নন্দীগ্রামে ১০ বছরেও হয়নি আওয়ামী লীগের সম্মেলন

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১; সময়: ২:১১ pm |

অদ্বৈত কুমার আকাশ, নন্দীগ্রাম : বগুড়ার নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়েছে প্রায় ১০ বছর আগে। লম্বা সময় ধরে সম্মেলন না হওয়ায় ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক দিয়েই চলছে ক্ষমতাসীনদের সকল দলীয় কার্যক্রম।

২০১২ সালে জাহিদুর রহমানকে সভাপতি ও আনিছুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট নন্দীগ্রাম উপজেলা আওয়ামীলীগের তিন বছর মেয়াদি কমিটি গঠন করা হয়। ওই কমিটির ২ জন সদস্য এরই মধ্যে মারা গেছেন।

তারা হলেন, সভাপতি জাহিদুর রহমান ও সহ-সভাপতি রফিকুল ইসলাম পিংকু। এছাড়া সাধারণ সম্পাদক আনিছুর রহমানকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

এখন কমিটির মোট ৬৭ জন সদস্যের মধ্যে আছেন ৬৪ জন সদস্য। এর মধ্যে অনেক সদস্যই রাজনীতিতে নিষ্কিয়। এছাড়া ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ওই কমিটির বিরুদ্ধে সহ-সভাপতি আজিজুর রহমানকে সভাপতি ও যুগ্ম-সাধারণ সম্পাদক আফজাল হোসেনকে সাধারণ সম্পাদক করে একটি পাল্টা কমিটির ঘোষনা দেওয়া হয়।

দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকদের দিয়ে চলছে উপজেলা আওয়ামী লীগের সকল দলীয় কার্যক্রম। ওই কমিটির সভাপতি জাহিদুর রহমান ২০১৭ সালে মৃত্যুবরণ করলে তার স্থলে সহ-সভাপতি রফিকুল ইসলাম রফিককে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

আর সাধারণ সম্পাদক আনিছুর রহমান ২০২০ সালে চাল কেলেংকারি মামলায় গ্রেপ্তার হলে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তখন যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।

সাধারণ নেতা-কর্মীরা মনে করেন এত দীর্ঘ সময় ধরে নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের কমিটি না হওয়ায় একদিকে যেমন ত্যাগী ও তরুণ নেতারা কমিটিতে আসার সুযোগ পাচ্ছে না, অন্যদিকে দলের ভিতরেও দেখা দিয়েছে বিভক্তি। একাধিক ভাগে বিভক্ত হয়ে পালন করা হচ্ছে দলীয় কার্যক্রম।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম রফিক জানান, করোনা মহামারির কারণে সকল সম্মেলন বন্ধ আছে। বগুড়া জেলায় সম্মেলন শুরু হয়েছিল। এই মহামারি দুর হলে হয়তো কমিটির গঠনের কার্যক্রম শুরু হবে।
ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানা বলেন, বৈশ্বিক মহামারি করোনার কারণে কমিটি গঠন প্রক্রিয়া শুধু নন্দীগ্রামে নয় সারা বাংলাদেশেই বন্ধ রয়েছে। জেলা আওয়ামী লীগের নির্দেশ পেলেই কমিটি গঠনের কার্যক্রম শুরু করবো। গঠনতন্ত্র অনুযায়ী প্রেস ক্লাবে কমিটি গঠনের কোন সুযোগ নাই।

বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু জানান, করোনা মহামারির কারণে কমিটি গঠন প্রক্রিয়া বন্ধ ছিলো। খুব তাড়াতাড়ি নতুন কমিটি গঠনের কাজ শুরু হবে।

সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু বলেন, আওয়ামী লীগের গঠনতন্ত্র আনুযায়ী যে কমিটি আছে তার বিপক্ষে পাল্টা কমিটি গঠনের কোন সুযোগ নাই। নতুন কমিটি গঠনের নির্দেশনা এসে গেছে খুব শীঘ্রই সম্মেলন শুরু হবে।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে