রাজশাহীতে খামারে গরু, নেই ক্রেতা

প্রকাশিত: জুলাই ১৫, ২০২০; সময়: ১২:১৮ পূর্বাহ্ণ |
রাজশাহীতে খামারে গরু, নেই ক্রেতা

নিজস্ব প্রতিবেদক : কোরবানি ঈদকে লক্ষ্য রেখে সারা বছর পরিশ্রম করে গরুগুলো উপযুক্ত করেছে খামারিরা। অতি যত্নে পালন করা এসব গরুর পেছনে খামারিদের শ্রম ও অর্থ দুটোই ব্যায় হয় বেশ। আশায় থাকে কোরবানি ঈদে বাজারে বিক্রি করে লাভের মুখ দেখবে। কিন্তু সেই আশার গুড়ে বালি। করোনা, আম্পান, বন্যা সব মিলিয়ে মন্দা পরিস্থিতি। তাই কমেছে কোরবানি দেয়া মানুষের সংখ্যা। খামারে গরু নিয়ে অপেক্ষায় খামারিরা। ক্রেতার দেখা নেই।

অন্যান্য বছরের মতো এবার বাড়ি বাড়ি ঘুরে গরু কেনায় আগ্রহী ব্যাপারীদের দেখা নেই। এ ছাড়া ক্রেতার অভাবে হাটে নিয়েও গরু বিক্রি করা যাচ্ছে না। প্রতিবছর কোরবানির হাট শুরুর মাস দেড়েক আগে থেকেই দেশের বিভিন্ন এলাকার গরুর ব্যাপারিরা বাড়ি বাড়ি ঘুরে গরু কেনা শুরু করেন।

গরুর খামারিরা বলছেন, করোনা পরিস্থিতির কারণে এবার গরু কেনায় আগ্রহী কোনো ব্যাপারির দেখা নেই। এমন পরিস্থিতিতে আতঙ্কিত হয়ে পড়েছেন গরু পালনকারীরা। তাদের আশঙ্কা এবারের কোরবানির হাটে ক্রেতার অভাবে কম দামে গরু বিক্রি করতে হতে পারে। কোরবানির হাট শুরু হতে সপ্তাহ দুই দেরি। তাই খামারিদের চিন্তা বাড়ছে।

এদিকে একে ক্রেতার অভাবে গরুর দাম নিম্নমুখি। তাই খামারিদের চিন্তাটা দিনে দিনে বাড়ছে। রাজশাহীর তানোর এলাকার খামারি আব্দুস সালাম। তিনি বলেন, অন্যান্য বছরে গরুর ব্যাপারিরা এত দিনে ঢাকার কোরবানির হাটকে সামনে রেখে গরু পালনকারীদের কাছ থেকে গরু কেনা শুরু করে দেন। কিন্তু এবার বেশির ভাগ ব্যাপারী ভয়ে গরু কিনছেন না।

তিনি আরো বলেন, ‘আমার খামারে কোরবানির হাটে বিক্রির উপযোগী চারটি বড় আকারের ষাঁড় রয়েছে। অন্যান্যবার ব্যাপারীরা বাড়িতে এসে দরদাম করে গরু কিনে নিয়ে যান। কিন্তু এবার কারোরই দেখা নেই। দামও একেবারে কম। তাই ঠিক করেছি কোরবানির পরে এগুলো বিক্রি করব।’

রাজশাহী জেলা প্রাণিসম্পদ সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় গরু-মহিষ রয়েছে প্রায় এক লাখ। এর মধ্যে ছাগল রয়েছে দুই লাখ ২৮ হাজার। অন্যান্য রয়েছে ৪২ হাজার। সবমিলে মোট ৩ লাখ ৭০ হাজার। উদ্বৃত্ত থাকবে এক লাখ গবাদি পশু।

রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অন্তিম কুমার সরকার জানান, ‘জেলায় পর্যান্ত পরিমাণে গবাদি পশু রয়েছে। রাজশাহী জেলায় কোরবানি ঈদে দুই লাখ গবাদি পশুর প্রয়োজন পড়ে। আর রয়েছে প্রায় সাড়ে তিন লাখ কোরবানির জন্য উপযুক্ত পশু। এবছর প্রতিবেশি দেশ ভারত থেকে গবাদি পশু আসবে না- এমন কথা সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে আমাদের।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে