বাঘায় খাওয়ার অনুপোযোগী মাংস ফ্রিজে রেখে বিক্রির অভিযোগ

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২০; সময়: ৬:৪০ অপরাহ্ণ |
বাঘায় খাওয়ার অনুপোযোগী মাংস ফ্রিজে রেখে বিক্রির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বাঘা : মায়ের কুলখানির জন্য উপজেলার বাঘা বাজার থেকে ৪০ (চল্লিশ) কেজি গরুর মাংস ক্রয় করেন, উপজেলার তেপুকুড়িয়া এলাকার খোরসেদ আলমের ছেলে পলাশ আলী। সেই মাংস বাসায় নিয়ে দেখেন, প্রায় ১৫ (পনের) কেজি মাংস পঁচা ও দুর্গন্ধযুক্ত । শুক্রবার (১২ অক্টোবর) মিলন হোসেন নামের স্থানীয় মাংস ব্যবসায়ীর কাছ থেকে ওই মাংস কেনেন পলাশ আলী।

এভাবেই রুগ্ন-অসুস্থ ও খাবার উপযোগী নয়, এমন পশুর মাংস ফ্রিজে রেখে বিক্রির অভিযোগ উঠেছে।
মাংস ক্রেতা পলাশ আলী জানান, তৎক্ষনাৎ ওই মাংস বিক্রেতাকে ফেরত দিতে যান। কিন্তুু তিনি ফেরত নিতে চাননি। এনিয়ে বাক বিতন্ডা হলে বাঘা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোকাদ্দেস আলী ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মামুন হোসেন তার মাংসের টাকা ফেরৎ দেয়ার মাধ্যমে সমাধান করে দেন।

মাংস ব্যবসায়ি মিলন বলেন, পঁচা বা নষ্ট মাংস না, গত হাটে বেঁচে যাওয়া কিছু মাংস ফ্রিজে রাখা ছিল। সেই মাংস মিশ্রন করায় ক্রেতা মাংস ফেরৎ দিয়েছে। আমি তাকে টাকা ফেরৎ দিয়ে দিয়েছি।

এ বিষয়ে কয়েকজন ভুক্তভুগী অভিযোগ করে বলেন, অনৈতিক কর্মকান্ড চালিয়ে কতিপয় মাংস ব্যবসায়ী প্রায়ঃশই খাওয়ার অনুপোযোগী অসুস্থ পশু জবাই করে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য অনেকেরই ব্যবসা প্রতিষ্ঠানে কিংবা বাসা বাড়িতে ফ্রিজ রয়েছে। স্থানীয় সরকারের ইউনিটগুলোর নিরব ভূমিকার কারণে ক্রমশই বেপরোয়া হয়ে উঠছে এসব অসাধু ব্যবসায়িরা। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ক্রেতা সাধারন।

এ বিষয়ে বাঘা সহ:কারি কমিশনার (ভূমি ) কামাল হোসেন বলেন, খবর পেয়ে দ্রুত অভিযুক্ত ব্যবসায়ির দোকান পরিদর্শনে যাই। সেখানে পঁচা বা নষ্ট মাংস না পাওয়ায় তার বিরুদ্ধে কোন আইনি ব্যবস্থা নেওয়া হয়নি। তবে কেউ যেন খাওয়ার অনুপযোগি মাংস বিক্রয় না করে সে বিষয়ে সকল ব্যবসায়ীদের কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও কোন অসাধূ ব্যবসায়ি ফ্রিজআপ মাংস যাতে বিক্রয় করতে না পারে সেটা তদারকির জন্য ইজারাদারকে নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, খাওয়ার অনুপযোগি মানহীন মাংস বিক্রির অভিযোগে ইতিপূর্বে মিলনসহ কয়েকজন মাংস ব্যবসায়ীর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে