বিশ্বের সবচেয়ে ধনী যে ১০ দেশ

পদ্মাটাইমস ডেস্ক : একটি দেশের মানুষ ধনী না দরিদ্র, সে অবস্থান বোঝার সবচেয়ে ভালো উপায় হলো তাদের ক্রয়ক্ষমতা কতটুকু। সে..

এক টুকরো স্বর্গ

পদ্মাটাইমস ডেস্ক : কাতারের দোহায় ছুটি কাটানোর কথা বললে চট করে কারো মনে ওয়াটার ভিলা বা সাগরের নীল জলের ছবি ভেসে ওঠে না। তবে দোহার উপকূলে এমন একটি জায়গা আছে, যেখানে সাগরের ঢেউ আর ওয়াটার ভিলার পাশাপাশি চমৎকার ছুটি..

হারিয়ে যাচ্ছে প্লুটোর বায়ুমণ্ডল

পদ্মাটাইমস ডেস্ক : সূর্য থেকে আরও বেশি দূরে সরে যাওয়ায় বামন গ্রহ প্লুটোকে ঘিরে থাকা নাইট্রোজেন গ্যাস তার ভূপৃষ্ঠে জমাট বাঁধতে শুরু করেছে, এতে গ্রহটির বায়ুমণ্ডল অদৃশ্য হয়ে যাচ্ছে বলে প্রমাণ পেয়েছেন গবেষকরা। সূর্যকে..

থরথর করে কেঁপে উঠল মঙ্গল গ্রহ

পদ্মাটাইমস ডেস্ক : মঙ্গলে প্রাণের স্পন্দন শুনল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার ইনসাইট ল্যান্ডার। এক মাসের মধ্যে অন্তত দুইদিন মোট তিনবার থরথর করে কেঁপে উঠল লাল গ্রহটি। তার মধ্যে এক দিন মঙ্গলের বুকে..

‘হাঙরের মতো দাঁতওয়ালা’ ডাইনোসরের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা

পদ্মাটাইমস ডেস্ক : হাঙরের মতো দাঁতওয়ালা বিশাল আকারের ডাইনোসরের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। প্রায় ৯০ মিলিয়ন বছর আগে মধ্য এশিয়ায় বিচরণ করে বেড়াতো মংসাশী প্রাণীটি। ডাইনোসরটি টি-রেক্সেরও আগে পৃথিবীর সর্বোচ্চ পর্যায়ের..

অবাক করা এক যন্ত্র আবিষ্কার করল ভারত

পদ্মাটাইমস ডেস্ক : সমুদ্রের লবণাক্ত পানি পরিশোধন করে খাওয়ার উপযোগী করতে সক্ষম একটি যন্ত্র আবিষ্কার করেছে ভারত। যন্ত্রটি প্রতি ঘণ্টায় ১৪০ লিটার পানি পরিশোধন করতে পারে। দীর্ঘসময় সমুদ্রে থাকা জেলেদের জন্য যন্ত্রটি..

পানি নিচে রহস্যের প্রাচীন শহর

পদ্মাটাইমস ডেস্ক : চীনের ইউনান প্রদেশের ফুক্সিয়ান লেকে অনুসন্ধান শুরু হয়েছিল ১৪ বছর আগে, ২০০৬ সালের ১৩ জুন। তখন লেকের নিচে পানিতে বেশ কিছু প্রাচীন ভবনের ধ্বংসাবশেষ আবিষ্কার করেন প্রত্নতত্ত্ববিদেরা। পানির গভীরে..

মঙ্গলে প্রথম অক্সিজেন তৈরি করল নাসার রোভার

পদ্মাটাইমস ডেস্ক : মঙ্গল গ্রহের পাতলা স্তরের কার্বন ডাই অক্সাইড পূর্ণ বায়ুমন্ডল থেকে প্রথমবার শ্বাস নিতে পারার মতো অক্সিজেন তৈরি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোভার পারসিভিয়ারেন্স। গত শুক্রবার মঙ্গলে..

২ হাজার বছর আগের মহামারি, ইতিহাসের বাঁক বদলে দিয়েছিল

পদ্মাটাইমস ডেস্ক : প্রতি শতকে পৃথিবী মুখোমুখি হয়েছে মহামারি, যুদ্ধ, দ্বন্দ্ব- হানাহানির। ফল শ্রুতিতে মানুষের মৃত্যু, অর্থনৈতিক অবস্থায় ধ্বস। স্প্যানিশ ফ্লু থেকে শুরু করে বর্তমান করোনাভাইরাস, সার্স, মার্স, ব্ল্যাক..

উপরে