গ্যারান্টর ও অর্থঋণ আদালত আইন

এমরান আহম্মদ ভূঁইয়া : ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের বিপরীতে জামানত হিসাবে প্রায় সকল ক্ষেত্রেই জামিনদার..

করোনার ভয়াবহতা মানসিক যন্ত্রণা!

নবীউর রহমান পিপলু : আমি খন্দকার নবীউর রহমান পিপলু বিভিন্ন গণমাধ্যমে দির্ঘদিন ধরে কাজ করে আসছি। গত ২১ জুলাই আমি করোনা পজেটিভ আক্রান্ত হই এবং একুশ দিনের মাথায় আল্লাহর অশেষ রহমতে বৈশ্বিক মহামারি ‘করোনা’ থেকে আপাতত..

মেরিন ড্রাইভ: ‘রোড টু ডেথ?’

শ্যামল দত্ত : কক্সবাজার শহর ছাড়িয়ে হিমছড়ি, ইনানী হয়ে মেরিন ড্রাইভ ধরে এগুনোর সময় পর্যটকদের দুচোখ ভরে যায় প্রকৃতির অপার সৌন্দর্যের মুগ্ধতায়। সমুদ্রের কোল ঘেঁষে দাঁড়িয়ে থাকা পাহাড় আর মাঝখানে মসৃণ পিচের পথ চলে গেছে..

ফজিলাতুন নেছা মুজিবের কারাগার ‘দেখা’

অজয় দাশগুপ্ত : পাকিস্তানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সক্রিয় রাজনৈতিক জীবন ছিল ২৪ বছরের মতো- ১৯৪৭ সালের অগাস্ট থেকে ১৯৭১ সালের ডিসেম্বর। এর মধ্যে অর্ধেকের বেশি সময়, প্রায় ১৩ বছর কেটেছে তার কারাগারে। ১৯৭১ সালের..

মেজর সিনহা হত্যা যেভাবে রাষ্ট্রের ওপর আরেকটি আঘাত

শাখাওয়াত লিটন : ৩১ জুলাই। পুলিশের হাতে নিহত হলেন সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। আর আমরা শুনলাম সেই পুরনো গল্প। এই গল্প চলছেই। ৩১ জুলাই রাত। এক চেকপোস্টে তার গাড়ি থামাল টহল পুলিশ। তারা যখন গাড়িটি..

ঘাতক মঈনুদ্দীনকে দেশে ফিরিয়ে নেওয়ার এখনই সময়

জুয়েল রাজ : গত ১৬ জুলাই, নাগরিকত্ব বাতিল সংক্রান্ত মামলায় সিরিয়ায় গিয়ে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া ‘ব্রিটিশ নাগরিক’ শামীমা বেগমের পক্ষে একটি আদেশ দিয়েছেন যুক্তরাজ্যের আপিল আদালত। ওই আদেশে আদালত..

কুরবানীর গোশত কি অমুসলিমদের দেয়া যায়?

পদ্মাটাইমস ডেস্ক : মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আর মাত্র একদিন পরেই। প্রতি বছরের মত এবারও পবিত্র ঈদুল আজহা আমাদের সন্নিকটে। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে ধর্মপ্রাণ মুসলমানগণ কুরবানির..

নীতিহীন মেধাবী নিয়ে বাংলাদেশ কী করবে?

আসিফ ইমতিয়াজ : কিছুদিন ধরে রিজেন্ট গ্রুপের সাহেদ করিম ও জেকেজির আরিফ আর ডাক্তার সাবরিনা—এই তিন মহাপ্রতারক ও তাঁদের সহপ্রতারকদের কর্মকাণ্ডে ক্ষোভে ফুঁসছে বাংলাদেশের জনগণ। ভয়াবহ মহামারি নিয়েও যে প্রতারণার জাল..

শিশুদের জন্য বই

মুহম্মদ জাফর ইকবাল : পৃথিবীতে যত দৃশ্য আছে তার মাঝে সবচেয়ে সুন্দর হচ্ছে, একটি ছোট শিশু পা ছড়িয়ে সাইজে তার থেকে বড় একটা বই খুলে খুব মনোযোগ দিয়ে সেটির দিকে তাকিয়ে আছে। শিশুটি পড়তে শেখেনি, ভালো করে কথাও বলতে শেখেনি;..

উপরে