আমি তো পাথর নই

আমি তো ব্যানার বা ভাস্কর নই নই পাথুরে পাহাড় বা বালুময় মরুভূমি নই স্তব্ধতা বা তিমির আঁধার রাত আমি তো জীবন শ্রমিক; খেদমতে..

“হে পুরুষ, জাগো!

হে পুরুষ, ওঠে দাঁড়াও ঝাড়া দাও থলথলে বপু! শান্তির নামে পুরুষত্বের হানি আর নয় মোটে বাপু! অনেক হয়েছে অনেক, এবার দাও কড়া বার্তা! অন্যায় আবদার আর নয় ছাড় পুরুষই পরিবারের কর্তা! সংসারে গিন্নী আগুন জ্বাললে ঘি ঢালো সেই শিখায়! আগুন..

“শিউলী মালা”

সাত সকালে শিউলী তলে ফুল কুড়াবার কালে; আঁচল তলে শিউলী দোলে বুকে প্রলয় চলে! শিউলী মালা গাথবো বলে বসি শিউলী তলে! স্মৃতির মেঘে থমথমে মন ভাসি নয়ন জলে! শিউলী ফুলের সাথে আমার মিলে নানান তাল! অল্পায়ু শিউলী, শরৎ, আমার সুখের..

শরৎ এর পরশে শুভ্রতর প্রকৃতি

বিথী আক্তার, কুষ্টিয়া : রুপ রহস্যের অনিন্দ্য সৌন্দর্য্যে ভরপুর বাংলাদেশ। এদেশের ভিন্ন ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন রূপবৈচিত্র্যে ভরে ওঠে প্রকৃতি। কখনো কোকিলের কুহুতানে চারিদিক চঞ্চল। কখনো বা বৃষ্টির রিনিঝিনি ছন্দে..

ফিরো হেসে বিজয়িনীর বেশে

হৃদয়ের তন্ত্রী যায় ছিঁড়ে যায় মায়ের বিদায় ক্ষণে! অতি কষ্টে আষ্টেপৃষ্টে হৃদয়কে বাঁধি নিয়ন্ত্রণে! কবিকুঞ্জের পরতে পরতে বিষাদের কালো ছায়া! ছন্দপতনে নীরব স্থবির মায়ায় নিঃশেষ কায়া! জ্যোতি জৌলুশ তিরোহিত, নিঃশেষিত..

পদ্মা সেতু

নিন্দুকের অপমানের প্রতিশোধে গড়া আমাদের পদ্মা সেতু বাড়বে আঞ্চলিক যোগাযোগ উচ্ছ্বাস উদ্দীপনায় পুরো দেশ বিশ্বে ও দেশের মানুষের বিশ্বাসের আবেগ আস্থা ও প্রত্যাশার পুরো ভরসা শেখ হাসিনা। গুজবে শহীদ ৫ জন, আলোচিত তাসলিমা..

প্রথমবারের মতো একই বর্ণের ছন্দে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক, ইবি : বিশ্ব সাহিত্যের ইতিহাসে প্রথমবারের মতো বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রচিত হয়েছে একই বর্ণের ব্যতিক্রমধর্মী ঐতিহাসিক কবিতা। ‘বিশ্ববন্ধু বঙ্গবন্ধু ‘ নামকরণে..

বঙ্গবন্ধুর ছয় দফা

দ্বি-জাতির ভিত্তিতে গড়া এ দেশ নাম যার পূর্ব ও পশ্চিম পাকিস্তান। উর্দুভাষী ও শাসকদের জ্ঞান ও মননে পূর্ব বাংলার দাবি পাইনিকো স্থান। ওরা পাকিস্তানী, আমরা বাঙালী তেল আর জলের অসম কালি- তাই বৈষম্য আর দাবিয়ে রাখার পাঁয়তারা..

বঙ্গবন্ধু

ভরা যৌবন কাটে যার কারাগারে- বহমান পদ্মা-মেঘনা-গঙ্গা-যমুনার ধারা বহে জীবনের প্রতিটি মূহুর্তে। শুধু ভাবনা, কামনা, বাসনা একটায়- বাংলা ও বাঙ্গালীর মুক্তি, নিজেদের পতাকা, মানচিত্র-স্বাধীনতা। রাজভয় ভর করেছে পাকিস্তানীর ভাষা..

উপরে