রাজশাহী বোর্ডে পাসে জয়পুরহাট, জিপিএ-৫ এ বগুড়া শীর্ষে

প্রকাশিত: মে ৬, ২০১৯; সময়: ১:৪৫ pm |

নিজস্ব প্রতিবেদক : এসএসসি পরীক্ষায় এবার রাজশাহী শিক্ষাবোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। এবার পাস করেছে ৯১ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫ জন। ফলে এবার পাসের হারে দেশ সেরা হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এবার এ বোর্ডে পাস ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ভালো ফলাফল করেছে মেয়েরা।

এছাড়াও এ বোর্ডের আট জেলার মধ্যে পাসের হারে এগিয়ে জয়পুরহাট এবং বেশী শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে বগুড়া জেলার। তবে উভয় ক্ষেত্রে রাজশাহী জেলা রয়েছে দ্বিতীয় অবস্থানে।

সোমবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের সভা কক্ষে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আনারুল হক। তিনি বলেন, রাজশাহী বোর্ডের আট জেলার মধ্যে পাসে এগিয়ে রয়েছে জয়পুরহাট। এ জেলায় পাশের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী জেলা। এ জেলায় পাসের হার ৯২ দশমিক ৮৪ শতাংশ।

এছাড়াও বগুড়া জেলায় পাসের হার ৯২ দশমিক ১৪ শতাংশ, নওগাঁয় ৯১ দশমিক ৫০ শতাংশ, পাবনায় ৯১ দশমিক ২৩ শাতংশ, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৯১ দশমিক ০৭ শতাংশ, সিরাজগঞ্জ জেলায় ৯০ দশমিক ৮৪ শতাংশ এবং নাটোর জেলায় ৮৯ দশমিক ৯৬ শতাংশ।

অপরদিকে, সবচেয়ে বেশী জিপিএ-৫ পেয়েছে বগুড়া জেলার শিক্ষার্থীরা। এ জেলা থেকে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ১৮৬ জন। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী জেলা। এ জেলা থেকে চার হাজার ১০৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও সিরাজগঞ্জ থেকে তিন হাজার ৩৯০ জন, পাবনা থেকে দুই হাজার ৮৪৭ জন, নওগাঁয় দুই হাজার ৬১৫ জন, চাঁপাইনবাবগঞ্জ থেকে এক হাজার ৬৩১ জন, নাটোর থেকে এক হাজার ৫২৭ জন এবং জয়পুরহাট থেকে জিপিও-৫ পেয়েছে এক হাজার ৪৯১ জন শিক্ষার্থী।

প্রফেসর ড. আনারুল হক বলেন, এবার পাসের হার বেড়েছে গতবারের চেয়ে ৫ দশমিক ৫৭ শতাংশ। এবার পাশের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। যা গত বছর ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ। এ বছর সব বিষয়ে পাস করেছে ১ লাখ ৮৬ হাজার ৮২৮ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫ জন। যা গত বছর ছিল ১৯ হাজার ৪৯৮ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এবার পাস ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ভালো ফলাফল করেছে মেয়েরা। এবার মেয়েদের পাশের হার ৯২ দশমিক ৯৬ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৯০ দশমিক ৪৪ শতাংশ। এছাড়াও এবার জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬৮৬ জন ছাত্রী। আর ১১ হাজার ১০৯ জন ছাত্র পেয়েছে জিপিএ-৫। তবে গত বছর জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্ররা এগিয়ে ছিল।

আনারুল হক বলেন, এবার বেড়েছে শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা। এবার ৪৩১টি স্কুল থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছর ছিল ২০৬টি। তবে এবারো একটি স্কুল থেকে কেউ পাস করেনি।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে আট জেলা থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ১ লাখ ৭ হাজার ২৬৩ জন ছাত্র ও ৯৬ হাজার ৬১৮ জন ছাত্রী রয়েছে। ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে