রাজশাহীতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না আন্তঃজেলা বাসে

প্রকাশিত: জুন ১, ২০২০; সময়: ৫:৪৬ অপরাহ্ণ |
রাজশাহীতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না আন্তঃজেলা বাসে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী থেকে শুরু হয়েছে বাস ও ট্রেন চলাচল। দূরপাল্লার প্রতিটি বাসে স্বাস্থ্যবিধি মানা হলেও আন্তঃজেলা রুটের বাসগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। আন্তঃজেলা রুটে গাদাগাদি করে বাস নিয়ে চলাচল করতে দেখা গেছে।

ঢাকাগামী বাস টার্মিনাল শিরোইল বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, মোট আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে বাস ও ট্রেন। যাত্রা শুরুর পূর্বে প্রতিটি বাসেই করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। এছাড়া কাউন্টারেও করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। বাস ও কাউন্টারে প্রবেশের পূর্বে করা হচ্ছে তাপমাত্রার পরীক্ষাও। তবে কাউন্টারে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে দেখা যায়নি। ভাড়া বৃদ্ধি পাওয়া নিয়েও ক্ষোভ রয়েছে যাত্রীদের মধ্যে।

তবে আন্তঃজেলা রুটে কোনো স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে দেখা যায়নি। বাসে গাদাগাদি করে যাত্রী তুলতে দেখা গেছে। ফলে আন্তঃজেলা রুটে ঝুঁকি নিয়েই চলাচল করছে বাস।

নগরীর শিরোইল বাস টার্মিনাল থেকে ঢাকাগামী বাস এবং ভদ্রা মোড় ও রেলগেট মোড় থেকে আন্তঃজেলা বাস চলাচল করছে। ঢাকাগামী শিরোইল বাস টার্মিনালে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে দেখা গেলেও আন্তঃজেলা রুটে কোনো স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে দেখা যায়নি। ভদ্রা মোড়ে আন্তঃজেলা রুটে গিয়ে দেখা যায়, প্রতিটি বাসেই গাদাগাদি করে যাত্রী তোলা হচ্ছে। কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

সাইফুর রহমান নামের এক যাত্রী বলেন, প্রাইভেট জব করি। দুই মাস পর কাল অফিস করবো। তাই ভয় ও আতঙ্ক নিয়েই যাত্রা করতে হচ্ছে। ভাড়া বেশি বৃদ্ধি পেয়েছে। তবে প্রতিটি আসনে একজন যাত্রী থাকায় কিছুটা স্বস্তি লাগছে। এছাড়া বাসে স্বাস্থ্যবিধিও বেশ মানা হচ্ছে।

রাজশাহী মহানগরীর বালিয়াপুকুরে বসবাসরত অটোরিকশা চালক মোতলেবুর রহমান বলেন, আমার মেয়ে ঢাকায় থাকেন। তিনি সন্তান সম্ভাবনা। তাই স্ত্রীকে ঢাকায় পাঠাচ্ছি। ভয় ও আতঙ্কের মধ্যেই বাধ্য হয়ে পাঠাচ্ছি। ভাড়া অনেক বেশি। কিন্তু উপায় তো নেই তাই যেতে হচ্ছে।

একতা এক্সপ্রেসের ম্যানেজার শরিফুল ইসলাম সুমন বলেন, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে আমাদের ৩০ টি বাস ঢাকায় চলাচল করছে। সকাল ৬ টা থেকে বাস চলাচল করছে। অন্য স্বাভাবিক সময়ের মতোই বাস যাচ্ছে। প্রতিটি বাসের মোট আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচল করছে। ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে ৪৮০ টাকা থেকে ৭৬০ টাকা করা হয়েছে। আমরা স্বাস্থ্যবিধি মেনেই বাস চালাচ্ছি। পুরো কাউন্টার ও বাসে জীবাণুনাশক স্প্রে করছি।

ন্যাশনাল ট্রাভেলসের ম্যানেজার আনোয়ার হোসেন কাজল বলেন, ঠিকমত স্বাস্থ্যবিধি মেনেই বাস চলাচল করছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সাফকাত মঞ্জুর বিপ্লব বলেন, স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্যবিধি মেনেই দূরপাল্লার ও আন্তজেলা বাস চলাচল সীমিত পরিসরে শুরু হয়েছে। অন্য স্বাভাবিক সময়ে রাজশাহী থেকে ২৫০ টি বাস চলাচল করলেও এখন ১০০ থেকে ১৫০ টি বাস চলাচল করছে।

এছাড়া রাজশাহী থেকে ঢাকাগামী বনলতা এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। স্বাস্থ্যবিধি মেনেই মোট আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়েই ট্রেন চলাচল করছে বলে জানিয়েছেন রাজশাহী রেলস্টেশনের সুপারিন্টেন্ডেন্ট আব্দুল করিম বলেন, ট্রেনে মোট আসনসংখ্যা ৯৮৭ টি। সামাজিক দূরত্ব নিশ্চিত করে ৪৯৭ সিটে যাত্রী নিয়ে ট্রেন চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় চলাচল করছে। প্রত্যেত যাত্রীকে প্রথমে জীবাণুকক্ষে প্রবেশ করিয়ে স্প্রে করা হয় তারপর তাপমাত্রা মেপে ট্রেনে উঠানো হয়।

https://www.facebook.com/padmatimes24/videos/2877002732533735/?__xts__[0]=68.ARBAdh89qiNx2zZ7_lucfmIV_VLnU4SFFAPPhB9MWnA8gUYYZXG_YSg0_uoyUep1w2qLGR7NIvLpNtCgAKIqJsY_yxwdqIBjNSzKsmsG6ApyE4KFEub7Xq_cv1TbZ8y0bdAS-NQU9Kx1VJWPjdGKYekGFScyWzzU_rOqBkH08JNU8v6lQqz8a0BsBDI_ubHeQuMzHq-zHBF866t4TiuWOx-ZHaXUEkxVJaQMJGWO1iIwiWgqVXNwWa9JA7zM9zyuY9fXJmiauvEaO5pwsXbH47VEMyWbumVN_jeGS0hfpez_-JU83ntw1IGwxWr-TuSb2kc62v9KZhmOt9f_EKrvU2Lo418yRfjL&__tn__=-R

  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে