ফায়ার সার্ভিস আরও আধুনিক হবে : হাবিবুর

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২০; সময়: ৯:১৯ অপরাহ্ণ |
ফায়ার সার্ভিস আরও আধুনিক হবে : হাবিবুর

নিজস্ব প্রতিবেদক : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে আরো আধুনিকায়ন করে গড়ে তোলা হয়েছে। এ বিভাগের প্রতিটি সদস্য আরো বেশি দক্ষ হয়ে গড়ে উঠেছে। অনান্য বাহিনীর সদস্যদের মতো এ বাহিনীর সদস্যদের একই রকম সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে এবং ভবিষতেও করা হবে।

ফায়ার সার্ভিসের অবসরপ্রাপ্ত সদস্যরা অবসর জীবনেও যাতে রেশন পায় সে ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বর্তমানে ঢাকায় আবাসনের ব্যবস্থা করা হয়েছে। যাতে এ বিভাগের সদস্যরা অবসর জীবনে ফ্ল্যাট কিনে বসবাস করতে পারেন। পর্যায় ক্রমে প্রতিটি বিভাগীয় শহর, পরবর্তীতে জেলা পর্যায়ে এ আবাসন ব্যবস্থা করা হবে।

শনিবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উপ-পরিচালক কেএম সাইফুল ইসলামের অবসর জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে এসব কথা বলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকার পরিচালক (প্রশাসন ও অর্থ) ও যুগ্মসচিব হাবিবুর রহমান।

তিনি বলেন , বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফায়ার সার্ভিস উন্নয়নে বিভিন্ন কাজ করেছেন এবং দিকনির্দেশনা দিয়েছেন। আমরা যা চেয়েছি তার থেকে বেশি উনি আমাদের দিয়েছেন। সবশ্রেষ্ঠ বাঙ্গালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগে ফায়ার সার্ভিসের গাড়ী পাম্প, জনবলের সংখ্যা কম ছিলো। কিন্তুু বর্তমানে তা বৃদ্ধি পেয়েছে। যুক্ত হয়েছে আরো আধুনিক গাড়ী, পাম্প।

তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের কর্মী যারা নিহত হবেন তারা ৮লক্ষ টাকা পাবেন, আর যারা আহত হবেন তারা ৩ থেকে ৫লাখ টাকা পাবেন। পদোন্নতী দ্রুত সময়ে করার জন্য ব্যবস্তা নেয়া হয়েছে। প্রতি বছর কাজের মূলায়নের জন্য পদক দেয়া হচ্ছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের আয়োজনে উক্ত বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র দপ্তরের সহকারী পরিচালক আব্দুর রশিদ। অনুষ্ঠান উপস্থাপনা করেন ওয়ার হাউজ ইন্সপেক্টর মো: ফারুখ। অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উপ-সহকারী পরিচালক জাকির হোসেন। বক্তব্য দেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উপ-পরিচালকের দপ্তরের উচ্চমান সহকারী জামিল আখতার, সহকারী পরিচালকের দপ্তরের উচ্চমান সহকারী আব্দুল কুদ্দুস প্রামানিক, ওয়ার হাউজ ইন্সপেক্টর আবু সামা, ফোরম্যান আব্দুল আওয়াল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চারঘাট স্টেশনের স্টেশন অফিসার মো: মোজ্জামেল, নাটোর স্টেশনের উপ-সহকারী পরিচালক আসাদুজ্জামান ও বগুড়া জেলার মানিকুজ্জামান, বগড়া ও সিরাজগঞ্জ জেলার সহকারী পরিচালক আব্দুল হামিদ প্রমুখ। অনুষ্ঠানে বিদায় অতিথিকে সংবর্ধনা দেয়া হয় ও ফুল দিয়ে সুসজ্জিত গাড়ীতে করে বিদায় জানানো হয়।

এদিকে, সন্ধ্যায় নবনিযুক্ত ফায়ার ম্যানদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকার পরিচালক (প্রশাসন ও অর্থ) ও যুগ্মসচিব হাবিবুর রহমান।
অনুষ্ঠানে তিনি নবনিযুক্ত ফায়ার ম্যানদের উদ্দেশ্যে বলেন, প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তব জীবনে কাজে লাগে। প্রশিক্ষণের সময় যে ফাঁকি দিবে সে নিজেই ফাঁকিতে পড়বে। সে বেশি দুর এগিয়ে যেতে পারবে না। অপরেশনাল কাজে গিয়ে বিপদে পড়বে। তাই সঠিকভাবে প্রশিক্ষণ শেষ করতে হবে।

এর আগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকার পরিচালক (প্রশাসন ও অর্থ) ও যুগ্মসচিব হাবিবুর রহমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে এসে পৌছালে তাকে সালাম জানান অত্র স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ।

  • 153
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে