শামীমের অনুসারীরা পদহারা, একে একে কমিটি বিলুপ্ত

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২; সময়: ১০:৩৭ পূর্বাহ্ণ |
শামীমের অনুসারীরা পদহারা, একে একে কমিটি বিলুপ্ত

পদ্মাটাইমস ডেস্ক : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সময় নানা অভিযোগে স্থানীয় আওয়ামী লীগের চারটি অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি বিলুপ্ত করা হয়েছে। এর প্রতিটিই নারায়ণগঞ্জের প্রভাবশালী সাংসদ শামীম ওসমানের অনুসারীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। ধারাবাহিক কমিটি বিলুপ্তির কারণে পদহারা হয়েছেন শামীমের অনুসারীরা। অন্যদিকে এখনো যাঁরা বিভিন্ন কমিটিতে টিকে আছেন, তাঁরাও নিজেদের পদ-পদবি নিয়ে আছেন শঙ্কায়।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আওয়ামী লীগ সেলিনা হায়াৎ আইভীকে প্রার্থী ঘোষণার পর থেকেই শামীম ওসমানের অনুসারীদের গাছাড়া ভাব দেখা যায়। প্রচারে পুরো সময় তাঁরা কেউই গা-ঝাড়া দিয়ে বের হননি। কেন্দ্রীয় নেতৃত্বের চাপে তাঁরা নৌকার পক্ষে প্রচারে নামলেও নৌকার প্রার্থীর নাম মুখে আনেননি। তাঁদের এই মনোভাবে প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। বিশেষ করে ছাত্রলীগের স্থানীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে।

ক্ষোভ এতটাই প্রবল ছিল যে, ভোটের আগেই ৮ জানুয়ারি ছাত্রলীগের নারায়ণগঞ্জ মহানগর কমিটি বিলুপ্ত করা হয়। তবে কারণ হিসেবে বলা হয়, কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল। যদিও একই সময়ে গঠিত জেলা ছাত্রলীগের কমিটি এখনো বহাল রয়েছে। এই কমিটির সভাপতি হাবিবুর রহমান রিয়াদ ও সাধারণ সম্পাদক হাসনাত রহমান বিন্দু শামীম ওসমানের ঘনিষ্ঠ অনুসারী হিসেবে পরিচিত। পুরো মহানগর ছাত্রলীগের কমিটিতেই ছিল শামীম ওসমানের অনুসারীদের একচ্ছত্র নিয়ন্ত্রণ।

নির্বাচনের দিন অর্থাৎ ১৬ জানুয়ারি বিকেলে একযোগে বিলুপ্ত করা হয় জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সব কমিটি। স্বেচ্ছাসেবক লীগের জেলা কমিটির আহ্বায়ক ছিলেন নিজাম উদ্দিন ও সদস্যসচিব খোকন। তাঁরা দুজনেই আইভীপন্থী বলে পরিচিত। অন্যদিকে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ছিলেন জুয়েল হোসেন এবং সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ দুলাল প্রধান। তাঁরা দুজনেই শামীম ওসমানের ঘনিষ্ঠ অনুসারী হিসেবে পরিচিত।

নির্বাচনের পরদিন অর্থাৎ গত সোমবার নারায়ণগঞ্জ মহানগর শ্রমিক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে এ কমিটি বিলুপ্ত করার কথা জানানো হয়। বিলুপ্ত এ কমিটির সভাপতি আলমগীর কবির বকুল ও সাধারণ সম্পাদক কামরুল হাসান মুন্না শামীম ওসমানের ঘনিষ্ঠ অনুসারী হিসেবে পরিচিত।

নাম প্রকাশ না করার শর্তে মহানগরের এক নেতা বলেন, ‘নির্বাচনের আগে শামীম ওসমানের অনুসারীরা যেভাবে ২৭টি ওয়ার্ডে আইভীবিরোধী প্রচার চালিয়েছেন, তা একেবারেই দলের জন্য বেমানান। তখন এ বিষয়ে কেন্দ্রীয় নেতাদের কাছে রিপোর্ট গিয়েছে।’

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই বলেন, ‘এটা কেন্দ্রীয় কমিটি বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে তাদের সিদ্ধান্ত নিচ্ছে। নিষ্ক্রিয়তা, অনেক দিনের কমিটি—এসব দেখে তারা। তারা তো সবই দেখেছে—কার কী ভূমিকা, কে কতটা আন্তরিক, তা গণমাধ্যমেও এসেছে।’

মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন বলেন, ‘কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জে এসে দেখেছেন এসব কমিটি একপেশে। তারা সংগঠনের চেয়ে ব্যক্তিকে বেশি প্রাধান্য দেয়। সিটি নির্বাচনে তাদের কার্যকলাপ সংগঠন পরিপন্থী।’

আওয়ামী লীগের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ‍মির্জা আজম আজকের পত্রিকাকে বলেন, ‘অনেক আগে থেকেই নারায়ণগঞ্জে আদর্শিক রাজনীতি হয় না। এখানে ব্যক্তিগত, পারিবারিক বলয়ের মধ্যে সবাই থাকে। নাসিক নির্বাচনে আমাদের প্রায় ৩০ কেন্দ্রীয় নেতা কাজ করেছেন। তাঁদের চোখে বিষয়গুলো ধরা পড়েছে।’ তিনি বলেন, যেসব কমিটি ভাঙা হয়েছে, সেসব কমিটির নেতাদের নির্বাচনে দলীয় প্রার্থীর সপক্ষে কোনো কর্মকাণ্ডে পাওয়া যায়নি। তাহলে কি একটি বলয় ভাঙার জন্য এগুলো করা হচ্ছে—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বলয় বলা ঠিক নয়। সংগঠনের কোনো অস্তিত্ব নেই।’ তিনি বলেন, কমিটি ভাঙার রেওয়াজ নেই। খুব দ্রুতই মহানগর ও জেলা আওয়ামী লীগের সম্মেলন করা হবে।
নারায়ণগঞ্জ মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহম্মদ আলী রেজা উজ্জ্বল মেয়র আইভীর ছোট ভাই। তাই তাঁরা প্রকাশ্যেই ছিলেন। তবে সভাপতি শাহাদাত হোসেন ভূঁইয়া সাংসদ শামীমের অনুসারী। যুবলীগের কমিটি না ভাঙা প্রসঙ্গে মির্জা আজম বলেন, যুবলীগের কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জে সব সময় ছিলেন। তাঁদের রিপোর্ট বলছে, ইচ্ছা বা অনিচ্ছায় হলেও মহানগর যুবলীগ কাজ করেছে। তাই এটা ভাঙা হবে না।

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘নারায়ণগঞ্জের তিনটি সহযোগী সংগঠনের মাধ্যমে আমরা এটাই বার্তা দিতে চাই, দলীয় শৃঙ্খলা ভাঙলে শাস্তি পেতেই হবে। এর কোনো বিকল্প নেই।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে