বাগমারায় পুকুরে বিষক্রিয়ায় মাছে মড়ক, কোটি টাকার ক্ষতি

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২০; সময়: ৫:২৭ অপরাহ্ণ |
বাগমারায় পুকুরে বিষক্রিয়ায় মাছে মড়ক, কোটি টাকার ক্ষতি

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা: পানিতে বিষক্রিয়ার কারণে রাজশাহীর বাগমারায় শত শত পুকুরের লাখ লাখ টাকার মাছ মরে ছয়লাভ হয়ে যাচ্ছে। মাছ মরার কারণে বিপাকে পড়েছেন বাগমারা এলাকার মাছ চাষিরা। তবে মৎস্য কর্মকর্তা জানান দুর্যোগ ব্যবস্থার পরবর্তি সময়ে পানিতে অক্সিজেন কমে যাওয়ায় মাছ মরতে পারে। মাছ মরার বিষয়টি দেখভাল করার জন্য মৎস্য অফিসের অধিকাংশ কর্মকর্তারা মাঠে রয়েছেন বলে তিনি জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার অধিকাংশ পুককুর গুলোর মাছ মরে যাচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে এলাকার লোকজন মাছের আড়ৎ গুলোতে ভিড় জমাই। সকালে উপজেলার মাদারীগঞ্জ, ভবানীগঞ্জ, হাটগাঙ্গোপাড়াসহ বিভিন্ন মাছের আড়ৎ গুলোতে জনগনের ভিড় লক্ষ করা গেছে। ৩ থেকে ৪ কেজি ওজনের রুই, কাতলা ও সিলভার মাছ গুলো ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ক্রেতাদের প্রয়োজনের চেয়ে অতিরিক্ত মাছ ক্রয় করতে দেখা গেছে। কেউ কেউ আবার মাছ মরার কারনে না কিনেই বাড়িতে ফিরে গেছে।

সরোজমিনে মাদারীগঞ্জ ও ভবানীগঞ্জ মাছ আড়তে গেলে এমন দৃশ্য চোখে পড়ে। ক্রেতাদের মধ্যে কেউ কেউ প্রয়োজনের চেয়ে অতিরিক্ত মাছ ক্রয় করছে বলে জানা গেছে। তিন থেকে চার কেজি ওজনের বড় বড় রুই, কাতলা, সিলভার ও ব্রিকেট মাছ গুলোর দাম খুবই কম দেখা গেছে। মাছের দাম কম হওয়ায় এলাকার অনেক গরীব মানুষ মাছ কিনার জন্য মাছ বাজারে ভিড় জমাতে দেখা গেছে। অনেক গরীব মানুষদের অল্প টাকা দিয়ে বড় বড় মাছ কিনে বাড়িতে ফিরতে দেখা গেছে। মাছ চাষীদের মাথায় হাত পড়লেও মাছের দাম কম হওয়ায় গরীব দুখীদের মধ্যে উৎফুল্লতা লক্ষ করা গেছে। মাছ চাষীরা মাছ মরার কারন জানতে না পেরে উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ করার চেষ্টা করছেন বলে এলাকার একাধিক মাছ চাষীরা জানিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন জানান, দুর্যোগ পরবর্তি সময়ে পুকুর গুলোতে অক্সিজেনের স্বল্পতা দেখা দেয়। পুকুরে অতিরিক্ত মাছ থাকলে ওই সকল পুকুর গুলোর মাছ মরার সম্ভবনা বেশী হয়। দুর্যোগ দেখা দিলে পুকুরে বেশী পরিমান মাছ থাকলে সে গুলো মেরে কমিয়ে দিলে ওই সকল পুকুরে মাছ মরার সম্ভবনা থাকে না বলে তিনি জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে