দুর্গাপুরে ব্যাংক কর্তাকে স্যার না বলায় কৃষককে গালাগালিজ

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২০; সময়: ৯:১২ অপরাহ্ণ |
দুর্গাপুরে ব্যাংক কর্তাকে স্যার না বলায় কৃষককে গালাগালিজ

নিজস্ব প্রতিবেদক, দুর্গাপুর : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) এক শাখা ব্যবস্থাপককে স্যার সম্বোধন না করায় আদিবাসী সম্প্রদায়ের এক কৃষককে অকথ্য ভাষায় গালমন্দ করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে রাকাবের দুর্গাপুর শাখায়। তবে এ ঘটনাকে নিছক ভুল বোঝাবুঝি হিসেবে দাবি করেছেন ওই ব্যাংক কর্মকর্তা।

জানা গেছে, বুধবার দুপুরে উপজেলার পানানগর ইউনিয়নের মহিপাড়া গ্রামের আদিবাসী সম্প্রদায়ের কৃষক শিলবানিউস মূরমু রাকাবের দুর্গাপুর শাখায় লোন নেয়ার বিষয়ে বিস্তারিত জানতে যান। এক পর্যায়ে শাখা ব্যবস্থাপক শামীম জামানের কাছে গিয়ে তার সামনের চেয়ারে বসেন। একই সময় অন্যকাজে তার সাথে ওই ব্যাংক কর্মকর্তার কাছে যান উপজেলা কৃষক লীগের সভাপতি রোকনুজ্জামান রোকন।

কথাবার্তার এক পর্যায়ে শাখা ব্যবস্থাপক শামীম জামানকে ভাই সম্বোধন করায় ব্যাংক কর্মকর্তা শামীম জামান ক্ষিপ্ত হয়ে উঠেন। এক পর্যায়ে তাকে স্যার না ডেকে ভাই বলার কারণ জানতে চান। এমনকি স্যার সম্বোধন না করে কথা বললে লোন দেয়া তো দুরের কথা কোন তথ্যই দেয়া যাবেনা বলেও সাফ জানিয়ে দেন।

এক পর্যায়ে উপজেলা কৃষক লীগের সভাপতি রোকনুজ্জামান রোকন ব্যাংক কর্মকর্তা শামীম জামানের কথার বিরোধিতা করে বলেন, স্যার সম্বোধন করতে হবে এটা কোথায় লেখা আছে?

কৃষক লীগ নেতা রোকন ওই ব্যাংক কর্মকর্তাকে উদ্দেশ্য করে আরও বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশ একটি গণপ্রজাতন্ত্রী রাষ্ট্র। প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীকে জনগণ স্যার-ম্যাডাম সম্বোধন করবে নাকি প্রজাতন্ত্রের মালিক জনগণকে (যারা সকল ক্ষমতার উৎস) প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীগণ স্যার সম্বোধন করবে? নাকি সংবিধানের কোথাও স্যার ডাকায় বাধ্যবাধকতা রাখা হয়েছে? অবশ্যই নেই। যদি স্যার ডাকতে হয় তবে প্রজাতন্ত্রের কর্মচারীরাই ডাকবেন। এ বিষয়ে গত বছর একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীও কড়া নির্দেশনা দিয়েছেন।

এদিকে, এ বছরের ৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুদক কার্যালয়ের একটি অনুষ্ঠানে বলেন, ‘আমরা চাই প্রজাতন্ত্রের কর্মচারীরা সেবাগ্রহীতা নাগরিকদের ‘স্যার’ সম্বোধন করবেন, নাগরিকরা না।

জানতে চাইলে রাকাবের দুর্গাপুর শাখার শাখা ব্যবস্থাপক শামীম জামান বলেন, তাকে নয়, তার এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে ভাই সম্বোধন করায় তিনি কিছুটা ক্ষিপ্ত হয়ে ছিলেন। এটা নিছক ভুল বোঝাবুঝি হিসেবে তিনি দাবি করেন। পরে যুবকীগের এক নেতার মধ্যস্থতায় উভয়ে বিষয়টি মীমাংসা করে নিয়েছেন বলেও জানান।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে