তথ্য চেয়ে তৃণমূলে হাইকমান্ডের চিঠি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০; সময়: ২:৫০ অপরাহ্ণ |

পদ্মাটাইমস ডেস্ক : আগামী বছর মার্চে দলের সপ্তম জাতীয় কাউন্সিল করার চিন্তা-ভাবনা করছে বিএনপি। সারা দেশে কমিটি পুনর্গঠনের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় দলটি। ইতোমধ্যে উপজেলা-পৌরসভা-ইউনিয়নসহ সব পর্যায়ের কমিটির হালনাগাদ তথ্য চেয়ে জেলা নেতাদের কাছে চিঠি দেয়া হয়েছে। মেয়াদোত্তীর্ণ কমিটির ক্ষেত্রে দ্রুততম সময়ের মধ্যে কমিটি দেয়ার জন্য দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকরা মৌখিকভাবে নির্দেশনাও দিয়েছেন। বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা এসব তথ্য জানিয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় জানান, সাংগঠনিক কার্যক্রম জাতীয় কাউন্সিলের একটা অংশ। প্রতিটি জেলা, উপজেলা বা থানার সব ইউনিট জাতীয় কাউন্সিলের আগে সম্পন্ন করতে হয়। এটি ইতোমধ্যে শুরু হয়েছে। তবে বিশ্ব ও বাংলাদেশে স্বাভাবিক পরিস্থিতির জন্য আমাদের অপেক্ষা করতে হবে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, পুনর্গঠন একটি চলমান প্রক্রিয়া। করোনার কারণে সাংগঠনিক কার্যক্রম দীর্ঘদিন স্থগিত থাকার পর তা আবার শুরু হয়েছে। যথাসময়ে পুনর্গঠনের কাজ শেষ করা হবে। আর যেসব জেলার নেতারা ইতোমধ্যে কেন্দ্রের নির্দেশনা মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে সব পর্যায়ের কমিটি গঠন করেছেন তাদের মূল্যায়ন করবে বিএনপির হাইকমান্ড।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির ৮২টি সাংগঠনিক জেলা শাখার বেশিরভাগের পূর্ণাঙ্গ ও আংশিক কমিটি রয়েছে। এরমধ্যে ২৭টির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলেও সেগুলোর মেয়াদ শেষ। মাদারীপুরের জেলা কমিটির সাংগঠনিক কার্যক্রম স্থগিত রয়েছে। রাজশাহী মহানগর, বরিশাল মহানগর, পটুয়াখালীসহ বেশ কিছু জেলা শাখা বহু আগে মেয়াদোত্তীর্ণ হলেও এখন পর্যন্ত নতুন কমিটি গঠন করতে পারেনি। পূর্ণাঙ্গ কমিটির মধ্যে গাজীপুর, লালমনিরহাট, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, জামালপুর, মেহেরপুর, গাইবান্ধা, মৌলভীবাজার, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, জয়পুরহাট, শেরপুর জেলা কমিটির মেয়াদ আরও রয়েছে। এ অবস্থায় আবারও পুনর্গঠনের কাজ শুরু হয়েছে।

একাধিক নীতিনির্ধারক জানান, দল পুনর্গঠন নিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা হল- মেয়াদোত্তীর্ণ জেলা কমিটি ৩ মাসের জন্য প্রথমে আহ্বায়ক কমিটি করা হবে। তারা ইউনিয়ন-থানাসহ সংশ্লিষ্ট জেলার সব পর্যায়ে আলোচনার মাধ্যমে অথবা সরাসরি নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব বের করবেন। সব শেষে জেলা কাউন্সিল করে ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করবেন।

এদিকে, জেলা কমিটি গঠনে সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দেয়া হয়েছে। একই সঙ্গে জেলার নেতারা তাদের ইউনিট কমিটি করেছেন কিনা তাও দেখভাল করছেন দায়িত্বপ্রাপ্তরা। করোনা মহামারীর কারণে প্রায় ৬ মাস কমিটি গঠন ও পুনর্গঠনসহ সাংগঠনিক কার্যক্রম বন্ধ থাকার পর ২০ সেপ্টেম্বর থেকে আবার শুরু করেছে বিএনপি। সব পুনর্গঠনের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় দলটি।

রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, রাজশাহী, বগুড়া, নওগাঁসহ আরও কয়েকটি জেলার নেতারা খুব ভালো কাজ করছেন। বিভাগের অর্ধেক পুনর্গঠনের কাজ শেষ হয়েছে। আগামী এক মাসের মধ্যে সব কাজ শেষ করার জন্য মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে।

  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে