নির্দেশনা থাকলেও খোলা হয়নি বরেন্দ্র গবেষণা জাদুঘর (ভিডিও)

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০; সময়: ১:৩৬ অপরাহ্ণ |
নির্দেশনা থাকলেও খোলা হয়নি বরেন্দ্র গবেষণা জাদুঘর (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর প্রত্নতাত্ত্বিক স্থান ও জাদুঘর খোলার সি্দ্ধান্ত নেওয়া হলেও রাজশাহীতে বন্ধ রাখা হয়েছে দেশের একমাত্র বরেন্দ্র গবেষণা জাদুঘর।জাদুঘর না খোলার বিষয়ে কর্তৃপক্ষ অবশ্য নির্দেশনা না পাওয়ার কথাই বলছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত মার্চ মাসের শেষদিকে দেশের সব প্রত্নতাত্ত্বিক স্থান ও জাদুঘর বন্ধ করে দেওয়া হয়। করোনার কারণে বন্ধ থাকা দেশের ৫১৮ প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও ২১ প্রত্নতাত্ত্বিক জাদুঘর বুধবার থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর।

এদিকে জাদুঘর খোলার খবর পত্রিকা ও টিভিতে জেনে সকাল থেকেই অনেক দর্শনার্থীই জাদুঘর দেখার জন্য ভিড় জমান। কিন্তু খোলা না পেয়ে তাদেরকে ফিরে যেতে হয়।অবশ্য জাদুঘরের নিরাপত্তাকর্মীরা জানালেন, বন্ধ থাকার জন্য প্রতিদিনই দর্শনার্থীরা এসে ফিরে যান। ভেতরে ঢুকতে পারেন না।

খোঁজ নিয়ে দেখা গেছে, প্রায় পনেরশো বছরের প্রাচীন প্রস্তর ও ধাতব প্রত্ন নিদর্শন, খ্রিস্টপূর্ব এবং মুসলিম ও প্রাক-মুসলিম যুগের বিভিন্ন শ্রেণির মুদ্রা, হাজার বছরের প্রাচীন পুঁথি সাহিত্যের পাণ্ডুলিপি নিয়ে সমৃদ্ধ দেশের প্রথম প্রত্মতাত্ত্বিক জাদুঘর যা বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম নামে পরিচিত। এই মিউজিয়ামে প্রস্তর ও ধাতব প্রত্ম ভাস্কর্য, টেরাকোটা, মুদ্রা ও পাণ্ডুলিপি, ধাতব সামগ্রী এবং শিলালিপি মিলে প্রায় ১৯ হাজারের মতো প্রত্ন নিদর্শন রয়েছে।

এইসব নির্দশন দেখার জন্য করোনা ভাইরাসের পূর্বে প্রায় শতাধিক মানুষ প্রতিদিন ভিড় করতেন।বিশেষ করে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যারয়ের শিক্ষার্থীরা ভিড় করতেন।এছাড়া সাধারণ মানুষও সদলবলে এসে প্রত্ননির্দশন পরিদর্শন করতেন।

গণমাধ্যমের খবর পেয়েও বুধবার সকালে এসেছিলেন নওগাঁর মান্দা থেকে ইয়াসির, কুতুব ও রইস নামের তিন বন্ধু। তারা জানান, গতকাল রাতে টেলিভিশনে খবর দেখলাম যে, প্রত্নতাত্ত্বিক নির্দশনগুলো খোলা হবে। রাজশাহীতে ঘোরাফেরার উদ্দেশ্যেই এসে দেখছি জাদুঘর এখনো খোলা হয়নি।

এ বিষয়ে মুঠোফোনে জানতে যোগাযোগ করা হলে বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামের পরিচালক অধ্যাপক ড. আলী রেজা মুহাম্মদ আবদুল মজিদ জানান, এই জাদুঘর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো আমাকে জাদুঘর খোলার বিষয়ে কোনো চিঠি দেননি।চিঠি দিলে জাদুঘর খোলা হবে। তবে প্রতিদিই জাদুঘর খুলে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।

  • 28
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে