বাঘায় গঠনতন্ত্র বহির্ভূত বিএনপির ইউনিয়ন কমিটি গঠনের অভিযোগ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২; সময়: ৯:১৮ অপরাহ্ণ |
বাঘায় গঠনতন্ত্র বহির্ভূত বিএনপির ইউনিয়ন কমিটি গঠনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বাঘা : রাজশাহীর বাঘায় দলীয় গঠনতন্ত্র বহির্ভূত বিএনপির ইউনিয়ন কমিটি গঠনের অভিযোগ উঠেছ। এছাড়াও স্থান পরিবর্তন করে ওয়ার্ড কমিটির সভাপতি,সাধারন সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের মাধ্যমে ইউনিয়ন কমিটির সভাপতি,সাধারন সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আর এসব অভিযোগের মধ্য দিয়েই উপজেলার বাউসা ইউনিয়ন বিএনপির কমিটি গঠনের কাজ শেষ করা হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার (১৮ জানুয়ারী) ৫১ সদস্য বিশিষ্ট ওয়ার্ড কমিটির সদস্যদের প্রত্যক্ষ ভোটে কমিটি গঠনের কথা ছিল। সেই হিসেবে ইউনিয়নটির ৯টি ওয়ার্ড মিলে ভোটার সংখ্যা ছিল ৪৫৯ জন। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে ভোট গ্রহনের কথা ছিল দিঘা পরিত্যক্ত ভোকেশনাল স্কুলে। কিন্তু হঠাৎ করেই সিদ্ধান্ত বদলিয়ে পূর্বঘোষিত সব কিছু উপেক্ষা করে দিঘা আঠালিয়াপাড়া এলাকায় জামালের পাটের গোডাউনে সকাল ৮ টা থেকে ১০ টার মধ্যে ইউনিয়ন কমিটিতে সভাপতি,সাধারন সম্পাদক ও সাংগঠনিক পদে নির্বাচিত করা হয়েছে।

ভোটার ছিলেন ৯টি ওয়ার্ড়ের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক। তবে ইউনিয়ন কমিটির তিনটি পদে প্রতিদ্বন্দ্বি কোন প্রার্থী সেখানে উপস্থিত ছিলেননা। প্রিজাইটিং অফিসার হিসেবে দায়িত্বপ্রাপ্ত আশরাফুজ্জামান বিদ্যুৎ সভাপতি পদে রেজাউল করিম , সাধারণ সম্পাদক পদে নাসির উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক পদে মোয়াজ্জেম হোসেনকে বিজয়ী হিসেবে ঘোষনা দেন। উপজেলা বিএনপির আহবায়ক ফকরুল ইসলাম বাবলু ও সদস্য সচিব আশরাফ আলী মলিনের তত্ত্বাবধানে কমিটি গঠনের কাজ সম্পন্ন করা হয়।

প্রতিদ্বন্দ্বি সভাপতি প্রার্থী, মো. ইন্তাজ আলী, সাধারাণ সম্পাদক প্রার্থী মো. নবাব আলী ও সাংগঠনিক সম্পাদক প্রার্থী কামরুজ্জামান টুটুল বলেন, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের প্রত্যেকটিতে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি রয়েছে। দলীয় গঠনতন্ত্র মোতাবেক ৯টি ওয়ার্ডের ৪৫৯ জন ভোটারের মাধ্যমে কমিটি গঠনের কথা ছিল। সেই মোতাবেক ৩টি পদে মনোনযনপত্র উত্তোলন করেছিলেন। কিন্ত হঠাৎ করেই সিদ্ধান্ত বদলিয়ে নির্দ্ধারিত স্থান বাদ দিয়ে অন্য জায়গায় কমিটি গঠনের ঘোষনা দেওয়া হয়। তাঁদের সমর্থিত প্রার্থীর নিশ্চিত পরাজয় যেনে এমন কৌশল করেছেন।

এর কারণে তারা অংশগ্রহন করেননি। আর এসব অনিয়মের কারণে আগের দিন সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে বাউসা ইউনিয়নের পীরগাছা মোড়ে উপজেলার বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব আশরাফ আলী মলিনের কুশপত্তলিকাদাহ করে প্রতিবাদ জানিয়েছেন। তারা বলেন, উপজেলা বিএনপির আহবায়ক ও সদস্য সচিব জেলা বিএনপির আহবায়ক আবু সাঈদ চাঁদ সমর্থক । গ্রুপিং এর কারনে দলীয় গঠনতন্ত্র বহির্ভূত নিজেদের ইচ্ছেমতো ইউনিয়ন কমিটি ও ওয়ার্ড কমিটি গঠন করছেন। ইউনিয়ন কমিটি বিলুপ্ত ঘোষনা করে আহ্বায়ক কমিটি গঠনের নিয়ম থাকলেও ইউনিয়নে সেই নিয়ম মনা হয়নি। তবে কমিটি গঠনের দিন মঙ্গলবার পূর্ব ঘোষিত জায়গায় তারা ছিলেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অনুরোধে আমরা সকাল সাড়ে ১০টায় দিকে স্থানত্যাগ করেছি।

উপজেলা বিএনপির আহবায়ক ফখরুল হাসান বাবলু বলেন, ১৮ জানুয়ারী’২২ মঙ্গলবার বাউসা ইউনিয়ন কমিটি গঠনের নির্দ্ধারিত তারিখে বাউসা ইউনিয়ন কমিটির সভাপতি,সাধারন সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত করা হয়েছে। ভোটার তালিকায় ছিলেন, ৯টি ওয়ার্ড়ের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক । তবে আইনশৃঙ্খলা ভঙ্গ হতে পারে এমন আশঙ্কায় পূর্বঘোষিত স্থান পরিবর্তন করে কাউন্সিল সম্পন্ন করা হয়েছে । তিনটি পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা জয়লাভ করতে পারবেনা জেনে তারা ছিলেননা। এরাই প্রতিবন্ধকতার চেষ্টা করেছিল। সেখানে মূল বিএনপির সাবেক দুই একজনসহ অধিকাংশরা ছিলেন যুবদল ও ছাত্রদলের সাবেক নেতারা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে