করোনার মধ্যেও একমাসে ৩২ নারী ও শিশু নির্যাতন

প্রকাশিত: জুলাই ২, ২০২০; সময়: ২:২০ অপরাহ্ণ |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন বেড়েই চলেছে। করোনার মধ্যেও প্রতিদিনই পত্র-পত্রিকায় দেখা যাচ্ছে নারী ও শিশু নির্যাতনের ঘটনা। গত একমাসে নারী ১৯ জন ও শিশু ১৩ জন নির্যাতনের ঘটনা ঘটেছে।

উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) অত্র জেলায় দীর্ঘদিন যাবৎ নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে। মানবাধিকার সংগঠন হিসেবে লফস সংস্থার ডকুমেন্টেশন সেল থেকে রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিক্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে। লফসের তথ্য মতে অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। মূলত যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে জনসাধারণ। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে।

জুন মাসে নারী ও শিশু নির্যাতনের কিছু ঘটে যাওয়া ঘটনার চিত্র :
বাঘায় এক স্কুলছাত্রীকে জোর করে তুলে নিয়ে যাওয়ার ঘটনায় অপহরণের অভিযোগ, পুঠিয়ায় ইউনিয়নের শালী দুলাভাইয়ের পরকীয়া সম্পর্ক গড়ে ওঠায় স্বজনরা জানাজানি হলে শালিকার (১৬) বিষপানে আত্মহত্যার চেষ্টা, গোদাগাড়ীর পৌর এলাকার মহিষাল বাড়ি খাপড়ি পাড়া গ্রামে ৮ বছরের শিশু ধর্ষণের অভিযোগ, একই উপজেলার পৌর এলাকার বারুইপাড়া গ্রামে কলেজ ছাত্রী আখিঁ খাতুন (১৮) এর স্বামী বিয়ের কথা অ¯ী^কার করায় আত্মহত্যা, বাঘায় আটঘরিয়া চেয়ারম্যান পাড়ার বাসিন্দা মায়ের নিষেধ অমান্য করে সকালে বাসা থেকে বের হওয়া এক স্কুল ছাত্রীর (১৬) মরদেহ উদ্ধার, তানোরে আবু রায়হান (১৭) নামের বাকপ্রতিবন্ধী ছেলে নিখোঁজ, নগরীর ডাবতলা এলাকা থেকে স্কুল ছাত্রী সাদিয়া ফেরদৌস বুশরা (১৪) নিখোঁজ হওয়ার অভিযোগ, নগরীর শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র থেকে রাতে দুই শিশু রাসেল (৮) ও মাহফুজ (৮) নিখোঁজ হওয়ার অভিযোগ, বাগমারায় দশম শ্রেণির ছাত্রীকে দুই বখাটের কু-প্রস্তাবে রাজি না হওয়ায় মোবাইলে ছাত্রীর অশ্লিল ছবি তৈরী করে তা গণযোগাযোগের মাধ্যমে ছেড়ে দেওয়ায় ছাত্রী বাদী হয়ে পর্ণোগ্রাফীর মামলা দায়ের, বাগমারা শুভডাঙ্গা ইউনিয়নের রাইগাছা গ্রামে দুর্বৃত্তদের ছোড়া এসিডে মা জেসমিন (২৪) ও দুই বাচ্চা মলি (৭) দুই মাসের শিশুর মুখ ঝলসে যায়।

এদিকে, পুঠিয়া উপজেলার বানেশ^র ইউনিয়নের ১ নং ওয়ার্ড দিঘলকান্দি শাহপাড়া গ্রামে এক নারীকে ধর্ষণের অভিযোগ, মোহনপুর উপজেলায় ছেলের বউকে কাচা বাড়ীর ঘরের সাথে খড়ি রাখতে নিষেধ করায় ঝগড়ার একপর্যায়ে শাশুড়ি (৫৫) ও খালা শাশুড়িকে(২৪) নির্যাতন করে ছেলে ও ছেলের বউ, বাঘায় ঝুলন্ত অবস্থায় অজ্ঞাত নারীর লাশ উদ্ধার, মোহনপুরে যৌতুক না দেয়ায় (২২) নামের গৃহবধু কে মুখে বালিশ চাপা দিয়ে হত্যা করে স্বামী পালিয়ে যায়, পুঠিয়ায় সরকারী ত্রান চাওয়ায় অন্তঃসত্ত্বা নারীকে প্রাননাসের হুমকি, নগরীর শিরোইল কলোনী এলাকায় স্বামীর উপর অভিমান করে মোছা ফাতেমা আক্তার টিয়া’র (২৫) আত্মহত্যা, মোহনপুরে গোছা সোনার পাড়া গ্রাম থেকে মৌসুমী আক্তার (১৯) নামের গৃহবধুর লাশ উদ্ধার, তানোরে কামার গাঁ চেয়ানম্যান পাড়া গ্রামে প্রতিবন্ধীর স্ত্রী এক জনের প্রথম স্ত্রীর সাথে গল্প করতে দেখে দ্বিতীয় স্ত্রী স্বামী কে খবর দিলে দুজনে মিলে প্রতিবন্ধীর স্ত্রী ও কন্যাকে নির্যাতন করে।

অপরদিকে, গোদাগাড়ির অসহায় এক তরুনী কে চাকুরী দেবার নামে এক বখাটে তরুনীকে ২৫ হাজার টাকায় যৌন পল্লীতে বিক্রির অভিযোগ, নগরীর নিগার সুলতানা নামের এক নারীকে দ্বিতীয়বার বিয়ে করে যৌতুকের জন্য তাকে নির্যাতন সহ অনাহারে রেখেছে শশুড়বাড়ীর লোক, চারঘাটের ফতেহপুর গ্রামে ফাওজিয়া (৪০) নামে এক নারীর বিষপানে আত্মহত্যা, বাগমারার কাচারী কোয়ালীপাড়া ইউনিয়নের জুয়া ও নেশা করার প্রতিবাদ করায় স্ত্রী পারভীন আক্তার (২৫) কে পিটিয়ে জখম, একই উপজেলায় যৌতুকের জন্য গৃহবধু রেশমা খাতুন কে তার শশুড় বাড়ির স্বামী সহ ৪ জন মিলে নির্যাতন ও হত্যার চেষ্টার অভিযোগ, দুর্গাপুরে শান্তা খাতুন (৩৫) নামের এক গার্মেন্টস কর্মীকে হত্যার অভিযোগের ঘটনাগুলো সকলের জন্য উদ্বেগজনক।

লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। বর্তমান করোনা পরিস্থিতিও নারী ও শিশু নির্যাতন মাত্রা যেন বাড়ছেই। চারিদিকে লকডাউন তবুও প্রতিনিয়ত ঘটছে আমাদের অনাকাংখিত নারী ও শিশু নির্যাতনের ঘটনাগুলো। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে