রাজশাহী নগরে নমুনা সংগ্রহে বুথ বাড়ানোর পরিকল্পনা

প্রকাশিত: জুলাই ৯, ২০২০; সময়: ১১:৫০ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে করোনা পরিস্থিতি দিনের পর দিন ভয়াবহ হয়ে উঠেছে। ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা এক হাজার পেরিয়ে গেছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন চেষ্টা চালিয়ে যাচ্ছেন করোনা পরিস্থিতির উন্নতি করার জন্য।

স্বাস্থ্যবিধি মেনে চলা থেকে শুরু করে সব বিষয়ে প্রাণপণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমন কি করোনা আক্রান্তদের চিকিৎসাসহ নানান বিষয় নিয়মিত খোঁজও রাখছেন তিনি। ইতোমধ্যে মহানগরীতে টেস্টের পরিমান বাড়াতে আরো একটি বুথ বসানোর পরিকল্পনা হাতে নিয়েছেন তিনি।

রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি গিয়ে ও নির্ধারিত বুথে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুন সংগ্রহের জন্য দুটো বুথ চলমান আছে। সাধারণ মানুষ সেখানে গিয়ে তাদের নমুনা দিয়ে আসছেন। সেই দুটো বুথ হচ্ছে বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স ও তালাইমারি আদর্শ স্কুল। পৃথক দুইটি বুথ স্থাপন করা হয়েছে। আরো একটি বুথ বসানোর পরিকল্পনা রয়েছে।

মহানগরীতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাওয়ায় করণীয় বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেছেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মেয়র। ওই সভা থেকেই আরো একটি বুথ বসানোর পরিকল্পনার কথা জানানো হয়। তবে নতুন বুথটি কোথায় বসবে তা জানায়নি রাজশাহী সিটি করপোরেশন।

সভার সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র বলেন, দেশে করোনা সংক্রমণের শুরুতেই জনসচেতনতা সৃষ্টি, বাস চলাচল বন্ধসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। যার ফলে দীর্ঘদিন রাজশাহী সিটি করোনামুক্ত ছিল। কিন্তু গত পবিত্র ঈদুল উল ফিতর উপলক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্ত হতে মানুষের আগমনের পর থেকে শহরের করোনা পরিস্থিতির অবনতি ঘটে। বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সম্মিলিতভাবে আমরা আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

মেয়র লিটন আরো বলেন, সিটি করপোরেশনের উদ্যোগে মানুষের বাড়ি বাড়ি গিয়ে ও নির্ধারিত বুথে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুনা সংগ্রহের জন্য বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স ও তালাইমারি আদর্শ স্কুলে পৃথক দুইটি বুথ স্থাপন করা হয়েছে। আরো একটি বুথ বসানোর পরিকল্পনা রয়েছে। করোনায় আক্রান্তদের নিয়মিত খোঁজখবর রাখা এবং তাদের খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।

আগামী ঈদুল আজহাকে সামনে রেখে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মেয়র খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ঈদুল আজহা উপলক্ষ্যে পশুর হাটে বিপুল মানুষের সমাগম ঘটবে। পশুর হাটে স্বাস্থ্যবিধি মানতে হবে ও সবাইকে সতর্ক থাকতে হবে।

সভা থেকে করোনা নিয়ন্ত্রণে মহানগরবাসীকে সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক ব্যবহার করাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান মেয়র। সভা মঞ্চে উপবিষ্ট ছিলেন প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ৬নং ওয়ার্ড কাউন্সিলর মো. নুরুজ্জামান টুকু, প্রধান নির্বাহী কর্মকর্তা ডা.এবিএম শরীফ উদ্দিন। সভায় করোনা বিষয়ে রাসিকের সার্বিক কার্যক্রম উপস্থাপন করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.এফএএম আঞ্জুমান আরা বেগম। সভায় সভায় রাসিকের কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে