ফুল ভালোবাসতেন প্রিয়নবী

ফুল ভালোবাসতেন প্রিয়নবী

পদ্মাটাইমস ডেস্ক : যুগ যুগ ধরে মানবসভ্যতায় ফুলকে ভালোবাসার নিদর্শন হিসেবে দেখা হয়। এজন্যই ফুল ভালোবাসার প্রতীক, পবিত্রতার..

প্রকাশিত হয়েছে ‘কোরিয়ার গল্প’

প্রকাশিত হয়েছে ‘কোরিয়ার গল্প’

পদ্মাটাইমস ডেস্ক: কোরিয় ভাষার বিশ শতকের ১৫ জন গল্পকারের প্রতিনিধিত্বশীল ১৫টি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে ‘কোরিয়ার গল্প’। সম্পাদনা করেছেন ষড়ৈশ্বর্য মুহম্মদ। বাংলাদেশের অস্তিত্বের সংগ্রামের মতোই ছিল কোরিয়ার স্বাধীনতার..

শিক্ষায় শিক্ষকের অনুপ্রেরণায় ভাগ্য পরিবর্তন হয়

শিক্ষায় শিক্ষকের অনুপ্রেরণায় ভাগ্য পরিবর্তন হয়

নজরুল ইসলাম তোফা: জীবন কর্ম ব্যস্ততায় হাজারও মানুষ যেন হারিয়ে ফেলছে অতীতের বিশেষ কিছু স্মৃতি আর যেন নেতিবাচক রাজনীতির ভীড়েই হারিয়ে যাচ্ছে আমার, আপনার আমিত্ব। ক্ষীণ হয়ে আসছে আমাদের সম্প্রদায়। হাটে-ঘাটে-মাঠে যেখানে..

সাহিত্যের জগৎ

সাহিত্যের জগৎ

লেখক : আমিনুল ইসলাম সাহিত্যের জগৎ বিশাল বিস্তৃত ঐ দূর নিলিমার মতো সীমাহীন, আস্তিক নাস্তিক এখানে আশ্রিত এখানে আশ্রিত দিন কিংবা বেদিন। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান নেই কোনো ভেদাভেদ সবাই সমান, ধনী, গরিব কিংবা বাদশাহ,..

মানুষ হয়ে বাঁচো

মানুষ হয়ে বাঁচো

কী আছে জীবনে, যদি প্রাণ খুলে বাঁচতেই না পারো। যদি সমাজের কয়েকটি নিয়ম না ভাংতে পারো, তবে কোথায় এই সুন্দর জীবনের মূল্য? তুমি মেয়ে বলে চিৎকার করে কথা বলতে পারবে না, এমন নিয়ম ভেঙ্গে ফেলো। মেয়ে হয়ে জন্ম নিলেই যে তোমাকে..

ভাল্লাগে না!

ভাল্লাগে না!

ভাল্লাগে না একা একা.. বার বার তোরে স্বপ্নে দেখা। ভাল্লাগে না দূরে থাকা.. কাছে এসে তুই দে না দেখা। তোকে ছাড়া মনাকাশে বিষন্নতা.. তোকে ছাড়া আমার নীড় জুড়ে শূন্যতা। ভাল্লাগে না তোর অবুজ খুনসুটি নিঃশ্বাস জুড়ে রয়েছিস তুই..

কাক ও কাঁকড়ার উপকথা

কাক ও কাঁকড়ার উপকথা

বিএম বরকতউল্লাহ্ : লাল কাঁকড়া দেখেই কাকের জিভে পানি এসে গেল। কাঁকড়ার শরীর জবা ফুলের মতো টকটকে লাল। সামনের পা দুটো লম্বা ও শক্ত। সাগরপাড়ে ভেজা বালুতে লাল কাঁকড়ারা গর্তের আশপাশে ছুটে বেড়ায়। কারো কোনো আভাস পেলেই..

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস কে ঘিরে কিছু কথা

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস কে ঘিরে কিছু কথা

আমার কথাগুলো খাপছাড়া মনে হতে পারে। কিন্তু আমি মন থেকেই বলছি আমার কথাগুলো। আমরা যারা বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের কর্মী, শুভাকাঙ্ক্ষী তারা প্রায় সবাই ১৫ আগস্ট নিয়ে ব্যথিত থাকি। কিন্তু এখান থেকে শিক্ষা নেই না আমরা।..

আগে জীবিকা, নাকি জীবন?

আগে জীবিকা, নাকি জীবন?

জীবন না থাকিলে জীবিকার কোনো প্রশ্নই আসে না। কিন্তুু জীবিকা না থাকিলে জীবন টিকবে কী করে? তার মানে, মহামূল্যবান জীবনকে রক্ষা করতে জীবিকাই একমাত্র অক্সিজেন। সেই অক্সিজেন ছাড়া বাঁচবে না জীবন। স্পষ্টতই উভয়ে উভয়ের..

উপরে