ধর্ষণের বিচারে আলাদা ট্রাইব্যুনাল গঠনের দাবিতে রাজশাহীতে ছাত্রমৈত্রীর বিক্ষোভ ও মানববন্ধন

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২০; সময়: ১১:৪৬ অপরাহ্ণ |
ধর্ষণের বিচারে আলাদা ট্রাইব্যুনাল গঠনের দাবিতে রাজশাহীতে ছাত্রমৈত্রীর বিক্ষোভ ও মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : ধর্ষণের সুষ্ঠু বিচারের জন্য নারী বিচারকদের নিয়ে আলাদা ট্রাইব্যুনাল গঠনের দাবি জানিয়েছেন বাংলাদেশ ছাত্রমৈত্রীর রাজশাহী মহানগরের নেতারা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় সাহেববাজার জিরোপয়েন্টে ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ বিভিন্ন দাবিতে আয়োজিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

তারা বলেন, নারী নির্যাতন ও ধর্ষণ সংক্রান্ত মামলার বিচার প্রক্রিয়ার একটি বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে যেখানে শুধু নারীদের মধ্য থেকে, নারীদের মাধ্যমে বিচার ট্রাইব্যুনাল গঠন করা হবে। তাহলেই হয়তো নারীরা ন্যায়বিচার পাবে।

বক্তারা বলেন, স্বাধীনতার এত বছর পরও ধর্ষণ নিয়ে এমন একটি বিক্ষোভ করতে হচ্ছে। এটা মেনে নেওয়া যায় না। প্রকৃত অপরাধীদের শাস্তি প্রদানের পাশাপাশি ধর্ষণকারীদের, নির্যাতনকারীদের ও তাদের পরিবারকে সামাজিকভাবে বয়কট করতে হবে। এসব ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যারা জড়িত তাদের ও বিচার করতে হবে।

মানববন্ধনে নারীদের সামজিক নিরাপত্তার নিশ্চিতের দাবি জানিয়ে বক্তারা আরও বলেন, সামাজিক বক্তারা বলেন, আমাদের সংবিধানে নারী অধিকার নিশ্চিতের কথা থাকলেও নারীর প্রতি বৈষম্য বিরাজ করছে সমাজের সবক্ষেত্রেই। পরিবার থেকে শুরু করে কর্মক্ষেত্র এমনকি রাষ্ট্রীয় পর্যায়েও বিরাজ করছে এ বৈষম্য।

বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে নারীর সমান অংশীদারী থাকলেও তাদের নিজেদের উন্নয়নের ক্ষেত্রে আমরা দেখি বৈষম্য। সব ধরনের অবহেলা ও বঞ্চনাই যেনো নারীর নিয়তি। যার কারণে নারীর প্রতি বীভৎস নির্যাতনের ঘটনাগুলো ঘটছে। আমাদের শুধুমাত্র ধর্ষণের বিচার করলেই চলবে না, সামাজিকভাবে নারীদের অধিকার নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি এএইচএম জুয়েল খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলীর সদস্য মনিরুজ্জামান মনির, নাজমুল করিম অপু, মহানগর সদস্য অসিত পাল প্রমুখ। মানববন্ধন সঞ্চালনা করেন নগর ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক সম্রাট রায়হান।

 

  • 23
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে