রাবি সাংবাদিকদের নামে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০; সময়: ১:৩১ পূর্বাহ্ণ |
রাবি সাংবাদিকদের নামে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি: অনিয়মের সংবাদ প্রকাশের জেরে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) কর্মরত দুই সাংবাদিকের নামে থানায় অভিযোগ ও মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন পালিত হয়েছে। রবিবার দুপুর ২টায় বিশ^বিদ্যালয়ের তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের সামনে এই মানববন্ধন পালন করেন ক্যাম্পাসে কর্মরত গণমাধ্যমকর্মীরা।

এই সময় বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নুরের বিরুদ্ধে থানায় অভিযোগ ও দৈনিক যুগান্তরের মানিক রাইহান বাপ্পীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলা প্রত্যাহারে দাবি জানান তারা। ২৪ ঘণ্টার মধ্যে অভিযোগ ও মামলা প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলনে যাবেন বলে হুঁশিয়ারি দেন গণমাধ্যমকর্মীরা।

মানববন্ধনে রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি আরাফাত রাহমান বলেন, এই ধরণের ঘটনা সাংবাদিক মহলের জন্য হুমকি স্বরূপ। মূলত অভিযুক্তদের কর্মকাণ্ড আড়াল করার চেষ্টা থেকে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের হয়রানি করাই এ মামলার উদ্দেশ্য বলে মনে করি। এভাবে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যদি হয়রানির শিকার হতে হয় তবে সাংবাদিকতার পথ আরো সংকুচিত হয়ে যাবে। কাজের পরিবেশ রুদ্ধ হয়ে যাবে।

রাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহিন আলম বলেন, ডিজিটাল নিরাপত্তা নামের আইনটিকে অপব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা সংবাবাদকর্মীদের নামে থানায় অভিযোগ করছে, মামলা করে জেলে যেতে পাঠাচ্ছে। অনিয়মের অভিযোগে অভিযুক্ত বিশ^বিদ্যালয় স্কুলের শিক্ষিকা ভিত্তিহীনভাবে সংবাদকর্মীদের ভয় দেখাতে ও হয়রানি করতেই মর্তুজা নুরের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন। দ্রুত সময়ের মধ্যে এই মিথ্যা অভিযোগ প্রত্যাহার করে নিন।

রাবি প্রেস ক্লাবের সভাপতি সালমান শাকিল বলেন, নিজেদের অব্যবস্থাপনা ঢাকতে আপনারা সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা করতে থাকুন। আমরা আপনাদের অনিয়ম, দুর্নীতি সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য যেই নিপীড়ণ আসুক না কেন, তা সহ্য করার প্রস্তুতি নিয়ে আছি। নিজেদের কোন অনিয়মের খবর এবার ঢাকবেন, কি দিয়ে ঢাকবেন, মাছ দিয়ে নাকি শাক দিয়ে- সেসব প্রস্তুতি নিন আপনারা।

রাবি রিপোর্টার্স ইউনিটির সহ সভাপতি খুর্শিদ রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন রাবি রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক আহমেদ ফরিদ, বর্তমান সহসভাপতি হারুন-অর-রশিদ, রাবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি সুজন আলী, রাবি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বেলাল হুসাইন বিপ্লব এবং সহ-সভাপতি আকরাম হোসেন প্রমূখ।
প্রসঙ্গত, গত শুক্রবার রাবি স্কুল ও কলেজের শিক্ষিকা রুনা লায়লার ‘বিধিবহির্ভূত’ পদন্নোতির সংবাদ প্রকাশের জেরে সংবাদকর্মী মতুর্জা নুরের নামে থানায় অভিযোগ করেছেন ওই স্কুল শিক্ষিকা। উক্ত সংবাদটিতে জানানো হয়, নিয়ম মেনে সার্ভিস কাউন্টের আবেদন না করায় রাবি স্কুল ও কলেজের শিক্ষিকা রুনা লায়লার আবেদনটি একবার প্রত্যাখ্যাত হয়।

দ্বিতীয়বার তার আবেদনটি ‘বিধিবহির্ভূতভাবে’ অনুমোদন দেয়ার জন্য উপাচার্য এম আব্দুস সোবহান চাপ দিলে স্কুলটির সভাপতি এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম কবীর পদত্যাগ করেন।

এই সংবাদ প্রকাশে স্কুল শিক্ষিকা রুনা লায়লার মানহানী হয়েছে মর্মে তিনি সংবাদকর্মী মর্তুজা নুরের নামে থানায় অভিযোগ করেন। অন্য দিকে, বিশ^বিদ্যালয়ের শিক্ষক কাজী জাহিদ ডিজিটাল আইনে মামলা করায় গ্রেফতার হয়ে এখন কারাগারে আছেন যুগান্তরের রাবি প্রতিনিধি মানিক রাইহান বাপ্পী।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে