তানোরে করোনায় ক্ষতিগ্রস্ত স্বর্ণ ব্যবসায়ীরা সহজ শর্তে ঋণ দাবি

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২০; সময়: ৮:৫৬ অপরাহ্ণ |
তানোরে করোনায় ক্ষতিগ্রস্ত স্বর্ণ ব্যবসায়ীরা সহজ শর্তে ঋণ দাবি

নিজস্ব প্রতিবেদক, তানোর : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বড় ক্ষতির মুখে পড়েছে রাজশাহীর তানোর উপজেলার স্বর্ণ ব্যবসায়ীরা। গত মার্চের ২৬ তারিখ থেকে লকডাউনে টানা দুই মাস বন্ধ থাকে সকল মার্কেট। এরপর ৩১ মে লকডাউন তুলে নিলে ব্যবসায়ীরা আশায় বুক বেঁধে শুরু করেন তাদের কার্যক্রম। অথচ মার্কেট খুলে দিলেও ব্যবসায় আর স্বাভাবিক গতি ফিরে আসেনি স্বর্ন ব্যবসায়।

মার্কেট খোলা থাকলেও স্বর্ণপট্টি প্রায় জনশূন্য। কাস্টমার নেই বললেই চলে। কম দামে লকডাউনের পূর্বে অর্ডার নিয়ে করোনার কারণে বাজারে স্বর্নের দাম বেড়ে যায়। এতে করে লোকসান গুণেই ক্রেতাদের গহোনা সরবরাহ করা থেকে শুরু করে দোকান ভাড়া, কর্মচারীদের বেতনসহ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে স্বর্ণ ব্যবসায়ীরা। তবে, এ ক্ষতি পুষিয়ে নিতে ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ প্রদানের দাবি জানান একাধিক স্বর্ণ ব্যবসায়ী।

তানোর জুয়েলার্স মালিক সমিতির সাধারণ সম্পাদক সুমন রায় বলেন, স্ব^র্ণ ব্যবসায়ীরা মূলত ঋণ নিয়ে ব্যবসা করেন। আর স্বর্ণ ব্যবসায়ীরা যখন মার্কেটে স্বর্নের দাম যা থাকে সে দাম অনুযায়ী অর্ডার নেন। পরে দাম বাড়লেও আমরা পুরোনো অর্ডারে দাম বাড়াতে পারি না। আবার দাম কমলেও তা কমাতে পারি না।

তিনি বলেন, লকডাউনের পূর্বে ৪৮-৫০ হাজার টাকা ভরি দামে আমরা যেসকল অর্ডার নিয়েছিলাম লকডাউনের পর সেই অর্ডার আমাদেরকে ৭৫-৭৭ হাজার টাকা ভরি দাম দিয়ে পূরণ করতে হয়েছে। কারণ লকডাউনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্নের দাম বেড়ে গেছে। এতে করে আমাদের প্রায় ১০-১৫ লাখ টাকা ক্ষতি হয়েছে।

তানোর গোল্লাপাড়া বাজারের স্বর্ণ ব্যবসায়ী বিশ্বনাথ সরকার বলেন, করোনা মহামারির কারণে মানুষের অর্থনৈতিক অবস্থা খারাপ। এ কারণেই মূলত জনগণ আমাদের স্বর্নের দোকানে আসতে পারছেন না এবং পূর্বের বকেয়া টাকাও পরিশোধ করছেন না। এজন্যই মূলত আমাদের ব্যবসা বর্তমানে মন্দা ভাবে ¯’বির হয়ে পড়েছে।

তিনি বলেন, লকডাউনে থেকে আমাদের প্রায় ৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে। কম দামে অর্ডার নিয়ে বেশি দামে অর্ডার পূরণ করায় আমাদের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। আমাদের ক্ষতি কাটিয়ে উঠতে কতদিন সময় লাগবে সে বিষয়ে বলা সম্ভব না। কারণ এখনও মহামারির সময় চলছে।

সরকারের কাছে আমরা প্রণোদনার জন্য আবেদন করেছিলাম। কিন্তুু পায়নি। তবে সরকারের কাছে আমাদের আরেকটি আবেদন যে স্বর্ণ ব্যবসায়ীদের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করে দিলে আমরা অনেক উপকৃত হবো।

এব্যাপারে তানোর রুপালী ব্যাংক ম্যানেজার রাফিকুল ইসলাম বলেন, স্বর্ণ ব্যবসায়ীদের ঋণ প্রদানের ব্যাপারে ওইভাবে বলা নেই। তবে, বিধি মোতাবেক আবেদন করা হলে উর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাষ দেন।

  • 32
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে