আলোচনায় আ. লীগের উপ-কমিটি

প্রকাশিত: আগস্ট ১, ২০২১; সময়: ৫:৫২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : ক্ষমতাসীন দলের উপ-কমিটিতে থেকে বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে সমালোচনার জন্ম দিয়েছেন শাহেদ, শারমিন জাহান এবং সবশেষ হেলেনার মতো ব্যক্তিরা। আর এসব কারণে শুরু থেকেই কম বেশি বিতর্কে পড়েছে আওয়ামী লীগের বিষয়ভিত্তিক এসব উপ-কমিটি। নির্দেশনা থাকলেও ঘোষিত এসব কমিটিগুলোর নিয়ম নীতি মানা হয় নি।

প্রায় নয় বছর আগে আওয়ামী লীগের সম্মেলনের পর ৬৬ জনকে সহ-সম্পাদক করে কমিটি দেন প্রয়াত সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পরে কয়েকশ সাবেক ছাত্রনেতাকে সহ সম্পাদকের পদ দেয়া হলে বিতর্কে জড়িয়ে পড়েন অনেকেই। এরপর কেন্দ্রীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে বাদ দেয়া হয় সহ-সম্পাদক পদ। শুরু হয় উপ-কমিটির পথচলা। যেখানে চেয়ারম্যান ও সদস্যসচিব ছাড়া সবাই হবেন কমিটির সদস্য। উপ-কমিটির সদস্যসংখ্যা নিয়ে মৌখিক নির্দেশনা থাকলেও গঠনতন্ত্রে কিছু বলা নেই এ সুযোগে কমিটির আকারও একেকটির একেকরকম। ১৭টি উপ-কমিটির বেশিরভাগেই সদস্য সংখ্যা ৩৫ জনে সীমিত রাখার মৌখিক নির্দেশনা মানা হয়নি।

দলটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু বলেন, কমিটিতে প্রথমে ৫০ জন সদস্য ছিল। এরপর বলা হলো কিছু সদস্য বাড়ানো যাবে। যাচাই বাছাইয়ের জন্য প্রত্যেকেরই সিভি নেয়া হয়েছিল।

দলটির ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শ্রী সুজিত রায় নন্দী বলেন, যাদেরই নেয়া হয়েছে তারা প্রত্যেকেই পরীক্ষিত। তারা বড় বড় ডিগ্রি নেয়া এবং তারা আমাদের দুর্দিনের কর্মী।

উপ-কমিটির সদস্য হিসেবে সবশেষ আলোচনার জন্ম দিয়েছেন জয়যাত্রা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হেলেনা জাহাঙ্গীর। আওয়ামী চাকরিজীবী লীগ নামে নতুন একটি সংগঠন প্রতিষ্ঠার চেষ্টা করেন তিনি। এর আগে একই কমিটির শারমিন জাহান তার অপরাজিতা ইন্টারন্যাশনাল থেকে নকল মাস্ত সরবরাহ করে গ্রেফতার হন। আর করোনার চিকিৎসা জালিয়াতিকাণ্ডে গ্রেফতার হন আন্তাজার্তিক বিষয়ক কমিটির সাবেক সদস্য শাহেদ। উপ-কমিটিগুলাতে কঠোর নজরদারি করা হচ্ছে বলে জানান আওয়ামী লীগের নেতারা।

বাংলাদেশ আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, যদি কোন নেতা এদেরকে পৃষ্টপোষকতা করে তাহলে দলের ভাবমূর্তি রক্ষা করার জন্য তাদের বিরুদ্ধেও একই রকম ব্যবস্থা দল নিতে পারে। এবিষয়ে সিদ্ধন্ত নিবেন আমাদের নেত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫ এর ৬ এর উপধারায় বিষয়ভিত্তিক উপ কমিটি গঠনের কথা বলা আছে।

  • 35
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে