এবারও জন্মদিনের কেক কাটা থেকে বিরত থাকবেন খালেদা জিয়া!

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২০; সময়: ৭:৪৬ অপরাহ্ণ |
এবারও জন্মদিনের কেক কাটা থেকে বিরত থাকবেন খালেদা জিয়া!

পদ্মাটাইমস ডেস্ক : এবারও জন্মদিনে কেক কাটা থেকে বিরত থাকবেন খালেদা জিয়া! সবশেষ ২০১৫ সালের ১৫ আগস্ট কেক কেটে জন্মদিন পালন করেন খালেদা জিয়া।

১৫ই আগস্ট জাতীয় শোক দিবসে এবারও কি কেক কেটে জন্মদিন উদযাপন করবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া? নাকি গত কয়েক বছরের মতো এবারও থাকছেনা কোনো আয়োজন? দলীয় প্রধানের ৭৬তম জন্মদিনের আগমুহুর্তে এমন সব প্রশ্নই ঘুরে ফিরছে নেতাকর্মীদের মনে। তবে, নীতি নির্ধারকরা বলছেন, বিএনপি চেয়ারপার্সনের জন্মদিন নিয়ে কোনো কর্মসূচি দেয়া হবে না। দলের ভেতরও নেই কোনো আলোচনা।

সবশেষ ২০১৫ সালের ১৫ আগস্ট কেক কেটে নিজের জন্মদিন পালন করেছিলেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এরপর কোনটিতেই আর কেক কাটেননি বা কোন আয়োজনেও অংশ নেননি বিএনপি প্রধান। সবশেষ দু’টি জন্মদিন পার করেছেন কারাগারে। তবে, ৭৬তম জন্মদিনে দলীয় প্রধান সরকারি আদেশে সাময়িক মুক্তি নিয়ে বাড়িতে থাকলেও নেতাকর্মীরা পাননি কর্মসূচির কোনো বার্তা।

বাগেরহাট জেলা বিএনপির সহ-সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন বলেন, আমরা যতটুকু জানিতে পেরেছি এবার তিনি কেক কাটবেন না। তবে, কোথাও কোথাও হয়তো কেক কাটা হতে পারে তাতে তার কোনো সিদ্ধান্ত নেই। বরিশাল জেলা বিএনপির সাবেক সভাপতি মোহাম্মদ আহসান হাবিব কামাল দলীয় চেয়ারপার্সনের কেক না কাটার সিদ্ধান্তকে সাধুবাদ জানান।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ মুজিবুর রহমান ইকবাল বলেন, বিএনপি চেয়ারপার্সন তার জন্মদিন উপলক্ষ্যে বন্যার্ত মানুষের পাশে থাকতে বলেছেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে হত্যার দিনটি বাঙালির বেদনার দিন। জাতীয় শোকের এইদিনে উৎসব করে খালেদা জিয়ার জন্মদিন পালন না করার আহ্বান জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় নেতাদের।

১৫ আগস্টে বিএনপি চেয়ারপার্সনের জন্মদিন পালনের বিষয়ে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেন, আমরা প্রথম থেকেই বলছি এটা করা অনুচিত। তবে, কি করা উচিত সেটা তাদের ব্যাপার, তারা যা ভালো মনে করবে সেটা করবে।

আর এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ বলেন, বিএনপি চেয়ারপার্সনের জন্মদিনে আমার এবং এলডিপির পক্ষ থেকে শুভেচ্ছা। তিনি যেহেতু শর্তসাপেক্ষে জামিনে আছেন সেহেতু কেক না কাটার সিদ্ধান্ত ভালো হয়েছে। ১৯৯১ পরবর্তী বিএনপি সরকারের সময় ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন শুরু করে বিএনপি। তবে, সাম্প্রতিক বছরগুলোতে জন্মদিনের আয়োজন না করায় দলীয় প্রধানকে সাধুবাদ জানান নেতারা।

এ বিষয়ে বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, বিএনপি চেয়ারপার্সন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী। তাই রাজনৈতিক বিতর্ক তৈরি হয় এমন কোনো অনুষ্ঠান করা উচিত না।

দলটির আরেক ভাইস-চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বলেন, গেল চার বছর তিনি জন্মদিন উপলক্ষ্যে কেক কাটেননি এতে তিনি সুবিবেচনার পরিচয় দিয়েছেন। এর ফল স্বরূপ তার কারাবাস।

এদিকে বিএনপি নেতারা বলছেন, নতুন ধারার রাজনৈতিক চর্চা শুরু করেছে দলটি তাই জন্মদিন পালন থেকে বিরত থাকছেন দলীয় চেয়ারপার্সন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, গেল দু’বছর তিনি জেলে ছিলেন এ কারণে জন্মদিন পালন করা হয়নি। তার আগের দু’বছরও তিনি জন্মদিন পালন করেননি। আর এ বছর এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি।

বিএনপির একাধিক নীতি নির্ধারক জানিয়েছেন, দলীয় চেয়ারপার্সন এবার কীভাবে জন্মদিন উদযাপন করবেন, কেক কাটবেন নাকি কোনো আয়োজনই করবেন না এটি একান্তই তার ব্যক্তিগত সিদ্ধান্ত। এ নিয়ে দলীয় হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। তবে, তারা এও বলেন যে, ১৫ আগস্ট জাতির শোক দিবসে কেক কেটে জন্মদিন পালনের পক্ষপাতী তারা না।

  • 33
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে