ধর্ষণ আইনে ‘ফাঁসির আদেশ’ তবে মামলার ট্রায়ালে ভিকটিম কেন?

ফাতেমা শুভ্রা : এক ঠিকা-ঝি তার পাঁচ বছর বয়সী মেয়েকে সঙ্গে নিয়ে কয়েকটা বাসায় কাজ করেন। মেয়েটা কথা বলতে পারে না। যে বাসাগুলোতে..

ধর্ষণকে ‘সামাজিক ব্যাধি’ বলা মারাত্মক ভুল

হেলাল মহিউদ্দীন : ‘ধর্ষণ একটি সামাজিক ব্যাধি’—ধারণাটি ভুল। ইন্টারনেটের হাটুরে ব্লগে, এনজিওদের সাইটে বা ধর্ষণ প্রতিরোধমূলক সামাজিক আন্দোলনের সাইটেও ‘রেপ ইজ আ সোশ্যাল ডিজিজ’ বাক্যটির বারোয়ারি প্রকাশ দেখা যায়।..

ধর্ষণ পীড়ন

ফরিদ আহমদ : ফ্যাসিনেইটিং (fascinating) ইংরেজি শব্দটির বাংলা পারিভাষিক শব্দসমূহ হচ্ছে চিত্তাকর্ষক, মনোরম, আনন্দদায়ক, মুগ্ধ করে এমন, চটুল, চঞ্চল, অস্থির, ক্ষিপ্রগামী ইত্যাদি। শব্দটির উৎপত্তি এবং ইতিহাস সংক্রান্ত বিষয়ে..

ধর্ষণ: পুরাণ থেকে বর্তমানে

অদিতি ফাল্গুনী : পৃথিবীতে নাকি একটা সময় চির বসন্ত ছিল। কিন্তু বেশি দিন এই সুখ সইল না। সইল যে না, তার পেছনে ছিল এক মর্মন্তুদ ধর্ষণের কাহিনি। হ্যাঁ, গ্রেকো-রোমক পুরাণ অনুযায়ী, ধরিত্রী দেবী দিমিতারের ছিলেন পরমা সুন্দরী..

উপমহাদেশে ধর্মনিরপেক্ষতার ব্যাখ্যা দিয়ে ধর্মীয় জাতীয়তাবাদীরা শক্তি সঞ্চার করছে

মনোয়ারুল হক : বাবরি মসজিদ ভাঙ্গার ২৮ বছর পর লক্ষ্ণৌ আদালত রায় ঘোষণা করল। ১৫ শতকের এই মসজিদ ভাঙ্গা হয়েছিল কংগ্রেস আমলে ১৯৯২ সালে। মামলায় আসামি ছিল বিজেপির প্রথমসারির ৩২ নেতা-কর্মী। লাল কৃষ্ণ আদভানি, উমা ভারতী এর..

বঙ্গরত্ন শেখ হাসিনা ও বঙ্গবন্ধু পরিষদ ॥ প্রাসঙ্গিক ভাবনা

প্রফেসর ড. আবদুল খালেক : আমার লেখার শিরোনামে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নামের সঙ্গে ‘বঙ্গরত্ন’ বিশেষণটি দেখে অনেকের মনে নানা রকম প্রশ্ন দেখা দিতে পারে। কারণ, এর আগে কখনও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নামের সঙ্গে..

মানসিক স্বাস্থ্য বলে আদৌ কিছু আছে, না সব পাগলামি?

শাহানা হুদা রঞ্জনা : অনেকেই বলছেন যে তারা পত্রিকা পড়া ও নিউজ দেখা ছেড়ে দিয়েছেন। এদের মধ্যে এমন মানুষও আছেন, যারা প্রতিদিন সকালে উঠে পত্রিকা হাতে না পেলে চেঁচামেচি শুরু করে দিতেন। শুধু করোনাকালের জন্য বা অনলাইনে..

ধর্ষণের প্রতিকার মৃত্যুদণ্ডে মিলবে কি?

ফরিদা আখতার : নোয়াখালির বেগমগঞ্জে ধর্ষণের ঘটনা সম্প্রতি সংগঠিত অন্য সকল অপরাধের ঘটনাকে ছাপিয়ে গেছে। বিশেষভাবে ঘটেছে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হবার পর। প্রায় ৩২ দিন পুরানো ঘটনা নতুন করে সামনে এসে দেশের মানুষকে..

সজীব ওয়াজেদ জয় ও ডিজিটাল বাংলাদেশ

ড. রাশিদ আসকারী : আমাদের প্রিয় মাতৃভূমি যখন প্রসব বেদনার ভেতর দিয়ে যাচ্ছিল, তখন জন্ম হয় একটি শিশুর। জন্মের বেশ আগেই তার জন্য নাম ঠিক করা ছিল। যে নামের অর্থ ‘বিজয়’। আর সেই বিজয় অর্জিত হয়েছিল তার জন্মের কয়েক মাস পরেই।..

উপরে