে, পরের দিন পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ঘটনার সত্যতা পান। সুলতান মাহমুদ অভিযোগ করেন পার্শ্ববতি দেউলিয়া, নরসিংহপুর, চাঁনপাড়া এলাকার দুর্ধর্ষ ক্যাডারবাহিনী অনবরত এলাকায় আনাঘোনায় এলাকাবাসী শঙ্কিত রয়েছে।

ঘটনার দিনে ওই সব ক্যাডারবাহিনী প্রকাশ্যে মদ্যপান করে হাতে অস্ত্র উচিয়ে ঘুরাফেরা ও জমি দখলে এলাকায় বড় ধরনের অপ্রীতিকর ঘটনায় তারা ভীতগ্রস্ত হয়ে পড়েন। বিষয়টি খতিয়ে দেখতে তারা আইন শৃংখলাবাহিনীর হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে যোগাযোগ করা হলে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাক আহম্মেদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আগামী কাল মঙ্গলবার উভয় পক্ষকে কাগজপত্র দেখাদেখি শেষে প্রকৃত জমির মালিককে তার বুঝিয়ে দেয়ার মাধ্যমে সমস্যার সমাধান করা হবে বলে তিনি জানিয়েছেন।

 

  • 98
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে