রাজশাহীতে এবার চমক আসছে নৌকার প্রার্থীতায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২০; সময়: ৩:৩৬ অপরাহ্ণ |
রাজশাহীতে এবার চমক আসছে নৌকার প্রার্থীতায়

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আগামী ডিসেম্বরে যে ২৩৪ পৌরসভার নির্বাচন হবে তার মধ্যে রাজশাহীর রয়েছে ১৩টি। এ জেলার ১৪টি পৌরসভার মধ্যে আগামী ডিসেম্বর মাসে ১৩টি পৌরসভায় সাধারণ নির্বাচন ধরে নিয়ে ইতোমধ্যেই ভোটের মাঠে নেমে পড়েছেন সম্ভাব্য প্রার্থীরা। দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন তারা। যোগাযোগ রক্ষা করে চলেছেন জেলাসহ দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে। তবে রাজশাহীতে এবার আওয়ামী লীগের মনোনয়নে আসতে পারে চমক। ১৩টি পৌরসভার মধ্যে অন্তত সাতটিতে পরিবর্তন আসতে পারে আওয়ামী লীগের প্রার্থীতায়।

রাজশাহী জেলার মধ্যে গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট ও গোদাগাড়ী বাঘা উপজেলার আড়ানী, তানোর উপজেলার মুন্ডুমালা ও তানোর, মোহনপুর উপজেলার কেশরহাট, বাগমারা উপজেলার তাহেরপুর ও ভবানীগঞ্জ, চারঘাট, দুর্গাপুর, পুঠিয়া এবং পবা উপজেলার কাটাখালী ও নওহাটা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে বাঘা পৌরসভায় নির্বাচন পরে হওয়ায় এ দফায় সেখানে ভোট হচ্ছে না।

আওয়ামী লীগের একাধিক সূত্রমতে, রাজশাহীর ১৪টি পৌরসভার মধ্যে ১০টিতে মেয়র রয়েছেন আওয়ামী লীগের। বাকি চারটি বিএনপি মনোনিত মেয়র। তবে আগামী নির্বাচনে যেন সবগুলো পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী নির্বাচিত হন সে মিশন নিয়ে মাঠে নামবে ক্ষমতাসীনরা। ফলে এবার আওয়ামী লীগের মনোনয়নে প্রার্থীতা পরিবর্তন আসতে পারে অন্তত সাতটি পৌরসভায়। এগুলো হলো, গোদাগাড়ী, তানোর, মুন্ডুমালা, নওহাটা, দুর্গাপুর, চারঘাট ও আড়ানী। এর মধ্যে চারটিতে আওয়ামী লীগের মেয়র রয়েছে। বাকি তিনটিতে আওয়ামী লীগের মনোনিত মেয়র প্রার্থীরা পরাজিত হন।

স্থানীয় আওয়ামী লীগের সূত্রমতে, গোদাগাড়ী পৌরসভায় বর্তমান মেয়র মনিরুল ইসলাম বাবু, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি ওয়েজ উদ্দিন বিশ্বাস এবং পৌরসভা যুবলীগের সভাপতি আকবর আলী আগামী নির্বাচনে অংশ নেয়ার জন্য দলের হাইকমান্ডসহ স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। স্থানীয় এমপির সঙ্গে মেয়রের সম্পর্কে দুরত্ব থাকায় এবার এ পৌরসভায় পরিবর্তন আসতে পারে প্রার্থীতায়।

গোদাগাড়ী উপজেলার অপর পৌরসভা কাঁকনহাটের বর্তমান মেয়র আওয়ামী লীগ নেতা আবদুল মজিদ আবারও নির্বাচন করবেন। এবারও তারই মনোনয়ন অনেকটা নিশ্চিত। তবে এবার মনোনয়ন চাইবেন যুবলীগের সাবেক নেতা আবদুল্লাহ হিল কাফি।

তানোরে পৌরসভায় গত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে পরাজিত হন ইমরুল হক। এবারও তিনি মনোনয়ন চাইবেন। তিনি ছাড়াও আবুল বাশার সুজন ও আল হাসানুল কবীরও মনোনয়ন চাইবেন। এবার এ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীতায় আসতে পারে নতুন মুখ। একই অবস্থা তানোরের অপর পৌরসভা মুণ্ডমালার বর্তমান মেয়র তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী আর নির্বাচন করবেন না বলে ঘোষণা দিয়েছেন। এখানে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন গোলাম মোস্তফা, সাইদুর রহমান ও শরিফ খান।

পবা উপজেলার দুটি পৌরসভা নওহাটা ও কাটাখালি। নওহাটায় আওয়ামী লীগের প্রার্থী আবদুল বারী খান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল কবির রুনুর নাম শোনা যাচ্ছে। গত নির্বাচনে বারী খান দলীয় মনোনয়ন পেয়ে পরাজিত হন। এবার এ পৌরসভায় প্রার্থীতা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

মোহনপুর উপজেলার কেশরহাট পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র শহিদুজ্জামান শহিদ, বর্তমান কাউন্সিলর রুস্তম আলী প্রামাণিক এবং শাহিনুর আলমের নাম শোনা যাচ্ছে।

বাগমারা উপজেলার ভবানীগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আবদুল মালেক। বাগমারা উপজেলার অপর পৌরসভা তাহেরপুরে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে কেবল বর্তমান মেয়র আবুল কালাম আজাদের নাম শোনা যাচ্ছে। এ দুই পৌরসভায় আবারও তাদের প্রার্থীতা অনেকটা নিশ্চিত।

দুর্গাপুর পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীদের মধ্যে আলোচনায় রয়েছেন বর্তমান মেয়র তোফাজ্জল হোসেন, মুক্তিযোদ্ধা আবদুল মান্নান ফিরোজ, আবদুর রাজ্জাক ও আজাহার আলী। এবার এই পৌরসভায় প্রার্থীতা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

পুঠিয়া পৌরসভায় আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে বর্তমান মেয়র রবিউল ইসলাম রবি, খালেদ হোসেন লালন, হাবিবুর রহমান হাবিব এবং ইব্রাহিম সরকারের নাম শোনা যাচ্ছে। চারঘাট পৌরসভায় গত বার আওয়ামী লীগ প্রার্থী ছিলেন নার্গিস খাতুন। এবার এ পৌরসভায় প্রার্থীতা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে একরামুল হক ও কাজী মাহমুদুল ইসলাম মামুনের নাম শোনা যাচ্ছে।

বাঘা উপজেলার আড়ানি পৌরসভায় আওয়ামী লীগের বর্তমান মেয়র মুক্তার আলী। এবার এ পৌরসভায় মনোনয়ন চাইবেন শহীদুজ্জামান শহীদ, মতিউর রহমান মতি এবং রিবন আহম্মেদ বাপ্পী। তারা ইতোমধ্যে ভোটের মাঠে রয়েছেন। এবার এ পৌরসভায় প্রার্থীতা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

  • 1.3K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে