দেশে সবচে ছোট গরু টুনটুনির সন্ধান

প্রকাশিত: ০৭-১০-২০২১, সময়: ১৯:৪৬ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : ১৪ মাসের ’টুনটুনি’ ভাঙতে পারে সাভারের খর্বাকৃতি গরু ’রানির’ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এই খর্বাকৃতি গরুর সন্ধান পাওয়া গেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখার চালা গ্রামের আরালিয়া ভিটায়। এর নাম রাখা হয়েছে ’টুনটুনি’।

সাভারের সেই খর্বাকৃতি গরু ’রানির’ বয়স দুই বছর হলেও গাজীপুরের ’টুনটুনির’ বয়স মাত্র এক বছর দুই মাস। ছোট্ট এই গরুটি তার মায়ের আশপাশেই ছুটাছুটি করছে হরদম। দৌড়ে দূরে চলে গেলেও মায়ের ডাকে ছুটে আসে কাছে। এমনই খুনসুটিতে সকাল গড়িয়ে বিকেল পর্যন্ত মায়ের চারপাশে ঘোরাফেরায় মত্ত থাকে ’টুনটুনি’।

গ্রামের বহু মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু এখন এই গরুটি। তবে উচ্চতা ২২ ইঞ্চি আর ওজন ২৩ কেজি হওয়ায় তাকে নিয়ে কৌতূহলের শেষ নেই এলাকাবাসীর। রীতিমতো হতভম্ব হয়ে আছেন গরুটির মালিক খামারি আবুল কাশেমের পরিবার।

টুনটুনি পাখির মতো গরুর বাছুরটি তিড়িংবিড়িং করে লাফাই বলেই পরিবারটি তার নাম রাখে ’টুনটুনি’। তবে ’টুনটুনিকে’ নিয়ে সারাবেলা মেতে থাকেন গরুর মালিকের ছেলে সজিব। তিনি বলেন,আশপাশের ছোট ছেলেমেয়েরা টুনটুনিকে নিয়ে খেলা করে। এটা আমার ভালো লাগে। ’টুনটুনি’ দৌঁড়ালে দারুণ মজা লাগে।

গরুর মালিক আবুল কাশেম জানান, ৩টি গাভির মধ্যে একটি গত বছরের সেপ্টেম্বরের শেষের দিকে খুবই ছোট আকারের একটি বাচ্চা প্রসব করে। যা দেখতে ছোট খরগোশের বাচ্চার মতো দেখতে হয়েছিল। এরপর থেকেই তাকে তার মায়ের সাথেই রাখা হয়েছে।

তিনি বলেন, ১২/১৩ বছর ধরে গরু পালছি। এমন আগে কখনও হয়নি।

প্রতিদিন ’টুনটুনিকে’ দেখতে দূরদূরান্ত থেকে ছুটে আসছে অনেকেই। তাদের দাবি ’টুনটুনির’ নাম থাকবে গিনেস বুক অব ওয়ার্ল্ডে। এলাকবার একজন জানালেন,’আমি প্রথমে ফেসবুকের মাধ্যমে দেখেছি। এখন সামনে থেকে দেখলাম।’

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা বলছেন, সাভারের ’রানির’ মৃত্যু হওয়ার পর এটি দেশের এবং বিশ্বের সবচেয়ে ছোট গরু, গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লেখাতে পারে।

গাজীপুরের শ্রীপুর প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রোকনুজ্জামান পলাশ জানান, আবুল কাশেমের বাড়িতে বামন আকৃতির বাছুরটির ওজন স্বাভাবিকের তুলনায় অনেক কম। সাভারে ’রানি’ নামে যে ছোট্ট গরুটি ছিল, এটি তার রেকর্ড ভাঙতে পারে। প্রাণিসম্পদ বিভাগ এটা যাচাই-বাছাই করছে।

এলাকাবাসীর ও পরিবারটি মনে করে, এই বাছুরটি দেশি জাতের হলেও খর্বাকৃতি। তাই সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ডে স্থান পাওয়া সাভারের ’রানির’ রেকর্ড ভেঙে দিতে পারে ’টুনটুনি’।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে