তানোর শিশু পার্কের বেহাল দশা

প্রকাশিত: জুলাই ৩১, ২০২০; সময়: ২:৫৭ অপরাহ্ণ |
তানোর শিশু পার্কের বেহাল দশা

নিজস্ব প্রতিবেদক, তানোর : তানোর উপজেলা পরিষদ চত্বরে চেয়ারম্যানের সরকারী বাস ভবনের সামনের শিশু পার্কটি দীর্ঘদিন সংস্কার না করায় ঘাস ও কাদা-পানিতে নষ্ট হচ্ছে শিশুদের বিনোদনের খেলার সামগ্রী। ফলে, শিশুরা পার্কে যেতে না পারায় বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে শিশু কিশোররা।

এঘটনায় সচেতন অভিভাবকদের মধ্যে চরম চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। সেই সাথে নষ্ট হতে বসা খেলা-ধুলার সামগ্রী গুলো রক্ষার পাশাপাশি শিশু পার্কটি সংস্কার করে শিশুদের বিনোদনের জন্য খেলার পরিবেশ গড়ে তোলার দাবি জানিয়েছেন সচেতন অভিভাবকরা।

এলাকাবাসী বলছেন, প্রশাসনের উদাসিনতার কারনে শিশু পার্কটির খেলার সামগ্রীগুলো একদিকে যেমন নষ্ট হয়ে যাচ্ছে অন্যদিকে এলাকার শিশুরা খেলাধুলার বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে। সরকারের টিআর, কাবিখাসহ এডিপি’র অর্থে সমজিদ মাদ্রাসাসহ বিভিন্ন উন্নয়ন কাজে বরাদ্ধ দেয়া হলেও শিশু কিশোরদের মানসিক বিকাশের জন্য প্রতিষ্ঠা করা উপজেলা সদরের একমাত্র শিশু-কিশোর বিনোদনের এই শিশু পার্কটি সংস্কার করা হয়নি।

তানোর উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, শিশু-কিশোরদের মানসিক বিকাশের জন্য ২০০৮ সালে তানোর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা চেয়ারম্যানের বাস ভবনের সামনে শিশুদের খেলার জন্য কয়েকটি দোলনা ও কয়েকটি খেলার সামগ্রী বসিয়ে শিশু পার্কটি প্রতিষ্ঠা করা হয়।

প্রতিষ্ঠার পর দু’এক বছর পরই নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন ধরে শিশু পার্কটি সংস্কার করা হয়নি। ফলে শিশুরা পার্কে স্থানীয় শিশু-কিশোররা গিয়ে খেলাধুলা করতে পারছেন না। ফলে, স্থানীয় শিশু-কিশোররা মানসিক বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

এনিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি বলেন, উপজেলা প্রশাসনের কর্মকর্তারা কেউ তানোর উপজেলা পরিষদ চত্বরের কোয়াটারে থাকেন না, তাই তাদের শিশুরা-কিশোররাও না থাকায় শিশু পার্কটি অবহেলা ও অজত্নে পড়ে আছে। শিশু পার্কটি বর্তমানে নষ্টের পথে এবং বন্ধ হয়ে গেছে শিশু-কিশোরদের খেলাধুলা।

তিনি বলেন, শিশু পার্কটি সচল থাকলে এবং খেলার পরিবেশ থাকলে বিকালে আমি আমার শিশু সন্তানকে নিয়ে পার্কে গিয়ে খেলা ধুলা করতে পারতাম। কিন্তু শিশু পার্কটিতে কাঁদা ও ঘাসে ভরে থাকায় সেখানে যাওয়া যাচ্ছে। ফলে খেলারধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে আমার শিশু সন্তান।

তিনি আরও বলেন, বিকালের অবসর সময়টায় আমার শিশু সন্তানকে নিয়ে রাস্তায় হাটা-হাটি করে সময় কাটাতে হচ্ছে। তিনি শিশু পার্কটি সংস্কার করে মান সম্মত শিশু খেলনা বসিয়ে শিশু পার্কটি চালু করার দাবি জানিয়েছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, আগামীতে মিশু পার্কটি সংস্কার করে শিশু-কিশোরদের বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার ব্যবস্থা নেয়া হবে।

এ নিয়ে তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নার মোবাইলে একাধীকবার কল করা হলেও তিনি রিসিফ না করায় তার বক্তব্য পাওযা যায়নি।

  • 220
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে