মহামারির মহাযুদ্ধে অকুতোভয় পুলিশ

সরকার দুলাল মাহবুব: আমাদের দেশে জনমত পুলিশের পক্ষে নয়। অভিজ্ঞতার অনেক তিক্ততা থেকে হয়তো জনমনে বহুদিন ধরে প্রতীতির..

ঈদুল ফিতর : আনন্দমুখর দিন

হোছাইন আহমাদ আযমী : কুরআন মজীদের যে আয়াতে রোযা ও রমযান প্রসঙ্গ উল্লেখিত হয়েছে সে আয়াতের শেষাংশে ঈদের আনন্দের প্রতিও ইঙ্গিত রয়েছে। ইসলামী ঈদের স্বরূপ ও তাৎপর্য বোঝার জন্য ওই বিষয়টা অনুধাবন করা প্রয়োজন।..

ঈদ উদযাপন করবো যেভাবে

হোছাইন আহমাদ আযমী : ঈদুল ফিতর-এর তাৎপর্য হল মাহে রমযান লাভ করা এবং রোযার তাওফীকপ্রাপ্ত হওয়ার উপর আনন্দ প্রকাশ করা। আর এই মহা নেয়ামতের উপর আল্লাহ তাআলার শোকরগোযারী ও তার বড়ত্ব বয়ান করাই হল এই আনন্দের মূলকথা।..

বঞ্চিত হচ্ছি নাতো?

হোছাইন আহমাদ আযমী : রমযান মাস মহান আল্লাহর অনন্ত রহমত ও বরকতের সেই ঋতুরাজ বসন্তকাল, যাতে বিশ্বচরাচরের মহান স্রষ্টার পক্ষ হতে দয়া ও অনুগ্রহের নানা বাহানা অন্বেষণ করা হয়, যে মাসে ঈমানের দৌলতে ধন্য মুমিনের উপর রহমতের..

নেয়ামত শোকর করি

হোছাইন আহমাদ আযমী : মহান আল্লাহ তায়ালা প্রদত্ত অগণিত নেয়ামতের মাঝে আমরা প্রতিনিয়ত ডুবে আছি। আমাদের জন্য তাঁর কী ব্যাপক আয়োজন! সুবিশাল নীলাকাশ, সুবিস্তৃত জমিন, চন্দ্র-সূর্য আর তারকাখচিত আসমান, সুউচ্চ পাহাড়-পর্বত,..

আজও হতে পারে পবিত্র শবে কদর

হোছাইন আহমাদ আযমী : রমযানের পুরো মাস জুড়ে বিরাজ করে রহমত বরকত এবং ক্ষমার ঘোষণা। তবে এ মাসে রয়েছে বিশেষ এক মহিমান্বিত রজনী লাইলাতুল কদর। আল্লাহ তাআলা এ রাতের ব্যাপারে বলেন, কদর রজনী সহস্র মাস অপেক্ষা শ্রেষ্ঠ। সেই..

পেরিয়ে যাচ্ছে ক্ষমার দিন

হোছাইন আহমাদ আযমী : আল্লাহ তাআলা গাফফার-মহা ক্ষমাশীল; তিনি ক্ষমা করতেই ভালোবাসেন। তাই তো ক্ষমার জন্য তিনি রেখেছেন- বিভিন্ন উপলক্ষ; এই উপলক্ষে সেই উপলক্ষে তিনি বান্দাকে ক্ষমা করেন। পৃথিবী-ভর্তি গোনাহও তিনি ক্ষমা..

রোযার শিষ্টাচার

হোছাইন আহমাদ আযমী : শিষ্টাচার শব্দটিকে ইসলামী পরিভাষায় আদব বলা হয়। প্রথমে ‘আদব’ সম্পর্কে কিছু মৌলিক কথা উল্লেখ করছি। ‘আদব’ অর্থ উৎকৃষ্ট রীতিনীতি, উত্তম পদ্ধতি ইত্যাদি। ইবাদত-বন্দেগী থেকে শুরু করে ব্যক্তিগত,..

মহিলারা যেভাবে ইতেকাফ করবে

হোছাইন আহমাদ আযমী : রমজানের শেষ দশকের ইতিকাফ পুরুষের জন্য সুন্নতে মুয়াক্কাদা আলাল কিফায়া, তবে নারীদের জন্য তা মুস্তাহাব। হজরত আয়েশা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, হজরত নবী করিম সা. তার ওফাত পর্যন্ত রমজানের শেষ দশকের..

উপরে