দেশের আলোচিত রাজনীতির ওয়ান ইলেভেনের ১৫ বছর

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২; সময়: ৭:৪২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : বহুল আলোচিত ওয়ান-ইলেভেনের আজ। এইদিনে প্রায় দুই বছরের জন্য রাষ্ট্র ক্ষমতায় আসে সেনা সমর্থিত সরকার। নবম জাতীয় সংসদ নির্বাচন, তত্বাবধায়ক সরকার ও নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের কারণে অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় ২০০৭ সালের এই দিনে জরুরি অবস্থা জারি করেন তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমেদ। রাষ্ট্রপরিচালনার দায়িত্বে আসে সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকার যার প্রধান ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দিন আহমেদ।

২০০৬ সালে বিএনপি জামায়াত জোট সরকারের মেয়াদ শেষ হওয়ার পর তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হবেন এই বিতর্কের অবসান না হওয়ায় তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ নিজেই ওই পদে বসেন। তিনি বিএনপির হয়ে কাজ করায় শুরু থেকেই সমালোচিত হতে থাকেন। সে সরকারের কর্মকাণ্ডের বিরোধিতা করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট আন্দোলন অব্যাহত রাখে। ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, ভূয়া ভোটার তালিকা সংশোধন, নির্বাচন কমিশন সংস্কারসহ বিভিন্ন ইস্যুতে আন্দোলন রূপ নেয় গণআন্দোলনে।

পরিস্থিতি ঘোলাটে হতে থাকলে ইয়াজউদ্দিন আহম্মেদের উপদেষ্টা পরিষদ থেকে একে একে পদত্যাগ করতে থাকেন উপদেষ্টারা। এর মাঝেই ২০০৭ সালের ২২শে জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। নির্বাচনে অনিয়মের আশঙ্কা থেকে নির্বাচন বর্জনের ঘোষনা দেয় আওয়ামী লীগের নেতৃত্ত্বাধীন মহাজোট। নানামুখি চাপে তত্ত্বাবধায়ক সরকার বিলুপ্ত করে জরুরি অবস্থা জারি করেন রাষ্ট্রপতি। আলোচনার কেন্দ্রে আসেন তৎকালীন সেনাপ্রধান জেনালে মইন ইউ আহমদ।

জরুরি অবস্থা জারির পর পরই রাজনৈতিক দলগুলোর কর্মকান্ড অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে সেনা সমর্থিত সরকার। দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয় দুই প্রধান রাজনৈতিক দল বিএনপি ও আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ বিভিন্ন স্তরের নেতাদের। এ সময় বাংলাদেশের রাজনীতি থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বাদ দেয়ার উদ্দেশ্যে মাইনাস টু ফর্মূলা আলোচিত হয়।

তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে দিনে দিনে আবার আন্দোলন দানা বেঁধে উঠলে বিএনপি ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মুক্তি দেয়ার পাশাপাশি অনুমতি দেয়া হয় ঘরোয়া রাজনীতির। ২০০৮ সালের ২৯শে ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় ওয়ান ইলেভেন পর্ব।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে