সংবাদ প্রকাশের জেরে রাবি সাংবাদিকের নামে থানায় অভিযোগ

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২০; সময়: ৩:১৯ অপরাহ্ণ |
সংবাদ প্রকাশের জেরে রাবি সাংবাদিকের নামে থানায় অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) স্কুল ও কলেজে ‘বিধিবহির্ভূত’ পদন্নোতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের নামে থানায় অভিযোগ করেছেন স্কুল শিক্ষিকা। শুক্রবার সন্ধ্যায় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নুরের বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশন ও মানহানির অভিযোগ এনে নগরীর মতিহার থানায় অভিযোগ করেন স্কুলের প্রভাষক রুনা লায়লা।

বিষয়টি নিশ্চিত করেছেন থানার এসআই মাজেদ আলী। তিনি জানান, অভিযোগটি সাধারণ ডায়েরি হিসেবে নথিভূক্ত করে আদালতে পাঠানো হয়েছে। এদিকে এই ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা। তারা বলছেন, ক্যাম্পাসে গণমাধ্যমের কণ্ঠরোধ ও হয়রানি করতেই এই অভিযোগ করা হয়েছে।

জিডিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ প্রতিদিনের রাবি প্রতিনিধি মর্তুজা নুর তার ফেইসবুক আইডি থেকে ‘রাবিতে বিধিলঙ্ঘন করে শিক্ষিকাকে পদোন্নতি দেওয়ায় আইইআর পরিচালকের পদত্যাগ’ শীর্ষক একটি সংবাদ শেয়ার করেন। সংবাদটি নির্জলা মিথ্যা, বিদ্বেষপ্রসূত ও হীন উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন অভিযোগকারী শিক্ষিকা। তিনি উল্লেখ করেন, তার পরিবার ও উপাচার্যের মানসম্মান ভূলণ্ঠিত করার জন্যে এই সংবাদ পরিবেশন ও ক্যাম্পাসে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির জন্য উক্ত সাংবাদিক মানহানীকর তথ্য উপাত্ত ডিজিটাল মাধ্যমে প্রকাশ করেছেন।

উক্ত সংবাদটিতে জানানো হয়, রাবি স্কুল ও কলেজের শিক্ষিকা রুনা লায়লা আগের সরকারি চাকরির ছাড়পত্র জমা না দিয়েই চাকরি নেন। পরে পদন্নোতির জন্যে পূর্বের সার্ভিস কাউন্টের আবেদন করেন। এটি বিধিবর্হিভূত হওয়ায় বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার, স্কুলের সভাপতি ও আইইআর পরিচালক এবং স্কুলের অধ্যক্ষ এই আবেদন নাকচ করে দেন। প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই ওই শিক্ষিকাকে পদন্নোতি দিতে ফের উপাচার্য আব্দুস সোবহান চাপ দেয়ায় গত ২৪ নভেম্বর আইইআর পরিচালক অধ্যাপক গোলাম কবীর পদত্যাগ করেন।

এই বিষয়ে তিনি বলেন, ওই শিক্ষিকা প্রোপার চ্যানেলে সার্ভিস কাউন্টের জন্যে আবেদন না করায় একবার তার আবেদন নাকচ হয়। দ্বিতীয়বার তার আবেদনটির অনুমোদন নিয়ে উপাচার্যের সঙ্গে আমার বাদানুবাদ হয়। বিষয়টি বিধিবর্হিভূত হওয়ায় গত ২৪ নভেম্বর আমি দায়িত্ব থেকে পদত্যাগ করি।

এদিকে এই ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ক্যাম্পাসে কর্মরত সংবাদকর্মীরা। দ্য ডেইলি স্টারের প্রতিনিধি ও রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি আরাফাত রাহমান বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিষয়ে কারও আপত্তি থাকলে সেটি সংশ্লিষ্ট গণমাধ্যম ব্যাখ্যাসহ প্রকাশ করে। কিন্তু অভিযোগকারী শিক্ষিকা রুনা লায়লা তা না করে সাংবাদিকের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ও প্রতিশোধ পরায়ণ হয়ে থানায় অভিযোগ করেন। এটি গণমাধ্যমের স্বাধীনতায় চরম আঘাত। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার স্বার্থে অভিযোগটি দ্রুত সময়ের মধ্যে প্রত্যাহারের জন্য তাকে আহ্বান জানাই।

  • 39
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে