রাজশাহী রেশম কারখানায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবের পরিদর্শন ও মতবিনিময়

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২০; সময়: ৭:৪৬ অপরাহ্ণ |
রাজশাহী রেশম কারখানায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবের পরিদর্শন ও মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক : শুক্রবার সকাল ০৯.৩০ থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া মহোদয় রাজশাহী রেশম কারখানা, রাজশাহী রেশম কারখানা চত্ত্বরে অবস্থিত কারখানায় উৎপাদিত রেশম পণ্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র, রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট এবং পি৩ কেন্দ্র পরিদর্শন করেন।
পরিদর্শনকালিন সচিব রাজশাহী রেশম কারখানায় উৎপাদিত খাঁটিঁ রেশম কাপড় দেখে সন্তোষ প্রকাশ করেন।

তিনি রেশম চাষিদের উৎপাদিত গুটি থেকে ইতোপূর্বে চালু হওয়া ৬টি পাওয়ার লুমের মাধ্যমে খাঁটিঁ রেশম কাপড় উৎপাদনের বিভিন্ন পর্যায় ঘুরে ঘুরে দেখেন। তিনি কারাখানার রিলিং, থ্রোইং, উইভিং এবং প্রিন্টিং উইনিট এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন এবং দিক নির্দেশনা দেন। রেশম কারখানা পরিদর্শন শেষে তিনি রেশম পণ্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্রে কারখানায় তৈরি রেশম কাপড় যেমন: বিভিন্ন ডিজাইনের প্রিন্টেড শাড়ী, ব্লক, স্ক্রীন প্রিন্ট শাড়ী, গরদ শাড়ী, ডুপিয়ন সার্টিং, বলাকা, মটকা ইত্যাদি থান কাপড়, উত্তরীয়, টুপিস কাপড়, টাই পর্যবেক্ষণ করেন। শোরুমে কাপড় দেখে সচিব উপস্থিত সকলে সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এবং রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন, রেশম গবেষণায় প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষনার্থীদের সনদ পত্র বিতরণ করেন এবং মীরগঞ্জ রেশম বীজাগার পরিদর্শন করেন। মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি রেশম সম্প্রসারণের উন্নয়ন বিষয়ে দিক নির্দেশনা দেন।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্মসচিব (পরিকল্পনা) মো: অলিউল্লাহ এনডিসি, সভাপতিত্ব করেন বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু: আবদুল হাকিম ।

এ সময় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালক (অর্থ ও পরিকল্পনা) এম.এ. মান্নান, পরিচালক (উৎপাদন ও বিপণন) মোছা: নাছিমা খাতুন, পরিচালক (প্রশাসন) সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক (সম্প্রসারণ) মোহাম্মদ এমদাদুল বারী, অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক (গবেষণা ও প্রশিক্ষণ) মোহা: মুনসুর আলী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোসাদ্দেক মেহদী ইমাম, সচিব মহোদয়ের একান্ত সচিব মো: সাইফুল ইসলামসহ বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

  • 57
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে