রাজশাহীতে মানবিক কর্মসূচী বানচালের চেষ্টা

প্রকাশিত: মে ১৮, ২০২০; সময়: ৫:২৫ অপরাহ্ণ |
Share This

নিজস্ব প্রতিবেদক : প্রতি রমজানেই পথচারী ও ভাসমান মানুষদের মাঝে ইফতারি ও খাবার বিতরণ করে থাকেন রাজশাহীর বিশিষ্ট সমাজসেবক ও নগর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু। নিজের অর্থে তিনি এবারও পথে চলাচলকারী পথচারী ও ভাসমান মানুষদের মাঝে ইফতার বিতরণ শুরু করেন প্রথম রোজার দিন থেকেই। একই সঙ্গে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া এলাকার ৪০০ পরিবারের তালিকা করে প্রতিদিন তাদের বাড়িতে ইফতার পৌঁছে দিচ্ছেন আজিজুল আলম বেন্টু।

গত ২৩ রোজা পর্যন্ত তিনি লক্ষাধিক মানুষের মাঝে ইফতার ও খাবার বিতরণ করেছেন। বাড়িতে রান্না করার পর আমরা নতুন প্রজন্ম নামের একটি সংগঠনের ব্যানারে বেন্টু ইফতার বিতরণ করেন যেটি তিনি নিজেই প্রতিষ্ঠা করেন এক দশক আগে। বেন্টুর এই ইফতার ও খাবার বিতরণ কর্মসূচি রাজশাহীতে হয়ে উঠেছে মানবিক কর্মসূচী।

আজিজুল আলম বেন্টুর এই মানবিক কর্মসূচী বানচালের অপচেষ্টা হয়েছে। রোববার সকালে রজব আলী নামের এক যুবক ইফতার রান্নার চুলা ভেঙে দেয়। এ সময় স্থানীয়দের গণপিটুনির রোশানলে পরে ওই যুবক। পরে স্থানীয়দের হাত থেকে তাকে রক্ষা করে আজিজুল আলম বেন্টু তাকে পুলিশের হাতে তুলে দেয়।

আমরা নতুন প্রজন্মের সদস্য সচিব জাহাঙ্গীর আলম কনক বলেন, এক দশক আগে থেকে আজিজুল আলম বেন্টুন রমজান মাসজুড়ে ইফাতার ও খাবার বিতরণ করেন। এ ছাড়াও মাসব্যাপি তিনি ইফতার মাহফিলের আয়োজন করেন। গত প্রায় পাঁচ বছর ধরে তার বাড়িতে ইফতারের খাবার রান্না করা হয়ে থাকে।

তিনি বলেন, প্রতিদিন সকাল ১১টা থেকে রান্নার কাজ শুরু হয়। এর আগে রোববার সকাল ১০টার দিকে রজব আলী নামের এক যুবক গিয়ে ইফতার রান্নার চুলা ভেঙ্গে ফেলে। পাঁচ বছর আগে এই চুলাটি তৈরী করা হয়। ভাঙ্গার সময় বাবুরচি বাধা দিলে রজব আলী তার উপর চড়াও হয়ে ইটগুলো নিজের দাবি করে এবং ইট ভ্যানে তুলে নেয়। এ সময় কথাকাটাকাটির এক পর্যায়ে পাড়ার লোকজন গিয়ে রজব আলীর উপর চড়াও হয়। পরে খবর পেয়ে আজিজুল আলম বেন্টু বাসা থেকে বের হয়ে এসেছে রজবকে পুলিশের হাতে তুলে দেয়।

আজিজুল আলম বেন্টু বলেন, দাবি করায় যদি ধরে নেয়া হয় ইটগুলো তার, এর পরেও সেগুলো নিতে হলে যার কাছে আছে তাকে জানাতে হবে। কিন্তু কোন কিছু না বলে ইফতার তৈরীর কাজ শুরুর আগ মহূর্তে গিয়ে রান্না করার চুলা ভেঙ্গে ফেলা হয়। ইফতার বিতরণ কর্মসূচী বানচাল করতে ষড়যন্ত্রমূলক এ ঘটনা ঘটনা হয়েছে। তবে পরে নতুন করে চুলা তৈরী করে ইফতারের খবার রান্নার পর যথাযথভাবে তা বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।

কাশিয়াডাঙ্গা থানার ওসি মুনসুর আলী আরিফ বলেন, ওই যুবকের পরিবারের পক্ষ থেকে ক্ষমা চাওয়াসহ স্থানীয় কাউন্সিলরের হস্তক্ষেপে আপস মিমাংসা করে ওই যুবক রজব আলীকে থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে। একই সঙ্গে এ ধরণের ঘটনা আর ঘটাবেনা বলেও সে অঙ্গিকার করেছে বলে জানান তিনি।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

ইফতার সামগ্রী তৈরীর চুলা ভাঙ্গার ঘটনায় দৈনিক সোনালী সংবাদ পত্রিকা ও তার অনলাইন সংস্করণে প্রকাশিত ‘পেটালেন আ.লীগ নেতা, পুলিশ ভাঙলো মোবাইল’ সংবাদের প্রতিবাদ জানিয়েছেন আমরা নতুন প্রজন্মের সদস্য সচিব জাহাঙ্গীর আলম কনক। এক প্রতিবাদ লিখিতে তিনি প্রকাশিত সংবাদে মিথ্যাচার করা হয়েছে বলে উল্লেখ করেন।

কনক বলেন, যাদের মদদে রমজান মাসজুড়ে ইফতার সামগ্রী বিতরণ কর্মসূচী বানচালের ষড়যন্ত্র ও চুলা ভাঙ্গা হয়েছে তাদের পত্রিকায় মিথ্যাচার করে ঘটনা পাল্টে দেয়ার চেষ্টা করা হয়েছে। এ ধরণের মিথ্যাচার থেকে বিরত থাকতে সংবাদকর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

Leave a comment

উপরে