পিছিয়ে পড়া শিশুদের সহায়তায় নব উত্থান বাংলাদেশের ‘মেধা উত্থান ১.০’

প্রকাশিত: ২০-১০-২০২০, সময়: ১২:২৮ |
Share This

আশিকুজ্জামান আশিক : তরুণ কিশোর-কিশোরীদের নিয়ে গড়ে উঠেছে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান নব উত্থান বাংলাদেশ। যারা কাজ করছে এদেশের পিছিয়ে পড়া গরীব অসহায় শিশু ও মানুষদের নিয়ে। কিন্তু কোভিড-১৯ এর মহামারী তাদের উত্থানের পথে বাধা হয়ে দাড়িয়েছে। এই বাধাকে অতিক্রম করতে তারা আগামী ১ লা নভেম্বর আয়োজন করেছে ‘মেধা উত্থান ১.০’।

‘মেধা উত্থান ১.০’ এর মূল উদ্দ্যেশ্য হচ্ছে শিশু কিশোরদের মেধা উন্নয়নের পাশাপাশি করোনা ভাইরাসে অর্থনৈতিক বিপর্যয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানো। অনলাইনের মাধ্যমে ৮ম থেকে ১২দশ শেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে এই মেধা উত্থান ১.০ তে। অংশগ্রহণের জন্য নবউত্থান বাংলাদেশ নামের ফেসবুক পেজে যোগাযোগের মাধ্যমে রেজিষ্ট্রেশন সম্পন্ন করা যাবে।

মেধা উত্থান ১.০ তে মূলত দুইটি অংশ রয়েছে। একটি অংশের প্রতিযোগিতায় শিক্ষার্থীরা বিনামূল্যে অপর অংশের প্রতি পেইড প্রতিযোগিতায় মাত্র ২৩ টাকায় রেজিস্ট্রেশন এর মাধ্যমে অংশগ্রহণ করা যাবে।
তাদের এই ২৩ টাকার মর্মকথা হচ্ছে, একজন ব্যাক্তি একবেলার খাবার ২৩ টাকা।

বিনামূল্যের প্রতিযোগিতাগুলোর মধ্যে রয়েছে, সাধারণ জ্ঞান, বিজ্ঞান অলিম্পিয়াড, জোতিবিজ্ঞান অলিম্পিয়াড, আই কিউ টেস্ট, বুক রিভিউ, মোবাইল ফটোগ্রাফি, আইটি কুইজ, এনিমি কুইজ, ডিজিটাল অথবা কাগজী চিত্রাংকন। এছাড়া অন্য অংশের প্রতিযোগীতায় রয়েছে পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, রসায়ন অলিম্পিয়াড ,গণিত অলিম্পিয়াড , জীববিজ্ঞান অলিম্পিয়াড, ফ্যান ফিকশন, গুগল থেকে তথ্য খুজা এবং পপ কুইজ। এই প্রতিযোগীগুলোতে অংশগ্রহণের জন্যই মূলত টাকা নেয়া যা দিয়ে অসহায় গরীব শিশুদের পাশে দাড়ানোর প্রচেষ্টা নব উত্থান বাংলাদেশের। প্রতিযোগীতায় বিজয়ীদের জন্য রয়েছে সার্টিফিকেট,বিভিন্ন উপহার সহ মহামূল্যবান বই।

নব উত্থান বাংলাদেশের সভাপতি সামিউল হাসান বলেন,”আমাদের দেশের একটি বৃহৎ অংশ হচ্ছে পিছিয়ে পড়া জনগোষ্ঠী। আর শিশুরাই হচ্ছে দেশের ভবিষ্যৎ। তাদের উন্নয়ন ব্যতীত দেশের উন্নয়ন সম্ভব নয়। তবে আমরা সকলেই যদি একটু একটু করে নিজেদের জায়গা থেকে অংশগ্রহন করি তবে বিষয়টা সহজ হয়ে যাবে। মেধা উত্থান ১.০ এর মাধ্যমে যেমন অনেক প্রতিভার বহিপ্রকাশ পাবে, ঠিক তেমনই অনেক অসহায় মানুষের মুখে অন্ন জুটবে।”

সহ-সভাপতি আবদুল্লাহ আল মামুন দিপ্ত বলেন, “মেধা উত্থান ১.০ শিশুদের পাশে দাড়ানোর একটা উপায়মাত্র। অভাব অনটনের কারণেই কিন্তু শিশু কিশোরেরা ভুল পথে ধাবিত হয়। আমরা সেই সব শিশুদের শিক্ষা প্রদানে স্কুল পরিচালনা করছি এবং তাদের পাশে থেকে তাদের নানা ভাবে দিক নির্দেশনা দিচ্ছি এবং সাহায্য সহযোগীতা করছি যাতে তারা ভবিষ্যৎ এ দেশের জন্য কিছু করতে পারে। মেধা উত্থান ১.০ এ অংশগ্রহন মানে এসব শিশুদের পাশে দাঁড়ানো এবং সাথে সাথেই অসহায় মানুষের পাশে! আমরা চাই প্রত্যেক সামর্থ মানুষই আমাদের পথচলার সঙ্গী হয়ে উঠুক।”

  • 43
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে