দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ শুরু, রাজশাহীতে মাছের উদ্বৃত্ত ৩৩ হাজার টন

প্রকাশিত: জুলাই ২১, ২০২০; সময়: ৪:৫৬ অপরাহ্ণ |
দেশব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ শুরু, রাজশাহীতে মাছের উদ্বৃত্ত ৩৩ হাজার টন

নিজস্ব প্রতিবেদক : ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবারের ন্যায় ২১-২৭ জুলাই পর্যন্ত এবছরও দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ পালিত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে, আগামীকাল সকাল সাড়ে ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন লেকে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ এর শুভ উদ্বোধন করবেন।

 

এ উপলক্ষে রাজশাহী জেলাতেও নির্ধারিত কর্মসূচি অনুসারে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ বাস্তবায়নে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ এর সফল বাস্তবায়নের প্রস্তুতি হিসেবে ব্যানার-ফেস্টুন, মাইকিং ইত্যাদি দ্বারা ব্যাপক কলেবরে প্রচার-প্রচারণার ব্যবস্থা নেয়া হয়েছে। তাছাড়া এ প্রচার-প্রচারণা সাত দিন ব্যাপি বিভিন্ন ইউটিউব চ্যানেল, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং স্থানীয় ডিশ লাইনের মাধ্যমে স্ক্রল ও টিভিসি আকারেও প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

 

তিনি আরো জানান মৎস্য সপ্তাহের দ্বিতীয় ও পঞ্চম দিন শহরের বিভিন্ন ট্রাফিক সিগন্যাল ও দর্শনীয় স্থানে ডিজিটাল ডিসপ্লেতে মৎস্য খাতে বাংলাদেশ সরকারের অবদান এবং অর্জন সম্পর্কিত ভিডিও প্রদশর্ন, তৃতীয় দিন মাছে ক্ষতিকর রাসানিক প্রয়োগ বিরোধী অভিযান ও মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, চতুর্থ দিন মাছচাষিদের মাছচাষ বিষয়ক নিবিড় পরামর্শ প্রদান কর্মসূচি, পঞ্চম দিন মাছের পোনা অবমুক্তকরণ, ষষ্ঠ দিন সুফলভোগীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ এবং সপ্তম দিন জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বাস্তবায়িত কার্যক্রমের পর্যালোচনা নিয়ে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের সঙ্গে ভিডিও কনফারেন্সিং অনুষ্ঠিত হবে। পবা উপজেলার কর্মসূচি জেলার সঙ্গে পালিত হবে। অন্যান্য উপজেলাগুলো নির্ধারিত কর্মসূচি অনুযায়ী তাদের গৃহিত কার্যক্রম যথাযথ পালন করবেন।

 

রাজশাহী মাছ উৎপাদনে একটি স্বয়ংসম্পন্ন জেলা। এ জেলায় মাছের মোট উৎপাদন ৮৪৮০৩ মে.টন যেখানে চাহিদার তুলনায় ৩২৭৪০ মে. টন উদ্বৃত্ত। তাছাড়া রাজশাহী বড় আকারের রুই জাতের মাছের উৎপাদন এবং জীবন্তাবস্থায় তা দেশের বিভিন্ন অঞ্চলে বাজারজাতকরণে অগ্রপথিকও বটে। জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ এর প্রতিপাদ্য অর্জনে আগামীতে দেশীয় চাষযোগ্য ছোট মাছ চাষের নিবিড় সম্প্রসারণ, প্রাকৃতিক জলাশয়ে নির্বিচারে মাছ আহরণ বন্ধকরণ, উৎপাদিত মাছের সঠিক মূল্য ও বাজারজাত ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত করা উচিত বলে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অভিমত ব্যক্ত করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে