রাজশাহীতে রং তুলিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২০; সময়: ৭:০৬ অপরাহ্ণ |
রাজশাহীতে রং তুলিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে শিল্পীর ঘর থেকে দুর্গা-প্রতিমা মণ্ডপে নেয়ার প্রস্তুতি চলছে। আর প্রতিমায় রূপ-ঐশর্যময় করতে রং তুলিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন শিল্পীরা। আগামী ২২ অক্টোবর শুরু হবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় শারদীয় উৎসব। এ উৎসবকে ঘিরে দেবী দুর্গা অসুর বিনাশের সংক্ষিপ্ত পৌরণিক কাহিনী মূর্তির মাধ্যমে মূর্তমান করে তোলা হবে।

নগরীতে এবার মোট ৭০ টি মণ্ডপে উৎসব পালন করা হবে। রাজশাহী জেলায় মোট ৩৩৩ টি মণ্ডপে পূজা হবে। বিষয়টি নিশ্চিত করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বৃহত্তর রাজশাহীর দায়িত্বে থাকা ট্রাস্টি তপন কুমার সেন।

বুধবার (১৪ অক্টোবর) নগরীর বিভিন্ন কারখানা ঘুরে দেখা যায়, প্রতিবারের ন্যায় এবারও রাজশাহীর সনাতনী ভাবধারায় নৈপুন্যের সাথে প্রতিমা বানানোর কাজ চলছে দিন-রাত।

নগরীর আলুপট্টি ঘোড়ামারা এলাকার কারিগর কার্তিককুমার পাল জানান, আর সাতদিন পরেই পূজা শুরু হবে। দীর্ঘ আড়াই মাস থেকে এই প্রতিমা তৈরির কাজ করছি। সাতদিন চলবে রং তুলি ও পোশাক পরানো। আমিসহ ৫ জন মিলে আড়াই মাস থেকে ১৭ টি প্রতিমার কাজ শেষ করেছি।

মিয়াপাড়া এলাকার ধর্মসভা মন্দিরে গিয়ে দেখা যায়, প্রতিমায় রং ও পোশাক সজ্জাকরণের কাজ চলছে। কারিগর গণেশকুমার পাল বলেন,‘এবার মোট ১৭ টি প্রতিমার কাজ পেয়েছি। বানানো, শুকানো শেষÑ এখন সপ্তাহ ধরে রঙের কাজ চলবে। গতবার ২২ অর্ডার পেয়েছিলাম। এবার করোনায় ৫টা কম পেয়েছি। প্রতিটি প্রতিমা ২০ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছে।

গণকপাড়া এলাকার বৈষব্য সভা মন্দিরের কারিগর অরুণকুমার পাল জানান, রথযাত্রার পর পরই দুর্গা প্রতিমা গড়ার কাজে হাত দেন তিনি। এখন বায়না অনুযায়ী প্রতিমা গড়া কাজ চলছে।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নগর সাধারণ সম্পাদক শ্যামলকুমার ঘোষ বলেন, ‘নগরীতে এবার ছোট-বড় মিলে ৭০ টি প্রতিমা থাকবে। অন্য বছরের তুলনায় এবার বড় প্রতিমা অনেক কম। মাঝারি ও ছোট প্রতিমাই মণ্ডপে থাকবে।

মৃৎশিল্পীদের সুনিপুন হাতে গড়া প্রতিমাতে গত ১৭ সেপ্টোম্বর মহালয়ার মধ্য দিয়ে মর্র্তলোকে মায়ের বাড়িতে দুর্গা দেবীর আগমন হয়। ২২ অক্টোবর বৃহস্পতিবার মহাষষ্ঠী, ২৩ অক্টোবর শুক্রবার মহাসপ্তমী, ২৪ অক্টোবর শনিবার মহাঅষ্ঠমী, ২৫ অক্টোবর রোববার নবমী পূজা সমাপন হবে। আর ২৬ অক্টোবর সোমবার দশমী বিহিতপূজা শেষে দেবী মর্তলোক ছেড়ে স্বর্গালোকে স্বামীর গৃহে ফিরে যাবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে