‘হায়রে মানুষ রঙিন মানুষ’

প্রকাশিত: জুলাই ৬, ২০২০; সময়: ১০:৫০ অপরাহ্ণ |
‘হায়রে মানুষ রঙিন মানুষ’

নিজস্ব প্রতিবেদক : দেশ ও বিদেশের অসংখ্য গুণগ্রাহী ভক্ত ও পরিবারের সদস্যদের কাঁদিয়ে সত্যিই চলে গেলেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর। রাজশাহীর কৃতিসন্তান এন্ড্রু কিশোর ৬৫ বছর বয়সে সোমবার সন্ধ্যায় রাজশাহী নগরীর মহিষবাথান এলাকায় অবস্থিত বড়বোন ডা. শিখা বিশ্বাসের বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

প্লেব্যাক সম্প্রাট এন্ড্রু কিশোর ১৯৫৫ সালের ৪ নভেম্বর উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র রাজশাহী নগরীর মহিষবাথান এলাকায় ক্ষিতিশ চন্দ্র বাড়ই ও মিনু বাড়ই দম্পতি পরিবারে জন্মগ্রহণ করেন। এর পর বেড়ে ওঠা এই শহরেই। সঙ্গীত চর্চার শুরুটাও এখানেই।

এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খান সুরারোপিত ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মধ্য দিয়ে। তার রেকর্ডকৃত দ্বিতীয় গান বাদল রহমান পরিচালিত এমিলের গোয়েন্দা বাহিনী চলচ্চিত্রের ‘ধুম ধাড়াক্কা’।

তবে এজে মিন্টু পরিচালিত ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত প্রতীজ্ঞা চলচ্চিত্রের ‘এক চোর যায় চলে’ গানে প্রথম দর্শক তার গান শুনে এবং গানটি জনপ্রিয়তা লাভ করে। তাঁর গাওয়া শতাধিক জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ডাক দিয়াছেন দয়াল আমারে, ভালবেসে গেলাম শুধু, হায়রে মানুষ রঙিন মানুষ দম ফুরাইলেই ঠুস, আমার সারা দেহ খেয়োগো মাটি চোখ দুটো মাটি খেয়ো না, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে প্রমুখ। এই গানগুলো বাংলাদেশের সঙ্গিতঅঙ্গনে চির অমলীন হয়ে থাকবে।

এ্যন্ড্রু কিশোর ও লিপিকার দাম্পত্য জীবনে তাদের দুটি সন্তান রয়েছে। এন্ড্রু সপ্তক ও এন্ড্রু সঙ্গা দুজনই অস্ট্রেলিয়াতে অবস্থান করছেন। আপন মহিমায় ভালোই চলছিলো শিল্পীর জীবন। বিপত্তির শুরু ২০১৯ সালে। হঠাৎ তার শরীরে ক্যান্সর ধরা পড়ে। এর পর থেকে শিল্পীর জীবনে ছন্দ পতনের শুরু। দেশে-বিদেশ সবখানেই চেষ্টা চলেছে তাকে সুস্থ করার। তবে শেষ অবধি শিল্পী নিজের জন্মস্থান রাজশাহীতে থেকেই ইহলোকের মায়া ত্যাগ করেন।

প্লেব্যাক সম্রাট এ্যন্ড্রু কিশোরের নিথর দেহটি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মরচুয়ারীতে রাখার ব্যবস্থা করা হয়েছে। তার দুই সন্তান অস্ট্রেলিয়া থেকে রওনা দিয়েছেন। তারা রাজশাহীতে পৌছালেই তাকে সমাহিত করা হবে। তার শেষ ইচ্ছা অনুসারে মায়ের সমাধিস্থলের পাশেই তাকে সমাহিত করা হবে।

  • 111
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে