যে ছবি বলে দেবে আপনি মানসিকভাবে নারী না পুরুষ

প্রকাশিত: ৩০-০৪-২০২২, সময়: ২৩:৪১ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : বেশ কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে চলেছে বেশ কিছু ছবি। ওই সমস্ত ছবি অপটিক্যাল ইলিউশনের। আসলে এই ধরনের ছবি পরীক্ষা নেয় মানুষের মস্তিষ্কের। একটা ছবির মধ্যে লুকিয়ে থাকে বিভিন্ন ধরনের অন্য ছবি। কে কোন ছবি দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করে সেই মানুষের ব্যক্তিত্ব!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমনই একটি ছবি। যা বলে দিতে পারে আপনার মধ্যে রয়েছে কী ধরনের মস্তিষ্ক! ভাইরাল হওয়া ছবিটি বিখ্যাত শিল্পী অক্টাভিও ওকাম্পোর আঁকা।

এই ছবিতে লুকিয়ে রয়েছে চারটি বিষয়। প্রথমেই দেখা যাচ্ছে যে এই ছবিতে রয়েছে একটি বড় মুখের ছবি। বড় মুখের সেই ছবিটি হলো একটি নারীর মুখের ছবি। এরপর দেখা যাচ্ছে যে, সেই ছবির মাঝখানে রয়েছে আরও একটি নারীর ছবি। সেই ছবিতে সে বসে রয়েছে। ওই বড় মুখের দু’পাশে তার চোখ দু’টিতে রয়েছে দু’জন পুরুষের ছবি।

এর মধ্যে একজন পিছন করে রয়েছে এবং সামনে করে বসে রয়েছে। এই চারটি বিষয় রয়েছে ভাইরাল হওয়া অপটিক্যাল ইলিউশনের এই ছবির মধ্যে। এবার এর মধ্যে কে প্রথম কী দেখতে পাচ্ছে, তার ওপরেই নির্ভর করছে অনেক কিছু। আপনি প্রথমে কী দেখতে পাচ্ছেন এই ছবিতে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবিতে যারা প্রথমেই দেখতে পাচ্ছেন বড় নারীর মুখের ছবি, তাদের মস্তিষ্ক হলো পুরুষ মস্তিষ্ক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবিতে যারা প্রথমেই দেখতে পাচ্ছেন অন্য ছবি, তাদের মস্তিষ্ক হলো নারীর মস্তিষ্ক।

তবে নারী ও পুরুষের মস্তিষ্ক কীভাবে কাজ করে, সে সম্পর্কে কয়েক দশক ধরে গবেষণা চালাচ্ছেন স্নায়ুবিজ্ঞানীরা। প্রখ্যাত স্নায়ুবিজ্ঞানী ড্যাফনা জোয়েল তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে এই নিয়ে একটি পাঠ্যক্রমও চালু করেন। কিন্তু এই বিষয়টি নিয়ে এখনও বিতর্ক রয়ে গেছে।

কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন, লিঙ্গের ওপর নির্ভর করে মানুষের মস্তিষ্ক কেমন হবে তা বিচার করা উচিত নয় এবং এমন ভাবার মতো যথাযথ প্রমাণ এখনও নেই বলেই বিজ্ঞানীদের একাংশের মত। তথ্যসূত্র- এই সময়

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে