আলোচনায় বড় বড় কথা, মাঠে নেই শীর্ষ নেতারা: বিএনপির বৈঠকে ক্ষোভ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১; সময়: ১০:৫১ পূর্বাহ্ণ |
আলোচনায় বড় বড় কথা, মাঠে নেই শীর্ষ নেতারা: বিএনপির বৈঠকে ক্ষোভ

পদ্মাটাইমস ডেস্ক : দ্বিতীয় দিনের মতো বিএনপির রুদ্ধদ্বার বৈঠক চলছে রাজধানীর গুলশানে দলের চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে। এ সময় নেতারা দলটির হাইকমান্ডের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, আলোচনার টেবিলে অনেক বড় বড় কথা বলেন দলের শর্ষ নেতারা, কিন্তু আন্দোলন-সংগ্রাম-কর্মসূচিতে তাদের মাঠে পাওয়া যায় না। এমনকি আগে যেমন বিভাগীয় পর্যায়ে বড় সমাবেশ হতো কিন্তু এখন বিএনপির আন্দোলন বা কর্মসূচি প্রেসক্লাব নির্ভর হয়ে গেছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বৈঠকে অংশ নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একাধিক নেতা সময় সংবাদকে এসব কথা জানান। রুদ্ধদ্বার এ সিরিজ বৈঠকে উপস্থিত আছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহ-সম্পাদক, সিনিয়র যুগ্ম মহাসচিব ও যুগ্ম মহাসচিব পর্যায়ের নেতারা।

ঢাকায় তৃণমূলের নেতাদের সঙ্গে যোগাযোগ না হওয়ার কথা উল্লেখ করে নেতারা অভিযোগ করে বলেন, কারও এলাকা মোহাম্মদপুর কিন্তু তারা থাকেন মহাখালী। কেউ আবার কাটাবনে নিজ এলাকা রেখে থাকেন উত্তরা। এসব কারণে তৃণমূল নেতাদের সঙ্গে অনেক সময় যোগাযোগ করা সম্ভব হয় না। এছাড়া আলোচনায় উঠে আসে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি, সংগঠন পুনর্গঠন ও আগামী আন্দোলনের কর্মকৌশল কী হবে এসব বিষয়।

এসময় নেতারা বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার পক্ষে হাইকমান্ডের কাছে মতামত তুলে ধরেছেন বলে জানা গেছে। এমনকি দ্বাদশ সংসদ নির্বাচনের সময় নির্বাচনকালীন সরকার কেমন হবে এবং সেই সরকারের অধীনে বিএনপি অংশ নেবে কিনা; সেসব বিষয় উঠে আসে তাদের বক্তব্যে। একই সঙ্গে নির্বাচনকালীন নির্দলীয় সরকার এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবি আদায়ে কার্যকর ব্যবস্থা নিতে পরামর্শও দিয়েছেন তারা।

তবে সবকিছুর আগে দলীয় প্রধান বেগম জিয়ার মুক্তির বিষয়টি জোর তাগিদ দিয়েছেন। সেক্ষেত্রে আন্দোলনের বিকল্প নেই বলেও মতামত তুলে ধরেন নেতারা। এছাড়াও জোট শরীক জামায়াত ইসলাম নিয়ে বিএনপির অবস্থান কী, তা পরিষ্কার করতে হাইকমান্ডের কাছে জানতে চান বৈঠকে উপস্থিত বেশ কয়েকজন নেতা। যেহেতু দেশীয় ও আন্তর্জাতিক ছাড়াও বিভিন্ন মহলে জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক নিয়ে আলোচনা-সমালোচনা রয়েছে, সেহেতু এ বিষয়ে পরিষ্কার হওয়া জরুরি বলে মত দেন তারা।

আগমীকাল বৃহস্পতিবার (১৬ সেপ্টম্বর) অঙ্গসংগঠনের শর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন দলটির হাইকমান্ড। তিন দিনের বৈঠক শেষে বৃহস্পতিবার গণমাধ্যমকে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছেন দলটির বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। ২০১৮ সালের ৩ ফ্রেব্রুয়ারি সর্বশেষ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উপস্থিতিতে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠিত হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে