এজেন্টদের ওপর বল প্রয়োগের অভিযোগ তৈমুরের

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২; সময়: ১২:৩৪ অপরাহ্ণ |
এজেন্টদের ওপর বল প্রয়োগের অভিযোগ তৈমুরের

পদ্মাটাইমস ডেস্ক : কয়েকটি ভোটকেন্দ্রে পোলিং এজেন্টদের ওপর বল প্রয়োগ ও হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার। ভোট দেওয়ার পর কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন তিনি। নারায়ণগঞ্জ আদালত ভবন কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ অভিযোগ করেন।

তৈমুর আলম খন্দকার বলেন, ‘২ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রসহ বেশ কয়েকটি কেন্দ্রে আমাদের এজেন্টদের বের করে দেওয়া হচ্ছে। কোথাও কোথাও এজেন্টদের ঢুকতে দেওয়া হচ্ছে না। তাদের ওপর বল প্রয়োগ করা হচ্ছে। হুমকি-ধমকি দেওয়া হচ্ছে।’

১১টা ৪০ মিনিট

ইভিএমে হচ্ছে দেরি, লাইন দীর্ঘ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বেশ কিছু কেন্দ্রে নারীদের দীর্ঘ লাইন দেখা গেছে। মর্গ্যান বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোট দিতে এসেছেন এক বয়স্ক নারী। তাকে ভোট প্রদানের প্রক্রিয়া বোঝাতে বোঝাতে ক্লান্ত পোলিং অফিসার। বাধ্য হয়ে সকলের পরামর্শে পোলিং অফিসার সহায়তা করেন। এরপরেই হাসিমুখে বেরিয়ে আসেন সত্তরোর্ধ্ব বয়স্ক নারী রহিমা খাতুন।

ছেলের বউয়ের সঙ্গে দেওভোগ পাক্কা রোড এলাকা থেকে এসেছেন রহিমা খাতুন। ভোটের অভিজ্ঞতা জানতে চাইলে বলেন, ‘ভালোই তো দিলাম, তয় মেশিনের কাম ঠিকঠাক বুঝি না। এইজন্য দেরি হইসে আমার। ভোট দিসি ঠিকঠাক।’

রহিমা খাতুন আরও বলেন, আগে তো ছাপ্পর মাইরা ভোট দিসি। ওইটা সহজ আছিলো। এইডাও সহজ। তয় আমরা তো বুঝি না কেমনে মেশিন চালায়। যারা বুঝে তাগো লেইগা সহজ।

সহকারী প্রিসাইডিং অফিসার আবু জাফর সাইফুল্লাহ বলেন, ‘তিনজন ভোট দিয়েছে অন্তত আধঘণ্টা সময় নষ্ট করে। এরা ঠিকঠাক না বোঝায় সময় নষ্ট হচ্ছে। অন্যদিকে বাইরে দীর্ঘ লাইন। আমরা গোপন কক্ষের বাইরে থেকে যথাসাধ্য চেষ্টা করেছি বোঝাতে।’

১১টা ২২ মিনিট

স্ক্যানার নষ্ট থাকায় ভোট দিতে পারছেন না ভোটাররা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বন্দরের কদমরসুল কলেজ কেন্দ্রে ভোটারদের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করার মেশিন নষ্ট হওয়ায় ভোট দিতে পারছেন না ভোটাররা।

কয়েকজন ভোটার জানান, এক ঘণ্টারও বেশি সময় ধরে তারা লাইনে অপেক্ষা করছেন।

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবুল হোসেন পাটোয়ারী আজকের পত্রিকাকে বলেন, ‘সকাল থেকে ঠিকভাবেই ভোটগ্রহণ চলছিল। হুট করে একটা স্ক্যানার বিকল হয়ে যায়। সেটা রিপ্লেস করতে কিছুটা সময় লেগে যায়। তাই ভোটগ্রহণে ধীর গতি চলে আসে।’

১১টা ০৮ মিনিট

ভোট দিয়ে আইভী বললেন, আমি শতভাগ নিশ্চিত নৌকা জিতবেই

বাবা মায়ের কবর জিয়ারত করে সকাল ১০টা ৪৫ মিনিটে ভোট দিতে কেন্দ্রে আসেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। তিনি শিশুবাগ বিদ্যালয় কেন্দ্রের তিন নং বুথে ভোট দিয়েছেন। ভোট দিয়ে তিনি বলেন, ‘আমি শতভাগ নিশ্চিত নৌকা জিতবেই, আইভী জিতবেই।’

১০টা ৫০ মিনিট

ভোটকেন্দ্রে এসেছেন আইভী

ভোট দিতে শিশুবাগ বিদ্যালয় কেন্দ্রে এসেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। সকাল ১০টা ৪৫ মিনিটে তিনি কেন্দ্রে আসেন।

১০টা ১৮ মিনিট

এখনো ভোটকেন্দ্রে আসেননি আইভী

এখনো ভোট দেননি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভী। সকাল সাড়ে ৯টায় দেওভোগের শিশুবাগ স্কুলে তাঁর ভোট দেওয়ার কথা থাকলেও তিনি এখনো ভোট দিতে কেন্দ্রে আসেননি।

৯টা ১০ মিনিট

ভোটার উপস্থিতি বাড়ছে

সকাল ০৮টা থেকে শুরু হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কেন্দ্রগুলোতে পাল্লা দিয়ে বাড়ছে ভোটারদের উপস্থিতি।

৮টা ৫০ মিনিট

লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়লাভের আশা তৈমুরের

ভোট দিয়ে ভোটকেন্দ্র ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন তৈমুর আলম খন্দকার। তিনি বলেছেন, ‘লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়লাভের প্রত্যাশা করছি।’

ভোটের পরিবেশ নিয়ে তিনি বলেন, আপাতত ভোটের পরিবেশ ভালো। তবে ভোট গণনা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সিদ্ধিরগঞ্জের একটি কেন্দ্রে তাঁর পোলিং এজেন্টকে ঢুকতে বাধা দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন তৈমুর।

৮টা ৩০ মিনিট

ভোট দিলেন তৈমুর

সকাল ৮টা ২০ মিনিটে নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল মাদ্রাসায় ভোট দিয়েছেন স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী তৈমুর আলম খন্দকার। এ সময় তাঁর সঙ্গে কর্মী-সমর্থকেরাও ছিলেন।

৮টা ২৫ মিনিট

ভোটকেন্দ্রে এসেছেন তৈমুর

নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দিতে এসেছেন স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার।

৮টা ৫ মিনিট

নাসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ রোববার সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষে প্রকাশিত ফলেই জানা যাবে কার কাঁধে উঠছে গুরুত্বপূর্ণ এই সিটির দায়িত্বভার; তৈমুর আলম খন্দকার, নাকি সেলিনা হায়াৎ আইভীর?

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে মেয়র পদে প্রার্থী সাতজন। এঁদের মধ্যে রয়েছেন খেলাফত মজলিশের এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ মাছুম বিল্লাহ (হাতপাখা), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মোহাম্মদ জসীম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ কল্যাণ পার্টির মোহাম্মদ রাশেদ ফেরদৌস (হাতঘড়ি) ও স্বতন্ত্র কামরুল ইসলাম বাবু (ঘোড়া)। তবে আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী (নৌকা) এবং স্বতন্ত্র প্রার্থী বিএনপির নেতা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে (হাতি) নিয়েই দেশব্যাপী বেশি আলোচনা হচ্ছে। সুষ্ঠু ভোট হলে সর্বাধিক আলোচিত দুই প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

এই নির্বাচনে সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডে এবং ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে প্রার্থীরা প্রচারণা শেষ করেছেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ড মিলে প্রায় ২০ লাখ মানুষ বাস করলেও ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। এঁদের মধ্যে নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১৯ এবং পুরুষ ২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে একটি বড় ফ্যাক্টর নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। সংবাদ সম্মেলন করে তিনি আইভীর পক্ষে থাকার ঘোষণা দিলেও তাঁর সমর্থন প্রত্যাখ্যান করেছেন আইভী। তৈমুরও তাঁর সমর্থনের তোয়াক্কা করেননি। সব মিলে এই নির্বাচন কিছুটা ঝুঁকিপূর্ণ মনে হওয়ায় গত দুই দিন ধরেই কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনী। দায়িত্ব পালন করছেন ৯ জন ম্যাজিস্ট্রেট ও ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এর পাশাপাশি থাকবেন আরও ৩০ জন ম্যাজিস্ট্রেট। এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত করা হয়েছে পুলিশের ৭৬টি, র‍্যাবের ৬৫টি এবং বিজিবির ২০টি দল মিলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৫ হাজার সদস্য। সব প্রস্তুতি সম্পন্ন উল্লেখ করে ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে