লাইট হাউসের আয়োজনে এসটিআই সেবা শক্তিশালীর লক্ষে রাজশাহীতে অ্যাডভোকেসি সভা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০; সময়: ৬:২৪ অপরাহ্ণ |
লাইট হাউসের আয়োজনে এসটিআই সেবা শক্তিশালীর লক্ষে রাজশাহীতে অ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক : লাইট হাউসের আয়োজনে সরকারী ও বেসরকারী ক্ষেত্রে এসটিআই সেবা শক্তিশালীর লক্ষে রাজশাহীতে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত। ২৭ সেপ্টেম্বর ২০২০ রবিবার সকাল সাড়ে ১০ টায় রাজশাহীর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের সম্মেলন কক্ষে দাতা সংস্থা ইউএনএফপিএ এর সহায়তায় এইডস/এসটিডি প্রোগ্রাম স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে বেসরকারী উন্নয়ন সংগঠন লাইট হাউস’র আয়োজনে ‘সরকারী ও বেসরকারী ক্ষেত্রে যৌনবাহিত রোগ ব্যবস্থাপনা সেবা সমন্বিত করার লক্ষে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সরকারী ও বেসরকারী চিকিৎসকগণ যাতে করে তাদের স্ব-স্ব ক্ষেত্রে মান সম্মত এসটিআই সেবা নিশ্চিত করতে ও তা জোরদারকরণের লক্ষ্যে একসাথে কাজ করতে পারে এ লক্ষ্যে অ্যাডভোকেসি সভার আয়োজন করা হয়।

রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমবিডিসি) ও লাইন ডাইরেক্টর, টিবিএল অ্যান্ড এএসপি’র অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের পরিচালক ডা. মোহাম্মদ আমিনুল ইসলাম মিঞা, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. সইফুল ফেরদৌস, এসএএসপি পরিচালক ডা. মাহবুবুর রহমান, ইউএনএফপিএ’র প্রজেক্ট টেকনিক্যাল অফিসার ডা, রাহাত আরা নূর উপস্থিত ছিলেন।

সভায় মূল বক্তাব্য উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় এর মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. চন্দন কুমার রায়। লাইট হাউস প্রধান নির্বাহী মো. হারুন অর রশিদ সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এবং সভা সঞ্চালনা করেন।

স্বাগত বক্তব্যে অ্যাডভোকেসি সভার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করা হয়। পরে এসটিআই সেবাকে আরো শক্তি শালীকরণে সকল অংশগ্রহণকারীবৃন্দ উন্মুক্ত মতামত রাখেন। সভায় বক্তারা দেশকে এগিয়ে নেয়ার জন্য সকল নাগরিকের সকল ক্ষেত্রে অংশগ্রহণ প্রয়োজন বলে মনে করেন। তারই লক্ষ্যে দেশের সকল নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে।

যেহেতু এই বিষয়গুলো নিয়ে আমরা কথা বলতে চাই না এবং এই যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়টি আমরা গোপন রাখতে চাই তাই প্রয়োজন ইতিবাচক পদক্ষেপ গ্রহণ। সরকারী ও বেসরকারী পর্যায়ের সকলকে একসাথে কাজ করতে হবে বলে উল্লেখ করেন বক্তারা। অ্যাডভোকেসি সভায় বিষয়গুলো নিয়ে আলোচনার ফলাফল ভবিষ্যতে ইতিবাচক প্রভাব রাখবে বলেও বক্তারা উল্লেখ করেন। অ্যাডভোকেসি সভায় রাজশাহী বিভাগের স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে