স্থানীয় সরকারের সাথে দিনের আলো হিজড়া সংঘের আলোচনা

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২০; সময়: ৪:৩৩ অপরাহ্ণ |
স্থানীয় সরকারের সাথে দিনের আলো হিজড়া সংঘের আলোচনা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও তাদের কর্মসংস্থানের লক্ষে দিনের আলো হিজড়া সংঘ কাজ করে যাচ্ছে। হিজড়া জনগোষ্ঠীর স্বার্থ রক্ষায় এবং তাদের আর্থিক ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদার জন্য আজ রোববার সকাল সাড়ে ১০টায় ১৬নং ওয়ার্ড কাউন্সিল কার্যালয়ে জনপ্রতিনিধি, সুশিল সমাজ, নারী নেতৃবৃন্দ ও যুবক-যুবতীদের সমন্বয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা। প্রধান অতিথি ছিলেন রাসিক ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ।

অত্র সংস্থার আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায়, গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডায় অর্থায়নে এবং লিডারশীপ এন্ড এমপাওয়ারমেন্ট অব ট্রান্সজেন্ডার প্রকল্পের মাধ্যমে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দিনের এর্ াহিজড়্ াসংঘের যুগ্ম সাধারণ সম্পাদক জয়িতা পলি, প্রকল্প সমন্বয়কারী রাহ্নুমা শারমিন সমাপ্তি ও ফিল্ড ফ্যাসিলিটেটর রায়হানুল হকসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রধান অতিথি বলেন, দিন বদলে গেছে। মানুষ এখন অনেক সচেতন হয়েছে। আগেরমত আর কেউ কাউকে তেমন ঘৃনা বা ছোট বড় ভাবে না। তার পরেও হিজড়া জনগণকে সমাজের অনেক ব্যক্তি, মানুষ বলে গন্য করেনা। তাদের দেখলে নানা কথা বলে। বাজে অঙ্গভঙ্গি করে। এটা ঠিক নয়। এছাড়াও তাদের কেউ কাজে নিতে চায়না। ফলে এই তৃতীয় লিঙ্গে মানুষগুলো পরের নিকট হাত পাত্তে বাধ্য হয়। না দিলে নানা ধরনের খারাপ আচরন করে। আসলে তাদের কিছু করার নাই বলে এমনটা করে বলে জানান প্রধান অতিথি।

তিনি আরো বলেন, হিজড়া জনগণ সমাজের বাহিরের লোক নয়। তারা আমাদের পরিবারেরই জন্ম নিয়েছে। তারা আমাদেরই সন্তান। তাদেরকে অন্য সন্তানদের মত করে লেখাপড়া শেখাতে হবে। কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন।

হিজড়া সন্তানদের পরিবারের সদস্যদের অপরের কথায় কান না দিয়ে নিজের সন্তানের প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দেন তিনি। সেইসাথে হিজড়া জনগণকে কাজে লাগিয়ে তাদের পরিবার এবং দেশের উন্নয়নে অংশিদার হওয়ার লক্ষে কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য সমাজের বিত্তবান, ইন্ডাস্ট্রিয়াল ব্যক্তি ও জনপ্রতিনিধিদের এগিয়ে আহবান জানান কাউন্সিলর বেলাল আহম্মেদ। এছাড়াও এই জনগোষ্ঠীর উন্নয়নে তাঁর সহযোগিতা থাকবে বলে উলোøখ করেন তিনি।

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে